ফ্রান্স জিতল আত্মঘাতী গোলে

প্রীতি ম্যাচ, তবু ফ্রান্স-পোল্যান্ড ম্যাচটি ছিল ফুটবল-বিশ্বের আলোচনায়। গত শুক্রবার ফ্রান্স ইউরো বাছাইয়ে বেলারুশের সঙ্গে ড্র করেছে। আর রোববার পোল্যান্ড আর্জেন্টিনাকে হারিয়েছে। ফ্রান্সের বিপক্ষে পোলিশরা কী করতে পারে, দেখতে চেয়েছে অনেকেই। দেখতে চেয়েছে ফ্রান্সের ‘নতুন জিদান’ তকমা যাওয়া মারভিন মার্টিনই বা কী করে। পোলিশরা পারেনি, পারেননি মার্টিনও। ফ্রান্স পোল্যান্ডকে হারিয়েছে ১-০ গোলে। ফ্রান্সের নতুন জিদানের কোনো অবদান এতে ছিল না।
পোলিশদের জালে যে গোলটি ঢুকেছে, সেটি ফ্রান্স দলের কারোরই নয়। ১২ মিনিটের গোলটি ছিল আত্মঘাতী। ফ্রান্সের মিডফিল্ডার চার্লস জগবিয়ার শট ঠেকাতে গিয়েছিলেন পোলিশ ডিফেন্ডার টমাস ইয়োদোভিচ। বল তাঁর গায়ে লেগে ঢুকে যায় জালে।
ম্যাচে কিন্তু ভালোই শুরু করেছিল ইউরো ২০১২-এর যৌথ স্বাগতিক পোল্যান্ড। ফরাসি বংশোদ্ভূত মিডফিল্ডার লুডোভিচ ওবরানিয়াকের নেতৃত্বে ম্যাচের প্রথম আক্রমণটাও করেছে তারাই। গোল খাওয়ার পরও প্রাণবন্ত আক্রমণাত্মক ফুটবলই খেলেছে পোলিশরা। তবে ফরাসি রক্ষণে ফাটল ধরাতে পারেনি। ফ্রান্স দলে নিষ্প্রভ ছিলেন গত সোমবার ইউক্রেনের বিপক্ষে অভিষেকেই জোড়া গোল করা মার্টিন।
তবে পরশু আরেক অভিষিক্ত গোলরক্ষক সেডরিক কারাসো ভালো করেছেন। গোলবারের নিচে দুর্দান্ত ছিলেন পোল্যান্ডের ভোইচেখ সেজনিও। ম্যাচটির নিষ্পত্তি হয়েছে ন্যূনতম ব্যবধানে, তাহলে বোঝাই যায় দুই গোলরক্ষকের লড়াইটাও কত তীব্র ছিল!

No comments

Powered by Blogger.