অবরোধের অষ্টম দিনে ভাঙচুর, সংঘর্ষ, নিহত ১

২০ দলের ডাকা অনির্দিষ্টকালের অবরোধের অষ্টম দিন গতকালও সারা দেশে ভাঙচুর, অগ্নিসংযোগ অব্যাহত ছিল। চট্টগ্রামের মীরসরাইয়ে দুর্বৃত্তদের ছোড়া পেট্রলবোমায় একটি ট্রাকে আগুন ধরে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে মারা যান এনামুল নামে এক আরোহী। সোমবার রাতে ওই ঘটনা ঘটে। অবরোধের পাশাপাশি বিএনপির ডাকা হরতালে যানবাহনে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে নোয়াখালী ও বগুড়ায়। এ দুই জেলায় অন্তত ৩০টি গাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। এছাড়া লক্ষ্মীপুরে ৪, চাঁদপুরের শাহরাস্তিতে ২, চাঁপাই নবাবগঞ্জে এসপি’র গাড়িসহ ৪, কুলিয়ারচরে ৪, কেন্দুয়ায় ১, রংপুরের বদরগঞ্জে ৪, গোমস্তাপুরে ১ ও সেনবাগে ১টি যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। বিভিন্ন জায়গা থেকে আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালিয়ে আটক করেছে ৫ শতাধিক নেতাকর্মী। মামলা হয়েছে বেশ কয়েকটি। এছাড়া অবরোধের সমর্থনে সারা দেশেই বিরোধী জোটের মিছিল-সমাবেশ হয়েছে। বিক্ষিপ্ত ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে দেশে অনেক এলাকায়। অন্যদিকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখা ও নেতাকর্মীদের বিরুদ্ধে ওপর হামলা-মামলা এরং গ্রেপ্তারের প্রতিবাদে অবরোধের পাশাপাশি গতকাল ১১ জেলায় হরতাল পালিত হয়েছে। একই দাবিতে আজ ও কাল নোয়াখালী, রংপুর, খুলনা, বরিশাল, জয়পুরহাট, সিলেটের বিয়ানীবাজারসহ বেশ কয়েকটি জেলায় আবারও হরতাল ডেকেছে বিএনপি। মীরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, অবরোধ চলাকালে দুর্বৃত্তদের পেট্রলবোমার আঘাতে মীরসরাইয়ে এক ট্রাক আরোহী নিহত হয়েছেন। আহত হয়েছেন চালক হেলপারসহ দুজন। উপজেলার সোনাপাহাড় বিএসআরএম গেট এলাকায় সোমবার রাত ১০টায় দুর্বৃত্তরা ওই পেট্রলবোমা নিক্ষেপ করে। নিহত ট্রাক আরোহী এনামুল হক (৩৮)। তার বাড়ি সাতকানিয়া উপজেলার সমদরপাড়া গ্রাম। তিনি ২০ বছর ধরে চট্টগ্রাম শহরের রিয়াজউদ্দিন বাজারের অভিজাত বিপণি বিতান আল মদিনায় বিপণন কর্মী হিসেবে কর্মরত ছিলেন। এ ঘটনায় নুরুল ইসলাম শিমুল (১৯) নামে এক ছাত্রদল কর্মীকে আটক করেছে জোরারগঞ্জ থানা পুলিশ। ওই দিন রাত ১০টায় ডায়মন্ড নামের সিমেন্ট কোম্পানির একটি ট্রাক ফেনী থেকে চট্টগ্রামের উদ্দেশে যাচ্ছিল। মীরসরাই উপজেলার সোনাপাহাড় বিএসআরএম এলাকা অতিক্রমকালে দুর্বৃত্তরা পেট্রলবোমা নিক্ষেপ করলে ট্রাকটিতে আগুন ধরে যায়। এতে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে ট্রাকটি পার্শ্ববর্তী খাদে পড়ে যায়। এ সময় গুরুতর আহত অবস্থায় ট্রাক আরোহী এনামুল হক (৩৮), চালক মোরশেদ (২৪) ও হেলপার সুমন চন্দ্র শীলকে (৩২) টহল পুলিশ ও হাইওয়ে পুলিশ উদ্ধার করে মস্তাননগর হাসপাতালে ভর্তি করান। সেখানে তাদের চিকিৎসা শেষে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসকরা তাদের চমেক হাসপাতাল পাঠান। পথিমধ্যে রাত সাড়ে ১১টায় ট্রাক আরোহী এনামুল হক মারা যান। আহতদের অবস্থা আশঙ্কাজনক। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা করেছে। গতকাল বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। এর আগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মীরসরাই উপজেলার লাগাতার পুলিশি নিরাপত্তার পর সোমবার সন্ধ্যা থেকে ২ প্লাটুন বিজিবিও মোতায়েন করা হয়।
