খরচ ৩০০ কোটি ডলার: বিপি

মেক্সিকো উপসাগরে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত তেলক্ষেত্র থেকে তেল ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণ, ক্ষতিপূরণ এবং সাগর ও উপকূলীয় এলাকায় তেল অপসারণে এ পর্যন্ত ৩১২ কোটি ডলার খরচ হয়েছে দায়িত্বপ্রাপ্ত কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়ামের (বিপি)। গতকাল সোমবার কোম্পানির বিবৃতিতে এ কথা জানানো হয়।
বিবৃতিতে বলা হয়, এই খরচের মধ্যে বিকল্প কূপ খনন, দুর্ঘটনা মোকাবিলা, উপসাগরীয় অঙ্গরাজ্যগুলোর ক্ষতিপূরণসহ বিভিন্ন খরচ অন্তর্ভুক্ত। তবে এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য সম্ভাব্য ব্যয় নির্ধারণ করার এখনো সময় হয়নি। গত সপ্তাহে বিপি জানিয়েছিল, দুর্ঘটনা মোকাবিলায় তাদের ২৬৫ কোটি ডলার খরচ হয়েছে।
গত এপ্রিল মাসে ওই দুর্ঘটনার পর পুঁজিবাজারে বিপির শেয়ারের দামও কমে অর্ধেকে নেমে এসেছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চাপের মুখে শেয়ারের বিপরীতে লভ্যাংশ ঘোষণাও স্থগিত করেছে কোম্পানিটি। পাশাপাশি তেল ছড়িয়ে পড়ার কারণে সৃষ্ট বিপর্যয় মোকাবিলায় দুই হাজার কোটি ডলারের একটি তহবিল গঠন করেছে। নগদ অর্থ সরবরাহ ঠিক রাখতে প্রতিষ্ঠানটি এক হাজার কোটি ডলারের সম্পত্তি বিক্রিরও উদ্যোগ নিয়েছে। এদিকে হারিকেন অ্যালেক্স আঘাত হানার কারণে পাঁচ দিন বন্ধ থাকার পর গতকাল আবার সাগর থেকে তেল অপসারণের কার্যক্রম শুরু করেছে বিপি।
পেন্টাগনের মূল তেল সরবরাহকারী বিপি
মেক্সিকো উপসাগরে তেলক্ষেত্রে দুর্ঘটনার পরও মার্কিন সামরিক সদর দপ্তর পেন্টাগনের প্রধান তেল সরবরাহকারীর অবস্থানটি অক্ষুণ্ন রয়েছে বিপির। গত রোববার প্রভাবশালী মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট এ খবর জানায়।
প্রতিরক্ষা দপ্তরের কর্মকর্তার বরাত দিয়ে পত্রিকাটির খবরে বলা হয়, চলতি অর্থবছরে জ্বালানি সরবরাহের ব্যাপারে বিপির সঙ্গে পেন্টাগনের যে চুক্তি রয়েছে, এর অর্থমূল্য কমপক্ষে ৯৮ কোটি ডলার। গত বছরও তেল কোম্পানিটি মার্কিন সামরিক দপ্তরের প্রধান জ্বালানি সরবরাহকারী ছিল। ২০০৯ সালে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের কেনা মোট জ্বালানির ১১ দশমিক ৭ শতাংশ সরবরাহ করেছে বিপি। এ বছরও প্রায় একই পরিমাণ জ্বালানি সরবরাহের চুক্তি করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

No comments

Powered by Blogger.