আনন্দদায়ী বিস্ময়

বাইরের লোকের কথা বাদ দিন। টুর্নামেন্ট শুরুর আগে মাইকেল বালাকবিহীন এই জার্মানিকে নিয়ে স্বয়ং জার্মানদেরই খুব বেশি প্রত্যাশা ছিল না। জার্মান ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় তারকা স্বয়ং ফ্রাঞ্জ বেকেনবাওয়ার বলেছিলেন, জোয়াকিম লোর এই জার্মানিকে নিয়ে কোনো আশাই নেই তাঁর! নেতিবাচক ছবি এঁকেছিলেন আরেক কিংবদন্তি লোথার ম্যাথাউসও।
কিন্তু টুর্নামেন্ট শুরু হতেই লোর তারুণ্যনির্ভর জার্মানি দেখা দিল অন্য রূপে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-০ গোলের জয় দিয়ে শুরু করা জার্মানি ইংল্যান্ড, আর্জেন্টিনার মতো দলকে দুমড়েমুচড়ে দিয়ে এখন সেমিফাইনালে। অন্যদের কথা কী বলবেন, দলকে এই রূপে দেখে জার্মান ডিফেন্ডার পার মার্টেসেকার নিজেই বিস্মিত! মাঠে নিজেদের দুর্দান্ত পারফরম্যান্সটা যেন বিশ্বাসই করতে পারছেন না ভের্ডার ব্রেমেনের এই ডিফেন্ডার, ‘আমরা এত ভালো খেলছি যে, আমি নিজেই বিস্মিত।’
তা এই ভালো করার রহস্য কী? জার্মানির সবাই যে তরুণ! ২৫ বছর বয়সী এই ডিফেন্ডারের বিশ্বাস সেটাই, ‘আমরা খুবই তরুণ দল। এটাই আমাদের গোপন রহস্য।’ লোর প্রতিটি সদস্যই মাঠে ঢেলে দিচ্ছেন সেরাটা। তবে দুই তরুণ মেসুত ওজিল আর টমাস মুলারই দৃষ্টি কেড়েছেন সবার। মার্টেসেকারের মুখেও ওজিল আর মুলারের জয়গান, ‘মেসুত ওজিল ও টমাস মুলারের মতো খেলোয়াড়রা দলে এসে এক মাসের মধ্যে অসাধারণ উন্নতি করেছে।’ তবে তাঁরও বিশ্বাস, সামগ্রিক সাফল্যটা একটি দল হিসেবে খেলারই ফসল, ‘দলের জন্য প্রত্যেকেই লড়াই করছে। সবার আগে আমরা একটা দল এবং আমরা সবাই আমাদের কাজটা করে যাচ্ছি।

No comments

Powered by Blogger.