স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে জানান, কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির সভাপতি মো. শাহজাহানকে আটকের প্রতিবাদে বিএনপির ডাকা মঙ্গলবার সকাল-সন্ধ্যা হরতালে জেলার বিভিন্ন স্থানে ট্রাক, পিকআপ ভ্যান, অটোরিকশাসহ ২০টি গাড়ি ভাঙচুর ও একটি অটোরিকশায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় পিকেটারদের ছোড়া ইটের আঘাতে ২ অটোরিকশাচালক আহত হয়েছেন। পিকেটার সন্দেহে পুলিশ এক যুবককে আটক করেছে। সোমবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে এ হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। ওই দিন সন্ধ্যা ৬টায় জেলার বেগমগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর-চৌমুহনী সড়কের কেন্দুরবাগ এলাকায় ২টি ট্রাক, ১টি পিকআপভ্যান ও ৬টি সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করে পিকেটাররা। সন্ধ্যা সাড়ে ৬টায় বেগমগঞ্জ উপজেলার গোপালপুর ইউনিয়নের বাংলাবাজার এলাকায় ৫টি সিএনজিচালিত অটোরিকশা ও একটি ব্যাটারিচালিত অটোরিকশা ভাঙচুর করে পিকেটাররা। রাত ৭টায় জেলা শহরের দত্তেরহাটে কয়েকটি ককটেলের বিস্ফোরণ করে হরতাল সমর্থকরা। এ সময় তারা একটি সিএনজিচালিত অটোরিকশায় আগুন দেয়। পরে স্থানীয় লোকজন আগুন নিয়ন্ত্রণে আনে। একই সময়ে সোনাপুরের করমুল্লা এলাকার হানিফ রোডে একটি সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করে হরতাল সমর্থকরা। অপরদিকে, রাত সাড়ে ৭টায় কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভার কলেজ গেট এলাকায় একটি ঝটিকা মিছিল বের করে সড়কের ওপর থাকা ৪টি সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করে হরতাল সমর্থকরা।
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে জানান, বগুড়ায় হরতালে গাড়ি ভাঙচুর, ট্রাকে অগ্নিসংযোগসহ ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পুলিশ নাশকতা, অগ্নিসংযোগ ও ভাঙচুরের অভিযোগে গোকুল ইউপি চেয়ারম্যান আবদুল মমিনসহ বিএনপি ও জামায়াত শিবিরের ১৮ নেতাকর্মীসহ বিভিন্ন মামলায় ৪২ জনকে গ্রেপ্তার করেছে। হরতাল চলাকালে বগুড়া এরুলিয়ায় পিকেটাররা বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করে। এ ছাড়া শহরের বনানী এলাকায় একটি ট্রাকে অগ্নিসংযোগ করা হয়। এ ছাড়া শহরের বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করা হয়। অন্যদিকে বগুড়ার ধুনটে সকালে হরতাল সমর্থকরা একটি সিএনজিচালিত অটোরিকশায় আগুন দিয়ে পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজন গিয়ে আগুন নিভিয়ে ফেলে। হরতালের কারণে দোকানপাট বন্ধ থাকে। দূরপাল্লার অধিকাংশ বাস বন্ধ রয়েছে। এদিকে ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার অভিযোগে পুলিশ রাতে অভিযান চালিয়ে গোকুল ইউনিয়ন বিএনপির সভাপতি ও ইউপি চেয়ারম্যান আবদুল মোমিন, এরুলিয়া ইউনিয়নের শিবিরের সভাপতি আবু হুরাইয়া, ১৮ নেতাকর্মীসহ বিভিন্ন মামলায় ৪২ জনকে গ্রেপ্তার করেছে।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, রাজশাহীতে বিশেষ অভিযানে বিএনপি-জামায়াতের ৩২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গতকাল বিকালে তাদের বিভিন্ন মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে। এদিকে মহানগরী থেকে ৩২টি ককটেল ও ১০টি ধারালো অস্ত্র উদ্ধার করা হয়েছে। আটককৃতদের মধ্যে নগরীর কাটাখালী, বিনোদপুর, খড়খড়িসহ আশপাশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২২ জনকে মহানগর পুলিশ এবং ৯ উপজেলা থেকে ১০ জনকে আটক করেছে জেলা পুলিশ। এদিকে রাজশাহী জেলার বিভিন্ন উপজেলায় অবরোধ চলাকালে পিকেটিংসহ পুলিশের গাড়িতে ককটেল নিক্ষেপের ঘটনায় পুঠিয়া, দুর্গাপুর, চারঘাট ও এর আশপাশের এলাকাগুলোতে অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীকে