পাকিস্তানকে সব সহায়তা বন্ধে মার্কিন প্রতিনিধি পরিষদে বিল

পাকিস্তানকে দেওয়া সব ধরনের সাহায্য বন্ধ রাখতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে বিল উত্থাপন করা হয়েছে। টেক্সাস অঙ্গরাজ্য থেকে নির্বাচিত পরিষদের এক সদস্য গত শুক্রবার বিলটি উত্থাপন করেন।
বিলটি প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটিতে পাঠানো হয়েছে। কমিটি বিলে সম্মতি দিলে তা আবার পরিষদে পাঠানো হবে। এ বিল পাস হলে কেবল পারমাণবিক অস্ত্র নিরাপদ রাখার উদ্দেশ্যে দেওয়া সহায়তা ছাড়া পাকিস্তানে যুক্তরাষ্ট্রের অন্য সব ধরনের সাহায্য বন্ধ থাকবে।
বিল উত্থাপন শেষে এক বিবৃতিতে কংগ্রেস সদস্য টেড পোয়ে বলেন, ‘পাকিস্তানের অ্যাবোটাবাদে পাওয়া গেছে আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেনকে। ওই ঘটনা থেকে প্রমাণিত হয়, পাকিস্তান যুক্তরাষ্ট্রের জন্য অবিশ্বস্ত ও বিপজ্জনক এবং তারা আমাদের সঙ্গে প্রতারণা করেছে।’
টেড পোয়ে বলেন, ‘এই তথাকথিত মিত্র এখনো যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিলিয়ন বিলিয়ন ডলার সাহায্য নিচ্ছে। একই সঙ্গে তারা সেসব জঙ্গিদের সহযোগিতা করছে, যারা আমাদের ওপর হামলা চালাচ্ছে।’
প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির সদস্য পোয়ে বলেন, যুক্তরাষ্ট্রের উচিত পাকিস্তানকে দেওয়া বড় ধরনের সাহায্য এ মুহূর্তে বন্ধ করে দেওয়া।
যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধে মিত্রতার ভান করে এবং একই সঙ্গে সহিংস সন্ত্রাসবাদকে সহযোগিতার মাধ্যমে পাকিস্তান অব্যাহতভাবে কপটতা ও প্রতারণা করে যাচ্ছে।
চলতি মাসে আফগানিস্তানের কাবুলে মার্কিন দূতাবাস ও ন্যাটো সদর দপ্তরে গাড়িবোমা হামলায় ৭০ জনের বেশি মার্কিন ও ন্যাটো সেনা নিহত হয়। উভয় হামলার জন্য যুক্তরাষ্ট্র পাকিস্তানভিত্তিক একটি জঙ্গিগোষ্ঠীকে দায়ী করেছে। মার্কিন কর্তৃপক্ষ অভিযোগ করছে, পাকিস্তানি সেনা গোয়েন্দা সংস্থা আইএসআই ওই জঙ্গিগোষ্ঠীকে সহযোগিতা করছে।

No comments

Powered by Blogger.