টেনশনকে জয় করুন

টেনশন যেন আমাদের জীবনেরই অংশ। এ থেকে পরিত্রাণের কোনো উপায় নেই। পরীক্ষা টেনশন, ইন্টারভিউ টেনশন, নতুন চাকরি পাওয়ার টেনশন, নতুন সম্পর্কে টেনশন, বিয়ের প্রথম রাতে টেনশন, সন্তানের লেখাপড়া নিয়ে টেনশন, ব্যবসা-বাণিজ্য নিয়ে টেনশন। সন্তান কলেজ থেকে ফিরছে না টেনশন! টেনশন থেকে কীভাবে বাঁচব? এটা কি সব সময় অস্বাভাবিক? কিছু টেনশন জীবনের জন্য অত্যাবশ্যক। টেনশন না করলে আমি পরীক্ষার জন্য কঠোর পরিশ্রম করছি না, টেনশন না থাকলে আমি বিপদ থেকে বাঁচার চেষ্টা করছি না। অতএব, জীবনে টেনশনের সুফল আছে এবং এর দরকারও রয়েছে।
টেনশন কে তখনই অস্বাভাবিক বলবো যখন এটা মাত্রা ছাড়িয়ে যাবে, যখন এটা আমার স্বাভাবিক, সামাজিক পারিবারিক ও পেশাগত জীবনকে ব্যাহত করবে। তখন এটা মানসিক রোগ। একে সামগ্রিকভাবে বলে অ্যাংজাইটি ডিসঅর্ডার। আমাদের দেশের প্রায় ১৬ শতাংশ প্রাপ্তবয়স্ক ও ১৮ শতাংশ শিশু মানসিক রোগে ভুগছে। সাম্প্রতিক গবেষণাতে দেখা যাচ্ছে এর থেকে অনেক বেশি মানুষ উদ্বেগ, উৎকণ্ঠা ও অহেতুক ভীতিতে ভুগছে। মানসিক রোগের এক বিশাল অংশ জুড়ে রয়েছে টেনশনের আধিক্য বা অ্যাংজাইটি ডিসঅর্ডার। তাই এর গুরুত্ব অনেক। একে ভুলতে হবে, জানতে হবে, নিয়ন্ত্রণে আনতে হবে। চিকিৎসা বিজ্ঞানে অ্যাংজাইটি ডিসঅর্ডারকে মোটামুটি তিন ভাগ করতে হয়-
* Generalized anxiety disorder
* Phobic disorder
* Panic disorder
সূঁচিবাইকে বর্তমানে অ্যাংজাইটি ডিসঅর্ডার থেকে আলাদা করা হয়েছে।
অহীরবঃ শরীরে কী কী প্রতিক্রিয়া করে, এর লক্ষণ কী?
লক্ষণ : মানসিক-আগামভীতি, বিরক্তি, অস্থিরতা, অনিদ্রা
শারীরিক : কার্ডিও ভাসকুলার, বুকধড়ফড়। নিজের হৃদ স্পন্দন নিজে বুঝতে পারা।
শ্বসনতন্ত্র : দ্রুত শ্বাস নেয়া, বুকে চাপ, শ্বাস বন্ধ হয়ে আসা, শ্বাস কষ্ট
পরিপাকতন্ত্র : মুখ শুকিয়ে আসা, গিলতে অসুবিধা হওয়া, ডায়রিয়া, পায়ুপথে অতিরিক্ত বাতাস।
মূত্রসংবহনতন্ত্র : বার বার প্রস্রাব করা, যৌন আকাক্সক্ষা কমে যাওয়া, মাসিক অনিয়মিত হওয়া
ঘুমের ব্যাঘাত হয়/অনিদ্রা হয়।
চিকিৎসা : শীতলায়ন, মেডিটেশন করা। মনকে অন্য দিকে ধাবিত করা টেনশনের কাজগুলো/অবস্থাগুলোতে বারবার Expose হওয়া। এতে আস্তে আস্তে টেনশন কমবে। Congnitive behavior therapy-তে কমবে, চিন্তার ত্রুটিকে দূর করা। কাজে ব্যস্ত থাকা। ওষুধ (সবক্ষেত্রে প্রয়োজন নয়)। Beûodiayepine ব্যবহার করা। ৩ সপ্তাহের বেশি নয়। দৃষ্টিভঙ্গিও বদলানো এবং শিথিলায়নই অধিক টেনশন থেকে মুক্তির সর্বোৎকৃষ্ট উপায়।
লেখক : মানসিক রোগ ও মাদকাসক্তি নিরাময় বিশেষজ্ঞ, মনোভূবন সেন্টার, ঢাকা

No comments

Powered by Blogger.