তৃতীয় শক্তি হচ্ছে আরব জোট?

বিতর্কটা উঠেছিল টেলিভিশন অনুষ্ঠানে। ইসরাইলের উগ্র ডানপন্থী নেতা ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী আভিগডর লিবারম্যান তেলেবেগুনে জ্বলে উঠলেন সংখ্যালঘু আরব নেতা আয়মান ওদেহকে দেখে। অনুষ্ঠানেই রীতিমতো তেড়ে আসলেন, ‘তুমি এই স্টুডিওতে এসেছ কেন? হু? তুমি তো থাকবে গাজা নয়তো রামাল্লায়। তোমার এখানে মানায় না। ফিলিস্তিনের নাগরিক তুমি।’ কূটনৈতিক খোঁচা দিতে কম যান না আয়মান ওদেহ। মোক্ষম জবাব দিলেন, আমার জন্মভূমিতে আমিই স্বাগত। আমি এই প্রকৃতির অংশ। তোমার মতো অভিবাসী নই।’ উল্লেখ্য, ভয়ানক আরববিদ্বেষী লিবারম্যান জন্মসূত্রে সাবেক সোভিয়েতের মলদোভার অধিবাসী। ২০ বছর বয়সে ইসরাইলে চলে এসেছিলেন। আজ ইসরাইলের পার্লামেন্ট নির্বাচন উপলক্ষে কয়েকদিন আগে এক টেলিভিশন বিতর্কে আমন্ত্রিত হয়েছিলেন এই দুই নেতা। দেশটির জনপ্রিয় চ্যানেল টু এই বিতর্কের আয়োজন করেছিলেন।
ইসরাইলের এই নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (লিকুদ পার্টি) ও জায়নিস্ট ইউনিয়নের ইসাক হারজোগের মধ্যে। দু’জনের কেউই প্রথম আয়োজিত এই টেলিভিশন বিতর্কে উপস্থিত ছিলেন না। নির্বাচনী লড়াইয়ে লিবারম্যানের প্রচারণার মূল কথা ইসরাইলের অভ্যন্তরে আরবদের ঠেকাও। তবে নির্বাচন-পূর্ব এক জরিপ বলছে, ইসরাইলের রাজনীতিতে তৃতীয় শক্তি হিসেবে আবির্ভূত হচ্ছে আরব ক্ষুদ্র দলগুলোর জোট ‘জয়েন্ট লিস্ট’। এই জরিপে এগিয়ে রয়েছেন জায়নিস্ট ইউনিয়ন। আর দ্বিতীয় অবস্থানে লিকুদ পার্টি। জরিপ বলছে, ইসরাইলের ১৭ লাখ আরব নাগরিক নির্বাচনে একটি শক্তি হিসেবে আত্মপ্রকাশ করছে। এর কারণ, এবার আরবদের চারটি ক্ষুদ্র দল একজোট হয়ে জয়েন্ট লিস্ট গঠন করেছেন, যার নেতৃত্ব দিচ্ছেন আয়মান ওদেহ। নেসেটের ১২০ আসনের মধ্যে আরব জোটের ১৩টি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে হম্বিতম্বি করা লিবারম্যান আছেন সংকটজনক অবস্থানে। তার দলের ভোট পাওয়ার সম্ভাবনা ৩.২৫ শতাংশ (৪ আসন)। এদিকে, আয়মান ইঙ্গিত দিয়েছেন, নেতানিয়াহুকে সরাতে প্রয়োজনে হারজোগকে সমর্থন দিতে পারে তার জোট।
এদিকে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ বারাক আনুষ্ঠানিকভাবে ইসাক হারগোজকে সমর্থন দিয়েছেন। হারগোজের প্রশংসা করে আগামী মেয়াদে তাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখার আশা প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘হারজোগকে আমি কয়েক দশক ধরে চিনি।
যখন আমি লেবার পার্টির নেতৃত্ব দিয়েছি, তখন পাশে থেকে আমার সরকারের মন্ত্রী হিসেবে কাজ করেছেন। তিনি বিচক্ষণ অভিজ্ঞ ও দায়িত্বশীল মানুষ।’ তার এই সমর্থনে মিশ্র প্রতিক্রিয়ার তৈরি হয়েছে। লেবার পার্টি এর সমালোচনা করেছে।

No comments

Powered by Blogger.