জার্মানির খামার থেকেই ছড়িয়েছে ই. কোলাই

জার্মানি গতকাল শুক্রবার বলেছে, তাদের দেশের উত্তরাঞ্চলে একটি খামারে উৎপাদিত শিমজাতীয় সবজির অঙ্কুর থেকেই ঘাতক ব্যাকটেরিয়া ই. কোলাইর নতুন প্রজাতির বিস্তার ঘটেছে। এই ব্যাকটেরিয়াজনিত রোগে এ পর্যন্ত ৩১ জনের মৃত্যু হয়েছে।
জার্মানির জাতীয় রোগনিয়ন্ত্রণ কেন্দ্র রবার্ট কখ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট রাইনহার্ড বারগার বলেন, ‘যেসব মানুষ শিমজাতীয় বীজের অঙ্কুর খেয়েছিল, তারা অন্যদের তুলনায় নয় গুণ বেশি ভয়াবহ রক্ত ডায়রিয়া বা অন্যান্য সমস্যায় পড়ে।’ একটি রেস্তোরাঁয় রাতের খাবার খাওয়ার পর অসুস্থ হওয়া শতাধিক মানুষের ওপর পরীক্ষা চালিয়ে এ ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে বলে জানান তিনি।
বারগারের ভাষ্য, উত্তরাঞ্চরে লোয়ার স্যাক্সন প্রদেশের একটি খামার থেকে ই. কোলাই ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে তিনি বলেন, ‘ওই খামার থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেও কিছু ধরা পড়েনি। তার পরও সব আলামত থেকে মনে হচ্ছে, ই. কোলাই সেখানকার অঙ্কুর থেকেই ছড়িয়েছে।’
অঙ্কুর থেকে ই. কোলাইয়ের বিস্তার নিশ্চিত হওয়ার পর জার্মান কর্তৃপক্ষ টমেটো, লেটুস ও শসার ওপর থেকে সতর্কতা প্রত্যাহার করেছে। সপ্তাহ দুয়েক আগে ই. কোলাই ছড়িয়ে পড়ার পর নিশ্চিত না হয়েই জার্মানির কর্মকর্তারা বলেন, স্পেন থেকে আমদানি করা শসার মাধ্যমে এই ব্যাকটেরিয়া ছড়িয়েছে। এখন তাঁরা স্বীকার করলেন, ই. কোলাইয়ের বিস্তারের জন্য জার্মানির খামারজাত অঙ্কুরই দায়ী। তবে এর মধ্যে স্পেনের সবজির ব্যবসায় ধস নেমেছে।
জার্মানি গতকাল জানিয়েছে, ই. কোলাইজনিত রোগে আক্রান্ত হয়ে সর্বশেষ লোয়ার স্যাক্সন প্রদেশে ৭৫ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। এতে করে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩১। এর মধ্যে একজন বাদে অন্যরা জার্মান নাগরিক। ই. কোলাইজনিত রোগে শুধু জার্মানিতেই আক্রান্ত হয়েছে প্রায় দুই হাজার ৮০০ জন। ইউরোপের আরও প্রায় ১৫টি দেশের কিছু মানুষ আক্রান্ত হয়েছে।

No comments

Powered by Blogger.