আটক করা হয়েছে। এদিকে অবরোধ চলাকালে সকাল সাড়ে ১০টায় নগরীর হাদির মোড়ে ঝটিকা মিছিল করেছের জামায়াত কর্মীরা। এদিকে রাজশাহী মহানগরীর খড়খড়ি বাইপাস এলাকা থেকে ৩২টি ককটেল ও ১০টি ধারালো অস্ত্র (হাঁসুয়া) উদ্ধার করেছে র‌্যাব ৫-এর সদস্যরা। সোমবার রাত সাড়ে ১১টায় এগুলো উদ্ধার করা হয়। গতকাল সকাল সাড়ে ১০টায় র‌্যাব ৫-এর মিডিয়া সেলের সিনিয়র এএসপি মীর্জা গোলাম সারোয়ার জানান, সোমবার গভীররাতে অবরোধকারীরা মহানগরীর খড়খড়ি বাইপাস সড়ক অবরোধের চেষ্টা করে। খবর পেয়ে র‌্যাব ঘটনাস্থলে উপস্থিত হলে অবরোধকারী পালিয়ে যায়। পরে ওই এলাকায় অভিযান চালিয়ে ৩২টি ককটেল ও ১০টি ধারালো অস্ত্রগুলো উদ্ধার করা হয়।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুর-রায়পুর সড়কের ইটেরপোল এলাকায় মঙ্গলবার ভোররাতে পিকআপে অগ্নিসংযোগ করেছে অবরোধকারীরা। সকালে মিয়ার রাস্তার মাথায় অবরোধের সমর্থনে ঝটিকা মিছিল করেছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। একই সময় দালালবাজার, বাসটার্মিনাল, আলিয়া মাদরাসা এলাকায় পিকেটিং করেছে বিএনপি, যুবদল, ছাত্রদল ও জামায়াত-শিবির। এ সময় তিনটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ছাড়া রাতে শহরের আলিয়া মাদরাসা এলাকায় মুড়িভর্তি পিকআপে আগুন ধরিয়ে। একই সময়ে মুক্তিগঞ্জ এলাকায় তিনটি ট্রাক, কয়েকটি সিএনজি অটোরিকশা ও চরচামিতায় দুটি ট্রাক ভাঙচুর করা হয়। এদিকে মঙ্গলবার রাতে লক্ষ্মীপুর সদর উপজেলা, রায়পুর, রামগতি, কমলনগর, রামগঞ্জ, চন্দ্রগঞ্জ থানাসহ জেলার বিভিন্নস্থানে অভিযান চালিয়ে বিএনপি, জামায়াত ও শিবিরের ২৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, পুলিশি আতঙ্কে বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা এলাকায় না থাকার সুযোগে গতকাল সকালে দুর্বৃত্তরা হামলা চালিয়ে বালাবাড়িহাট এলাকার যুবদল অফিস ভাঙচুর করে লুটপাট চালিয়ে অফিসে তালা ঝুলিয়ে দিয়েছে। যুবদলের সাধারণ সম্পাদক আবু সাঈদ হোসেন পাখি জানান, একদিকে পুলিশ বাহিনী নেতাকর্মীদের বাসায় তল্লাশি চালিয়ে হয়রানি করছে। অন্যদিকে গতকাল সকালে পুলিশের সহায়তায় ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা অফিস ভাঙচুর এবং লুটপাট করে তালা লাগিয়ে দিয়েছে।
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে মহাসড়কে পেট্রল ঢেলে আগুন জ্বালিয়ে, ইটপাটকেল ও বাঁশ দিয়ে ব্যারিকেড সৃষ্টি করে পিকেটিং করেছে জামায়াত-শিবির কর্মীরা। অবরোধের কারণে নাটোর থেকে দূরপাল্লার কোন ভারি যানবাহন চলাচল করছে না। বিজিবি র‌্যাব ও পুলিশ মোতায়েন রয়েছে। এদিকে জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২০ দলের ৮ কর্মী সমর্থককে আটক করেছে পুলিশ। সোমবার দিনব্যাপী অভিযানে তাদের আটক করা হয়।
শায়েস্তাগঞ্জ প্রতিনিধি জানান, শায়েস্তাগঞ্জে গাড়ি পোড়ানোর অভিযোগে পৌর যুবদলের সভাপতি হাজী আবদুল মজিদ কাউন্সিলর, সাধারণ সম্পাদক কামরুল হাসান রিপনসহ ২০ দলীয় জোটের ১৯ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৮-১০ জনকে আসামি করে শায়েস্তাগঞ্জ থানায় মামলা করেছে পুলিশ। ওই মামলায় পুলিশ অভিযান চালিয়ে যুবদলের চার নেতাকর্মীকে গ্রেপ্তার করে। রোববার সকাল ৮টায় ঢাকা-সিলেট মহাসড়কের বিরামচর নামক স্থানে মহাসড়কে পল্লীবিদ্যুতের খুঁটি দিয়ে ব্যারিকেড সৃষ্টি করে অবরোধকারীরা একটি মাছবোঝাই ট্রাকে আগুন ধরিয়ে দেয়।
