চলতি বছরের প্রথম ছয় মাসে ৫৮ সাংবাদিক নিহত

চলতি বছরের প্রথম ছয় মাসে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ৫৮ জন সাংবাদিক নিহত হয়েছেন, যা গত বছরের একই সময়ের তুলনায় ছয়জন বেশি। সবচেয়ে বেশি সাংবাদিক নিহত হয়েছেন মেক্সিকোতে। জেনেভাভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা প্রেস এমব্লাম ক্যাম্পেইন (পিইসি) গতকাল সোমবার এ তথ্য প্রকাশ করে।
পিইসির এক বিবৃতিতে বলা হয়, জুন মাস পর্যন্ত মেক্সিকোতেই নয়জন সাংবাদিক নিহত হয়েছেন। এ ছাড়া হন্ডুরাসে আট, পাকিস্তানে ছয় এবং নাইজেরিয়া ও ফিলিপাইনে চারজন করে সাংবাদিক নিহত হয়েছেন।
বিবৃতিতে পিইসির মহাসচিব ব্লেইজ লেম্পেন বলেন, অভ্যন্তরীণ সমস্যাকবলিত দেশগুলোতে সাংবাদিক নিহত হওয়ার ঘটনা সবচেয়ে বেশি। তিনি বলেন, সাংবাদিক হত্যা বন্ধে সংশ্লিষ্ট দেশগুলোর সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই কঠোর ব্যবস্থা নিতে হবে। এর সঙ্গে জড়িত ব্যক্তিদের বিচারের মুখোমুখি করারও উদ্যোগ নিতে হবে।
বিবৃতিতে ছয় মাসেরও বেশি সময় আগে আফগানিস্তানে ফ্রান্সের দুজন টেলিভিশন সাংবাদিককে অপহরণ করার বিষয়টি উল্লেখ করে বলা হয়, সংস্থাটি যুদ্ধক্ষেত্র বা গোলযোগপূর্ণ এলাকায় সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতেও প্রচারাভিযান চালিয়ে যাচ্ছে।
বিবৃতিতে জানানো হয়, রাশিয়া ও কলম্বিয়ায় তিনজন করে; ইরাক, নেপাল, থাইল্যান্ড ও ভেনেজুয়েলায় দুজন করে এবং আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ব্রাজিল, বুলগেরিয়া, ক্যামেরুন, সাইপ্রাস, ইকুয়েডর, ইসরায়েল, কঙ্গো, রুয়ান্ডা, তুরস্ক, সোমালিয়া ও ইয়েমেনে একজন করে সাংবাদিক নিহত হন।
গত বছর রেকর্ড ১২২ জন সাংবাদিক পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নিহত হন। ২০০৮ সালে এই সংখ্যা ছিল ৯১ জন।

No comments

Powered by Blogger.