ভিয়ায় মুগ্ধ ক্লোসা

আর্জেন্টিনার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে দুই গোল করে নাম লিখিয়েছেন স্বদেশি জার্ড মুলারের পাশে। আর একটি গোল হলেই ভাগ বসাবেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রোনালদোর বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ১৫ গোলের রেকর্ডে। পুরো দুনিয়াই মুগ্ধ দৃষ্টিতে মিরোস্লাভ ক্লোসার দিকে তাকিয়ে। অথচ ক্লোসা নিজে মুগ্ধ ডেভিড ভিয়ায়! শুধু মুগ্ধই নয়, স্প্যানিশ স্ট্রাইকারের খেলা রীতিমতো উপভোগ করেন তিনি।
ক্লোসার মুখে সেই ভিয়ারই মুগ্ধতার গান, ‘ভিয়া অসাধারণ খেলোয়াড়। আমি সব সময়ই তার খেলা দেখি। সে বার্সেলোনায় যোগ দেওয়ায় আমি খুশি।’
আগামীকাল সেমিফাইনালে ভিয়ার স্পেনের সামনেই ক্লোসার জার্মানি। ক্লোসা ভালো করেই জানেন, স্পেন-বাধা পেরুতে হলে সবার আগে আটকাতে হবে ভিয়াকে। কিন্তু মুখে কেবলই প্রশংসার বাণী, ‘সে খুবই চতুর। ডানে-বাঁয়ে দুই দিকেই ভালো। অনেক উঁচুমানের ফুটবলার। লিওনেল মেসির মতো তাকে আটকাতেও পুরো দল মিলে কাজ করা লাগে।’
এই ভিয়ায় চড়েই বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছে স্পেন। পাঁচ ম্যাচে স্পেন করেছে ৬ গোল, ৫টিই ভিয়ার! টানা চার ম্যাচে ৫ গোল করে ভিয়াই এখন পর্যন্ত এবারের বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা। সমান চার গোল করে ক্লোসা, স্নাইডার, মুলাররা আছেন তালিকার দ্বিতীয় স্থানে। তাই সোনার জুতা জোড়ার তো বটেই, সোনার বলেরও বড় দাবিদার ভিয়া।
এই ভিয়া-বন্দনা করতে করতে ক্লোসা জানিয়ে দিয়েছেন আসল কথাটা, স্পেন ভালো দল। তবে অজেয় নয়, ‘অবশ্যই স্পেন ইংল্যান্ড ও আর্জেন্টিনার চেয়ে ভালো। দল হিসেবে তারা চমৎকার। প্যারাগুয়ের বিপক্ষে তাদের ম্যাচের রিপ্লে আমি দেখেছি। তবে স্পেন অজেয় এবং অপ্রতিরোধ্য নয়। আমরা তাদের দুর্বলতা খুঁজে বের করে কাজে লাগাতে পারি।’
আর এক গোল হলেই ছুঁয়ে ফেলবেন রোনালদোকে। দুই গোল হলে ছিনিয়ে নেবেন রেকর্ড। ক্লোসা রেকর্ড কেড়ে নিলে রোনালদোর মনের অবস্থাটা কেমন হবে? ক্লোসা বলেন, ‘আমি মনে করি, রোনালদো এ নিয়ে চিন্তা করছেন না। ২০০২ বিশ্বকাপের ফাইনালের পর (যেখানে রোনালদোর দুই গোলেই জার্মানিকে ২-০ গোলে হারিয়ে পঞ্চম শিরোপা জিতেছিল ব্রাজিল) আমরা আলাপ করেছি। ওই সময় আমি কখনো ভাবিনি, আমি এই পরিস্থিতিতে পড়ব। তাঁর রেকর্ড পেছনে ফেলতে আর মাত্র দুটি গোল প্রয়োজন। এটা আনন্দের।’

No comments

Powered by Blogger.