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে জানান, কিশোরগঞ্জে ট্রাকে অগ্নিসংযোগ এবং সিএনজি ভাঙচুরের ঘটনায় সাবেক ইউপি চেয়ারম্যানসহ বিএনপি ও ছাত্রদলের ৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হচ্ছেন বিএনপি নেতা সদর উপজেলার রশিদাবাদ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন শিহাব (৪৩) ও শহরের পূর্ব তারাপাশা এলাকার সিদ্দিক ড্রাইভারের পুত্র বাদল মিয়া (৩৫) এবং ছাত্রদল কর্মী যশোদল মধ্যপাড়া এলাকার আবু হানিফের পুত্র সাদ্দাম হোসেন (২৩), শহরের পূর্ব তারাপাশা এলাকার নূরু মিয়ার পুত্র কাজল (২৮) ও একই এলাকার আবদুল বারিকের পুত্র ফারুক (৩০)। সোমবার রাতে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে সদর থানার পুলিশ তাদের আটক করে।
জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, জগন্নাথপুর পৌর শাখার বিএনপির আহ্বায়ক আবদুল মতিনকে মঙ্গলবার দুপুরে গ্রেপ্তার করেছে পুলিশ। দুপুর ১টায় স্থানীয় বটেরতল নামকস্থান থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বটেরতল এলাকায় গাড়ি আটকানোর ঘটনায় তিনি গ্রেপ্তার হন।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, অবরোধের পক্ষে ও বিপক্ষে ঝিনাইদহে মিছিল ও সমাবেশ করেছেন আইনজীবীরা। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ঝিনাইদহ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম বার ভবনের সামনে থেকে এক বিক্ষোভ মিছিল বের করে। মিছিলকারীরা কোর্ট চত্বর প্রদক্ষিণ করে বার ভবনের সামনে এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। অপরদিকে অবরোধ সমর্থনে বিএনপিপন্থি আইনজীবীদের মিছিল ও সমাবেশ শেষ হওয়ার পর অবরোধ প্রতিহতের দাবিতে দুপুর ১টার দিকে ঝিনাইদহ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা এক বিক্ষোভ মিছিল বের করেন।
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, কুড়িগ্রামে পুলিশ বিশেষ অভিযান চালিয়ে মঙ্গলবার ভোররাতে বিএনপির ২ কর্মীকে গ্রেপ্তার করেছে। তারা হলেন পৌর এলাকার সাইদুর রহমান (২২) ও রাসেল (২০)। এ ছাড়া অবরোধের সমর্থনে মঙ্গলবার শহরে জামায়াত-বিএনপি মিছিল ও সমাবেশ করে।
সেনবাগ (নোয়াখালী) প্রতিনিধি: নোয়াখালী-ফেনী মহাসড়কের সেনবাগ উপজেলার সেবারহাট বাজারে সংবাদপত্র বহনকারী একটি মাইক্রোবাস পোট্রল ঢেলে পুড়িয়ে দিয়েছে অবরোধকারীরা। মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় মাইক্রোবাসের চালক ইসমাইল হোসেন (৩৫) ও তার সুপারভাইজার আবুল কাশেমকে (২৬) মারধর করে গাড়ি থেকে নামিয়ে দেয়। এতে তারা দুজনই আহত হন। মাইক্রোবাসের চালক ইসমাইল হোসেন জানান, দৈনিক প্রথম আলো বহনকারী মাইক্রোবাসটি নোয়াখালী এলাকার পত্রিকা বিলি করে ফেরার পথে সকাল সাড়ে ৬টায় সেনবাগ উপজেলার সেবারহাট বাজারে পৌঁছলে একদল অবরোধকারী সড়কে গাছের গুঁড়ি ফেলে এবং ইটপাটকেল নিক্ষেপ করে মাইক্রোবাসটি থামায়। এ সময় তারা নয়া দিগন্ত পত্রিকা চায়। একপর্যায়ে তাকে (চালক) ও সুপার ভাইজারকে মারধর করে মাইক্রোবাস থেকে নামিয়ে দেয়। একই সময় কয়েকজন মিলে মাইক্রোবাসের কাচ ভেঙে ফেলে। এরপর তারা পেট্রল ঢেলে মাইক্রোবাসে আগুন ধরিয়ে দেয়।
মনিরামপুর (যশোর) প্রতিনিধি জানান, মনিরামপুরে বিএনপি ও জামায়াতের আট নেতাকর্মীকে আটক করা হয়েছে। সোমবার গভীর রাতে মনিরামপুর থানা পুলিশ অভিযান চালিয়ে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে বিএনপি ও জামায়াতের আট নেতাকর্মীকে আটক করেছে। আটককৃতরা হলেন পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলামসহ বিএনপি কর্মী জাহঙ্গীর আলম, ফিরোজ আহম্মেদ, আবদুল জলিল, আনিচুর রহমান, জিল্লুর রহমান, লাভলু হোসেন, জামায়াত কর্মী বাবর আলী।
