ভারতের আবারও ‘না’

আম্পায়ার রিভিউ সিস্টেম (ইউডিআরএস) ব্যবহারের পক্ষে গান গেয়েই যাচ্ছে বাকি দলগুলো। কিন্তু ইউডিআরএস বিষয়ে ভারত আগের অবস্থানেই। আসন্ন ইংল্যান্ড সফরেও ইউডিআরএস ব্যবহারে রাজি নয় তারা। ডেইলি টেলিগ্রাফ-এর খবর, এই আপত্তির কথা ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকে চিঠি দিয়ে জানিয়েও দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। কোনো সিরিজে ইউডিআরএসের ব্যবহার হতে পারে তখনই, যখন দুটি বোর্ডেরই সম্মতি থাকে।
ইউডিআরএস ব্যবহারে ভারতের বিরাগটা ২০০৮ সালে ভারতের শ্রীলঙ্কা সফর থেকেই। ওই সিরিজে ভারতের অভিজ্ঞতা ভালো নয়। ইউডিআরএসের বেশির ভাগ সিদ্ধান্তই তাদের বিরুদ্ধে যায়। তবে ভারতীয়দের দাবি, প্রযুক্তির এই পদ্ধতিটি সঠিক নয়। ভারতীয়দের এই দাবি যে ঠিক, এ বছর বিশ্বকাপে প্রমাণিতও হয়েছে। চমৎকার একটি টুর্নামেন্টের গায়ে একটু কলঙ্কের ফোঁটা এই ইউডিআরএসই।
শচীন টেন্ডুলকার, অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির মতো ভারতের সিনিয়র ক্রিকেটাররা ইউডিআরএসের ঘোরতর বিরোধী। আসন্ন ইংল্যান্ড সফরে ইউডিআরএসের ব্যবহার নিয়ে ভারতের আরও বেশি করে বেঁকে বসার কারণ, এই সফরটি মহেন্দ্র সিং ধোনির দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
ইংল্যান্ডের মাটিতে ভারত টেস্ট সিরিজ জিতেছে অনেকবারই। ২০০৭ সালে সর্বশেষ ইংল্যান্ড সফরেও টেস্ট সিরিজজয়ী ভারত। কিন্তু এবার তারা যাচ্ছে বিশ্বের এক নম্বর দলের তকমা পরে। শ্রেষ্ঠত্ব প্রমাণের একটা দায় আছে না! এবারের ইংল্যান্ড তো ভারতের কাছে আরও বড় চ্যালেঞ্জ। কারণ পরপর দুটি অ্যাশেজ জিতেছে অ্যান্ড্রু স্ট্রাউসের দল। সামগ্রিক পারফরম্যান্সও ভালো।
এই চ্যালেঞ্জের পথে ইউডিআরএস নিয়ে ভারতীয়দের ঠিক বিপরীত অবস্থানে ইংলিশরা। দলের প্রধান স্পিন অস্ত্র গ্রায়েম সোয়ান ইউডিআরএস ব্যবহারের পক্ষে। ইংল্যান্ডের সাবেক অফ স্পিনার জন এমবুরি যেমন বলেই দিয়েছেন, ‘ভারত এটা না চাওয়ার কারণ, এটা আমাদের বোলারদের পক্ষে যাবে।’ উল্লেখ্য, চার ম্যাচের টেস্ট সিরিজ, একটি টি-টোয়েন্টি ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আগামী মাসে ইংল্যান্ডে যাবে ভারত।

No comments

Powered by Blogger.