কুকুরের শেষকৃত্য

গেরুয়া পোশাক পরা একজন বৌদ্ধ ভিক্ষু ধর্মীয় বাণী আওড়াচ্ছিলেন। তাঁর সামনে কালো পোশাকে দাঁড়িয়ে ছিলেন একটি পরিবারের কয়েকজন সদস্য। সবার চোখে অশ্রু, মুখে কথা নেই। এই আনুষ্ঠানিকতার পরই তাদের পরিবারের এক ‘প্রিয় সদস্যের’ শব পোড়ানো হবে। তবে সে মানুষ নয়, একটি কুকুর। জীবদ্দশায় কুকুরটি এই পরিবারের সঙ্গে এমন নিবিড় বন্ধনে জড়িয়ে ছিল, তাকে বিজাতীয় প্রাণী বলে আলাদা করে ভাবতে পারেনি কেউ।
থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চাও ফ্রায়া নদীর তীরে কং তোয়ে নাই বৌদ্ধ মন্দিরে সম্প্রতি এই পোষা কুকুরের শেষকৃত্য সম্পন্ন হয়। ‘বাই তোয়ে’ নামে শঙ্কর জাতের কুকুরটি যকৃতের রোগে মারা যায়। ১৪ বছর বয়সী প্রাণীটির সঙ্গে আপনজনের মতোই নিবিড় বন্ধনে জড়িয়ে ছিলেন মনিব জিরাপর্ন ওংওয়ানা (৩৫)। বৌদ্ধ ধর্মাবলম্বী কোনো মৃত ব্যক্তির বেলায় যেভাবে শেষকৃত্য করা হয়, ঠিক সেভাবে সব নিয়ম পালন করে পুরো দুই ঘণ্টা সময় নিয়ে সারা হয় এই অনুষ্ঠান। অনুষ্ঠান শেষে কুকুরটির দেহভস্ম ছড়িয়ে দেওয়া হয় নদীতে।
জিরাপর্ন ওংওয়ানা বলেন, ‘সে ছিল আমাদের পরিবারেরই একজন সদস্য। জীবদ্দশায় পরিচর্যার জন্য আমরা তাকে একটি সেলুনে নিয়ে যেতাম। গোসল করাতে নিয়ে যেতাম একটি সুইমিং পুলে। মৃত্যুর পর সে যখন চিরদিনের জন্য চলে যাচ্ছে, এ সময়ও আমাদের সাধ্যের সবটুকু দিয়ে তার জন্য কিছু করতে চেয়েছি।

No comments

Powered by Blogger.