নেত্রকোনা প্রতিনিধি জানান, সোমবার রাতে ও মঙ্গলবার ভোরে অভিযান চালিয়ে নেত্রকোনা সদরসহ জেলার বিভিন্ন এলাকা থেকে ৭ বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে সদর উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক কামরুল ইসলামসহ জেলা সদরে ২, কেন্দুয়ায় ৩, আটপাড়ায় ১ ও বারহাট্টায় একজন রয়েছে। মঙ্গলবার তাদের আদালতে পাঠানো হয়েছে।
সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরায় বিএনপি-জামায়াতের ৩৪ কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার রাতভর জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এদের মধ্যে বিএনপির ২৪ জন ও জামায়াতের ১০ জন কর্মী রয়েছেন।
শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি জানান, চাঁদপুরের শাহরাস্তিতে বই ও কাগজ বোঝাই ২টি ট্রাকে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার ভোররাতে উপজেলার মেহের উত্তর ইউনিয়নের বানিয়া চৌ  এলাকায় এ ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এদিকে উপজেলার মেহের-পানিওয়ালা সড়কে উপজেলার সূচিপাড়া উত্তর ইউনিয়নের শোরসাক বাজার সংলগ্ন উত্তর পাড়া নূরানী মাদরাসা সড়কটি কেটে যান চলাচল বন্ধ করে দেয়। ওই ঘটনায় ৫৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ২০-২৫ কে আসামি করে শাহরাস্তি মডেল থানায় একটি মামলা করা হয়।
সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, সীতাকুণ্ড উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের নেতাকর্মীসহ ৪০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার রাত ও মঙ্গলবার উপজেলার সলিমপুর, ভাটিয়ারী, সোনাইছড়ী, কুমিরা, বাঁশবাড়ীয়া, বাড়বকুণ্ড, মুরাদপুর, পৌরসভা, বারৈয়াঢালাসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে।
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, সোমবার  রাতে অভিযান চালিয়ে উল্লাপাড়া থানা পুলিশ বিভিন্ন এলাকা থেকে বিএনপি-জামায়াতের ৬ নেতাকে গ্রেপ্তার করেছে। এদেরকে তাদের নিজ নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে। এদের বিরুদ্ধে থানায় মামলা রয়েছে।
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান, চাঁপাই নবাবগঞ্জে মঙ্গলবার দুপুরে জেলা ডেপুটি মুক্তিযোদ্ধা কমান্ডার যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এনামুল হক ফিটুর শহরের সার্কিটহাউজ রোডের বাড়িতে ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এর আগে সোমবার মধ্যরাতে পণ্যভর্তি ট্রাকে আগুন ও এসপি’র গাড়িতে বোমা হামলা চালিয়েছে অবরোধকারীরা। এতে গাড়িচালক আফজাল আহত হয়েছে। এ ছাড়া সোমবার রাত ১টার দিকে গোমস্তাপুর উপজেলার রহনপুরে টমেটো ভর্তি একটি ট্রাকে আগুন দেয় অবরোধকারীরা। এতে ট্রাকটি ভস্মীভূত হয়। এর কিছুক্ষণ আগে রাত পৌনে একটার দিকে চাঁপাই নবাবগঞ্জ শহরের উপ-রাজারামপুর এলাকায় একটি তেলবাহী লরিতে পেট্রোলবোমা ছুড়ে মারে ও কয়েকটি বোমার বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা।
বিয়ানীবাজার (সিলেট) প্রতিনিধি জানান, বিয়ানীবাজার উপজেলা বিএনপির সভাপতি নজমুল হোসেন পুতুল (৪৬) কে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে মাথিউরাস্থ নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে সামপ্রতিক সময়ে দু’টি মামলা করেছে পুলিশ। এ ছাড়াও গত কয়েকদিনে বিয়ানীবাজার থেকে স্থানীয় বিএনপির ৭ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। এদিকে নেতাকর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে উপজেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি।
