যেকোনো রাজনৈতিক সমস্যা কথা বলেই সমাধান করা যায় : বি. চৌধুরী

দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক করতে আবারো আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারার সভাপতি অধ্যাপক ডা: এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, পৃথিবীর যেকোনো রাজনৈতিক সমস্যা শুধু কথা বলে, আলোচনার মাধ্যমে সমাধান করা যায়। বিএনপির সাবেক মহাসচিব মরহুম খোন্দকার দেলোয়ার হোসেনের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলে গতকাল জাতীয় প্রেস কাব মিলনায়তনে এক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ‘খোন্দকার দেলোয়ার হোসেন স্মৃতি পরিষদ’ এ সভার আয়োজন করে। আয়োজক সংগঠনের সভাপতি খোন্দকার আকবর হোসেন বাবলুর সভাপতিত্বে এতে বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমদ, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. খলিলুর রহমান, সাবেক সংসদ সদস্য মেজর (অব:) আখতারুজ্জামান, বিএনপির সহদফতর সম্পাদক আসাদুল করিম শাহীন, ছড়াকার আবু সালেহ, মুক্তিযোদ্ধা ইমতিয়াজ হোসেন চপল, অধ্যাপক গাজী আব্দুল হক, সাবেক এমপি শাম্মী আখতার, হেলেন জেরিন খান, নীলুফার চৌধুরী মনি প্রমুখ।
বদরুদ্দোজা চৌধুরী আরো বলেন, আওয়ামী লীগ শুধু মতা দেখিয়ে যাচ্ছে, দায়িত্ব পালন করছে না। অথচ মানুষ তাদের ভোট দেয় জনগণের দায়িত্ব নেয়ার জন্য। যিনি সরকার প্রধানের দায়িত্বে আছেন, তিনি কথাই তো শোনেন না। তার পাশে যারা আছেন, ও মাই গড তাদের মুখের ভাষা শুনলে...!
সালাহউদ্দিন আহমেদকে নিয়ে মতাসীনদের দেয়া বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, সরকারের দায়িত্ব সালাহউদ্দিনকে খুঁজে বের করা। রাজনৈতিকভাবে কতটা নিষ্ঠুর হলে তারা এ ধরনের কথা বলতে পারে। গণতান্ত্রিক সংগ্রাম চলছে মন্তব্য করে তিনি বলেন, একজন সহযোদ্ধা হিসেবে সালাহউদ্দিনকে ফিরে পেতে চাই। খোন্দকার দেলোয়ার হোসেনের স্মৃতিচারণ করে বিকল্প ধারার সভাপতি বলেন, তিনি শুধু রাজনীতিকই ছিলেন না, তিনি ছিলেন মুক্তিযোদ্ধা, দেশপ্রেমিক।
এমাজউদ্দীন আহমদ বলেন, আজকে হতাশার সীমা নেই। সালাহউদ্দিন আহমেদের বাসায় গিয়ে তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছি। তার ছেলেমেয়ের সঙ্গে কথা বলেছি। তিনি বলেন, সালাহউদ্দিনের নিখোঁজ হওয়ার মতো ঘটনা যেন আর না ঘটে। একটি স্বাধীন-সার্বভৌম দেশ থেকে একজন নেতা হারিয়ে যাবেন তার কোনো উত্তর আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের জানা নেই?
তিনি আরো বলেন, সীমাহীন ত্যাগ-তিতিার মধ্য দিয়ে যে দেশ স্বাধীন হয়েছে সে দেশে এ ধরনের ঘটনা কারো কাম্য নয়। রাজনীতি সঠিকভাবে পরিচালিত হলে সুন্দর দেশ হবে মন্তব্য করে এমাজউদ্দীন আহমদ বলেন, সালাহউদ্দিনকে ফিরে পেতে একবার-দু’বার নয়, বহুবার মিছিল-মিটিং করতে হবে। যাতে অন্য কারো এমন অবস্থা না হয়। সভায় খোন্দকার দেলোয়ার হোসেনের রূহের মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

No comments

Powered by Blogger.