আফগানিস্তানেও ভালো নেই লতিফ!

বিশ্ব ক্রিকেটে একেবারেই নতুন আফগানিস্তান। টেস্ট স্ট্যাটাস তো দূরের কথা ওয়ানডে স্ট্যাটাসও নেই দলটির। তবে গত নভেম্বরে গুয়াংজু এশিয়ান গেমসের ক্রিকেটে ফাইনালে উঠে দারুণ আলোড়ন তুলেছিল দলটি। সেমিফাইনালে পাকিস্তানকে হারিয়ে (মূল দল নয়) রীতিমতো হইচই ফেলে দিয়েছিল তারা। ফাইনালে অবশ্য বাংলাদেশের কাছে হেরে স্বর্ণ স্বপ্নের সমাধি হয়েছে, তবে সাবেক পাকিস্তানি অধিনায়ক রশিদ লতিফের কোচিংয়ে দলটি কিন্তু উন্নতির ছাপ রেখেছে ভালো মতোই।
পাকিস্তানিরা বিতর্ক পছন্দ করে। অন্তত, গত দুই দশকে বিশ্ব ক্রিকেটে তাদের আচার-আচরণ তেমনটাই নির্দেশ করে। ক্রিকেটে অখ্যাত একটি দেশের কোচ হয়েও পাকিস্তানি রশিদ লতিফ কিন্তু বিতর্ককে পেছনে ফেলতে পারলেন না।
মূল ঘটনা হচ্ছে, রশিদ লতিফ এখন আফগানিস্তানের ক্রিকেটারদের বিশ্বাস করতে পারছেন না। গত মাসে পাকিস্তান সফরে আফগানিস্তান পাকিস্তান ‘এ’ দলের কাছে সিরিজ হেরেছে ৩-০ ব্যবধানে। ফলাফলটা মোটামুটি স্বাভাবিক হলেও, রশিদ লতিফ মনে করেন, আফগানিস্তানের অনেক সিনিয়র খেলোয়াড় তাঁকে তাড়ানোর জন্যই ইচ্ছে করে সিরিজে খারাপ খেলেছে। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে লতিফের চুক্তি শেষ হয়ে যাবে আগামী ৩১ জুলাই।
তবে লতিফের সঙ্গে আফগান ক্রিকেটারদের যে কোনো সমস্যা রয়েছে, এ কথা স্বীকার করতে নারাজ আফগানিস্তান দলের ম্যানেজার সাহিফ আসওয়াত। তিনি বলেছেন, ‘ড্রেসিং রুমের পরিবেশ খুবই বন্ধুভাবাপন্ন। কোনো সমস্যা হয়েছে বলে তো মনে হয় না।’ তিনি আরও বলেন, ‘আফগান ক্রিকেটাররা লতিফকে খুবই সম্মান করেন।’
তবে এ কথাতেও লতিফের সন্দেহ যাচ্ছে না। তিনি মনে করেন, আফগানিস্তানের ক্রিকেটাররা তাদের পুরোনো কোচ কবির খানকে ফেরাতে একাট্টা হয়েছেন।
জুলাইয়ের শেষ দিন লতিফের সঙ্গে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চুক্তি শেষ হয়ে গেলেও বিশেষ সূত্র জানাচ্ছে, তারা নাকি লতিফের চুক্তির মেয়াদ বাড়াতে তত্পরতা শুরু করবে অচিরেই।

No comments

Powered by Blogger.