কুলিয়ারচর প্রতিনিধি জানান, সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কিশোরগঞ্জের কুলিয়ারচরের ভৈরব-কিশোরগঞ্জ মহাসড়কের ছয়সূতী বাসস্ট্যান্ড সংলগ্ন চারাকান্দা নামক স্থানে অবরোধের সমর্থনে পিকেটাররা  রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ সৃষ্টি করে গাড়ি ভাঙচুর করে। এ সময় তারা ২টি সিএনজি ও ২টি ট্রাক ভাঙচুর করে। এই ঘটনায় কুলিয়ারচর থানার এসআই সমরেন্দ্র চন্দ্র দত্ত বাদী হয়ে থানা যুবদলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম আলীসহ বিএনপি ও এর অঙ্গসংগঠনের ১৭ নেতাকর্মীর নাম উল্লেখ করে সংখ্যক অজ্ঞাত আসামি করে কুলিয়ারচর থানায় একটি মামলা করেছে পুলিশ।
কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি জানান, কোম্পানীগঞ্জ থানা পুলিশ সোমবার দিনে ও রাতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি জামায়াতের ১২ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। এরা হলেন- শহীদ উল্যাহ, ইউসুফ, দিদারুল ইসলাম, মাঈন উদ্দিন, আকবর হোসেন ও অজ্ঞাত আরও ৭ জনসহ ১২ জন।
কালীগঞ্জ (লালমনিরহাট) প্রতিনিধি জানান, কালীগঞ্জ থানা পুলিশ মঙ্গলবার দুপুরে জামায়াতের ২ কর্মীকে আটক করে জেলহাজতে পাঠিয়েছে। গতকাল দুপুরে সোমবার রাতে তাদের নিজ বাড়ি থেকে আটক করা হয়েছে।
বোদা (পঞ্চগড়) প্রতিনিধি জানান, বোদায় সোমবার রাতে ৪ বিএনপিকর্মী ও ২ জামায়াতকর্মীকে আটক করেছে পুলিশ। আটককৃতদের গাড়ি ভাঙচুর ও নাশকতার সৃষ্টির মামলায় গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার তাদের জেল হাজতে পাঠানো হয়েছে।
কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি জানান, সোমবার রাতে নেত্রকোনা-কেন্দুয়া সড়কের রামপুর বাজার এলাকা সড়ক অবরোধ করে স্থানীয় বিএনপি নেতাকর্মীরা। এ সময় কয়েকটি অটোরিকশা ভাঙচুরের ঘটনা ঘটে। এতে আবদুল জব্বার নামে এক যাত্রী আহত হন।
ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ভালুকা উপজেলা বিএনপি ও তার অঙ্গসংগঠনের ৫৭ নেতাকর্মীর বিরুদ্ধে বিস্ফোরক আইনে পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছে। এ মামলায় ছাত্রদলের ৪ নেতাকে আটক করেছে পুলিশ। সোমবার ভালুকা মডেল থানার এসআই জিন্নাহ বাদী হয়ে ২২ জনের নাম উল্লেখ করে আরও ৩৫ জনকে অজ্ঞাতনামা  আসামি করে একটি মামলা করেন।
বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি জানান, গতকাল রংপুরের  বদরগঞ্জ বাসস্ট্যান্ডে অবরোধকারীরা সড়ক অবোরোধ করে বদর বাবা এন্টারপ্রাইজ, গঞ্জে সাফাসহ তিনটি বাস ভাঙচুর করে। এ সময় অরোধকারীদের হাতে মোটর শ্রমিকরা লাঞ্ছিত হন। এতে বদরগঞ্জ-রংপুর-পার্বতীপুর সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এর আগে সোমবার গভীর রাতে অবরোধকারীরা ট্রাক ও ট্যাঙ্কলরি অফিসের সামনে রাখা একটি ট্রাকে আগুন ধরিয়ে দেয়। অপরদিকে বাংলাদেশ রেলওয়ের নাশকতা ঠেকাতে ও রেলওয়ের নিরাপত্তার জন্য সোমবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে উপজেলা আনছার ভিডিপি অফিসার আবুল কালাম আজাদ উপজেলা ৮টি পয়েন্টে ৬৪ জন আনছার ভিডিপি নিরাপত্তাকর্মী নিয়োগ করেন।
গোমস্তাপুর (চাঁপাই নবাবগঞ্জ) প্রতিনিধি জানান, গোমস্তাপুরে আবারও ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার রাত ২টায় রহনপুর-চাঁপাই নবাবগঞ্জ সড়কের শিমুলতলা এলাকায় নাটোরগামী টমেটো বোঝাই একটি ট্রাকে আগুন দেয়া হয়। পুড়ে যাওয়া ট্রাকের ড্রাইভার জানান, উপজেলার বোয়ালিয়া এলাকা থেকে টমেটো বোঝাই করে নাটোরের উদ্দেশ্যে যাত্রা করে রহনপুর ও গোমস্তাপুর এলাকার মাঝামাঝি স্থান শিমুলতলায় পৌঁছলে রাস্তার গাছ কেটে গতিরোধ করে তারা। এ সময় একদল মুখোশধারী তেড়ে আসলে ড্রাইভারসহ অন্যরা পালিয়ে যায়।
ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ফুলাড়ীয়া উপজেলায় গাড়ি ভাঙচুর ঘটনায় উপজেলা চেয়ারম্যান বিএনপি নেতা অ্যাডভোকেট আজিজুর রহমানসহ বিএনপি ও ছাত্রদলের ৪৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ১৭০ জনকে আসামি করে মামলা করেছে পুলিশ। এ ঘটনায় পুলিশ একজনকে আটক করেছে। সোমবার বিকালে হরতালের সমর্থনে একটি মিছিল নিয়ে উপজেলা সদরে সিএনজি অটোসহ ১৫টি গাড়ি ভাঙচুর করে বিএনপি ও ছাত্রদলের  নেতাকর্মীরা। এ ঘটনায় ওই দিন রাতেই পুলিশের এসআই আসাদুজ্জামান টিটু বাদী হয়ে বিএনপি নেতা অ্যাডভোটে আজিজুর রহমানকে প্রধান আসামি করে ৪৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ৬০/৭০ জনকে আসামি করে একটি মামলা করেন।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, সোমবার রাতে সোনাডাঙ্গা থানা পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জামায়াত নেতা রুস্তম আলী, দৌলতপুর থানা পুলিশ বিএনপি নেতা সাইফুল ইসলাম, যুবদল নেতা জামাল ও রিপন, খানজাহান আলী থানা পুলিশ বিএনপি নেতা মোস্তাকিম ও খালিশপুর থানা পুলিশ বিএনপি নেতা মোস্তফাকে গ্রেপ্তার করেছে।
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রামে বিএনপি-জামায়াতের ডাকা লাগাতার অবরোধ কর্মসূচিতে সহিংসতা দিন দিন ছড়িয়ে পড়ছে। সর্বশেষ গতকাল  সকালে  ও সন্ধ্যায় দু’টি গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এতে কেউ আহত না হলেও জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সকাল ৮টায় ষোলশহর এলাকায় ১০ নম্বর রুটে চলাচলকারী একটি যাত্রীবাহী বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এই সময় চালক ও হেলপার কোনমতে রক্ষা পান। একইরকম ঘটনা ঘটেছে বায়েজীদ এলাকায়। সেখানে সন্ধ্যার দিকে একটি রাইডারে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। এদিকে এক বিবৃতিতে ২০ দলীয় জোট আহূত অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। অপরদিকে বেগম খালেদা জিয়ার ডাকে জাতীয়তাবাদী ছাত্রদল দেশের স্বার্থে জীবন দিয়ে হলেও অগ্রণী ভূমিকা পালন করবে। মহানগর ছাত্রদল নেতা বেলাল উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।
ফেনী প্রতিনিধি জানান, মঙ্গলবার ভোরে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরীর গ্রামের বাড়ির খড়ের গাদায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় দায়ের করা মামলায় এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। ফেনী সদর উপজেলার শর্শদী ইউনিয়নের ফতেহপুর বড় বাড়ির খড়ের গাদায় আগুন দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় বিকালে ফেনী মডেল থানায় মামলা করা হয়েছে। আগুনে তার চাচা শাহ আলম ও কামাল উদ্দিনের দু’টি খড়ের গাদা পুড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থল গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় চাচা শাহ আলম বাদী হয়ে ফেনী মডেল থানায় যুবদলের ১২ জনের নাম উল্লেখ করে আরও অজ্ঞাত অনেককে আসামি করে মামলা দায়ের হয়েছে। অপরদিকে বিজিবি-র‌্যাব-পুলিশের যৌথ অভিযানে বিএনপি-জামায়াতের ১১ নেতাকর্মীকে আটক করা হয়েছে।
১১ জেলায় হরতাল পালিত
সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সুনামগঞ্জে ২০ দলীয় জোটের ডাকা হরতালে বিক্ষোভ মিছিল করেছে নেতাকর্মীরা। তবে পিকেটিং করনতে দেখা যায়নি নেতাকর্মীদের। ফলে জেলা শহরে স্বাভাবিক ছিল যানবাহন চলাচল। হরতাল আহ্বানকারী অনেক নেতাকেই মাঠে দেখা যায়নি। মূলত মিছিলেই সীমাবদ্ধ ছিল ২০ দলীয় জোটের ডাকা হরতাল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সঙ্গে শহরে রিকশা, অটোরিকশাসহ যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। বিপণি বিতান, দোকানপাট, ব্যাংক বীমাসহ অফিস আদালতের কার্যক্রম স্বাভাবিক ভাবে চলছে। সুনামগঞ্জ কেন্দ্রীয় বাসটার্মিনাল থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। সকাল ৮টার দিকে শহরের বক পয়েন্টে জেলা জামায়াতের সেক্রেটারি মোমতাজুল হাসান আবেদের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার হেমায়েতুল ইসলাম জানান, হরতালের কারণে জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে  অতিরিক্ত সাড়ে ৪শ’ এবং শহরের দুই শতাধিক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।
চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, মঙ্গলবার চুয়াডাঙ্গা জেলায় ২০ দলের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলাকালে বেলা সাড়ে ১১টায় জেলা বিএনপির আহবায়ক অহিদুল ইসলাম বিশ্বাসের নেতৃত্বে বিএনপি এবং যুবদল নেতাকর্মীরা  শহরের কোর্টমোড় থেকে একটি মিছিল বের করার চেষ্টা করলে পুলিশি বাধায় তা পণ্ড হয়ে যায়।  সেখান থেকে যুবদল কর্মী মাহাবুব এবং মুকুল নামে দুজনকে আটক করে পুলিশ।
মাগুরা প্রতিনিধি জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অবরুদ্ধ এবং মাগুরা জেলা বিএনপির সভাপতি কবির মুরাদসহ ৪২ নেতাকর্মীর বিরুদ্ধে মামলার প্রতিবাদে ২০ দলীয় জোটের আহ্বানে মঙ্গলবার জেলায় সকাল-সন্ধ্যা হরতাল শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। হরতাল চলাকালে শহরের সকল দোকানপাট বন্ধ ছিল। দূরপাল্লার কোন যানবাহন চলাচল না করলেও অভ্যন্তরীণ যান চলাচল স্বাভাবিক ছিল। পুলিশ অভিযান চালিয়ে সদর উপজেলার পারনান্দুয়ালী গ্রামের যুবদল নেতা করিমুল (৪০), ফিরোজ (৩৮), পলাশ (৪২), জুয়েল (৩৫), বিল্লাল (৩০), ইসলাম (৩০) এবং ছাত্রদলের পারলা বেলতলার বাপ্পী (২৫) ও তেঘরিয়ার কাজল (২৪) কে আটক করেছে।
শিবগঞ্জ (চাঁপাই নবাবগঞ্জ) প্রতিনিধি জানান, শিবগঞ্জ উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান ও উপজেলা শাখা যুবদলের সাধারণ সম্পাদক শহিদুল হক হায়দারীর কানসাটের বাড়িতে পুলিশের তল্লাশি ও ভাঙচুরের অভিযোগে জেলা যুবদলের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চাঁপাই নবাবগঞ্জের শিবগঞ্জে শান্তিপূর্ণ ভাবে পালিত হয়েছে। হরতালের সমর্থনে শিবগঞ্জে সকালে একটি মিছিল বের করে যুবদল। পরে চাঁপাই নবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের ভাংগা ব্রিজ এলাকায় বিদ্যুতের খুঁটি ফেলে রাস্তা অবরোধের চেষ্টা করলে পুলিশ ও বিজিবি উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় হরতালকারীরা। শিবগঞ্জ থেকে বন্ধ রয়েছে দূর পাল্লার যানচলাচল। সোনামসজিদ বন্দরে পণ্য লোড-আনলোড বন্ধ রয়েছে। বিভিন্ন মামলায় উপজেলায় ৬ জনকে আটক করেছে জেলা পুলিশ।
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ থেকে জানান, জেলা বিএনপির ডাকা হরতালে কোথাও পিকেটিংয়ের ঘটনা ঘটেনি। সোমবার বিকালে বাসভবনে বসে মঙ্গলবার জেলায় সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দেয়। তবে গতকাল মঙ্গলবার হরতাল চলাকালে জেলা বিএনপির সভাপতি একেএম মোশাররফ হোসেন ও সাধারণ  সম্পাদক ওয়াহাব আকন্দ ও সাংগঠনিক সম্পাদক আলমগীর মাহমুদ আলমসহ বিএনপি ও অঙ্গসংগঠনের কোন নেতাকর্মীকে মাঠে পাওয়া যায়নি। সকাল থেকে জেলা বিএনপির অফিস তালাবদ্ধ ছিল। অপরদিকে জেলার ১৩টি উপজেলার বিভিন্ন স্থান থেকে গত চব্বিশ ঘণ্টায় পুলিশ বিএনপি-জামায়াতের ১৪ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।

No comments

Powered by Blogger.