বর্ষসেরায় চোখ নেইমারের

ফিফার বর্ষসেরা ফুটবলার হতে হলে কী করতে হবে? সবচেয়ে গুরুত্বপূর্ণ, অবশ্যই চোখ ধাঁধানো পারফরম্যান্স। সঙ্গে ইউরোপের কোনো শীর্ষ লিগে খেলাটাও জরুরি। ১৯৯১ সাল থেকে বর্ষসেরা পুরস্কার দিয়ে আসছে ফিফা, কিন্তু ইউরোপের বাইরের ক্লাবে খেলা কোনো ফুটবলার এখনো এটি জেতেননি। তবে এ বছরই এ ধারাটায় ইতি টানতে চান নেইমার। ১৯ বছর বয়সী স্ট্রাইকারের বিশ্বাস, সান্তোসে থেকেই জিতে নেবেন ফিফা বর্ষসেরার ট্রফি!
নিশ্চয়ই প্রশ্ন জাগছে, নেইমারের এত আত্মবিশ্বাসের ভিত্তি কী? শুনুন তাঁর কণ্ঠেই, ‘অসম্ভব বলে কিছু নেই। সান্তোসে খেলেই তো পেলে শতাব্দী-সেরা ফুটবলার হয়েছেন! ভালো খেলে এবং শিরোপা জিতে আমিও পারি ফিফা-ব্যালন ডি’অর জিততে। পারব কি না সেটা সময়ই বলবে, তবে আমি স্বপ্ন দেখছি।’
বিশ্বকাপের বছর হলে তবু ভালো একটা সম্ভাবনা ছিল। বিশ্বকাপের পারফরম্যান্স ফিফা বর্ষসেরায় বড় ভূমিকা রেখেছে সব সময়ই। কিন্তু অন্যান্য বছরে ব্রাজিলিয়ান লিগে খেলে নেইমারের স্বপ্ন পূরণ করা কঠিন। এ বছর তো কাজটা আরও কঠিন করে দিয়েছেন মেসি-রোনালদো। এ মৌসুমে গোলের বন্যা ছুটিয়েছেন দুজনই। তবে এই ব্যবধান ঘুচিয়ে দেওয়ার সুযোগ নেইমার পাচ্ছেন। তাঁর ক্লাব সান্তোস কোপা লিবার্তাদোরেসের ফাইনালে খেলবে উরুগুয়ের ক্লাব পেনারলের বিপক্ষে। শিরোপা জিতলে ডিসেম্বরে ক্লাব বিশ্বকাপে খেলবে বার্সেলোনার বিপক্ষে। আগামী মাসেই আছে আবার কোপা আমেরিকা। এই টুর্নামেন্টগুলোয় অভাবিত কিছু করলে নিশ্চয়ই ভোটদাতাদের নজর কাড়তে পারবেন নেইমার। পারবেন তিনি স্বপ্ন পূরণ করতে?

No comments

Powered by Blogger.