সুপ্রিম কোর্ট বার নির্বাচনে চলছে দ্বিতীয় দিনের ভোটগ্রহণ

আইনজীবীদের শীর্ষ সংগঠন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০১৭-১৮ সেশনের নির্বাচনে আজ বৃহস্পতিবার সকাল থেকে দ্বিতীয় দিনের মতো ভোটগ্রহণ চলছে। সকাল ১০টা থেকে আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে ভোটগ্রহণ শুরু হয়। দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত একঘণ্টা বিরতি দিয়ে বেলা ৫টা পর্যন্ত চলবে এই ভোটগ্রহণ। ভোট গ্রহণ শেষে রাতেই গণনা শেষে ফল ঘোষণা করা হবে। এর আগে গতকাল বুধবার প্রথমদিনের মতো ভোটগ্রহণ সম্পন্ন হয়। প্রথমদিনে ভোট পড়েছে ১৯৫০টি। সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এবারে মোট ভোটার পাঁচ হাজার ৮০ জন। নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি প্যানেল ছাড়াও স্বতন্ত্রভাবে সভাপতি পদে একজন এবং সম্পাদক পদে দু’জন অংশগ্রহণ করছেন। নির্বাচনে বিএনপি সমর্থিত প্যানেল থেকে সভাপতি পদে লড়ছেন দলের চেয়ারপারসনের উপদেষ্টা ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি মো: জয়নুল আবেদীন। সম্পাদক পদে প্রার্থী হয়েছে বিএনপির যুগ্ম মহাসচিব ও বর্তমান সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন। বিএনপিপন্থী প্যানেল থেকে সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড. মো: গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রাজা) এবং সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবেদীন ও শামীমা সুলতানা (দিপ্তি) প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সদস্য পদে লড়ছেন শেখ তাহসিন আলী, মো: এমাদুল হক, আয়েশা আক্তার, মো: আহসানউলাহ, মো: মুসাব্বির হাসান ভূইয়া (রোমান), মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমি আখতার। অপর দিকে সরকার সমর্থিত প্রার্থী হিসেবে সভাপতি পদে লড়ছেন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও সাবেক আইন মন্ত্রী আবদুল মতিন খসরু। সম্পাদক পদে নির্বাচন করছেন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদু। আওয়ামীপন্থী প্যানেল থেকে সহ-সভাপতি অজিবউলাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রতিদ্বন্দ্বীতা করছেন। আর কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচন করছেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জল ও শেখ মো: মাজু মিয়া। এই দুই প্যানেলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইউনুছ আলী আকন্দ, সম্পাদক পদে আছেন অশোক কুমার ঘোষ ও মো: আবু এহিয়া দুলাল।
উল্লেখ্য, ২০১৬-২০১৭ সেশনের নির্বাচন ২৩ ও ২৪ মার্চ অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনে সভাপতি পদে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক পদে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচিত হন।

No comments

Powered by Blogger.