রিয়াজ রহমানকে গুলি, গাড়িতে আগুন. বৃহস্পতিবার সারা দেশে হরতাল

(বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান দুর্বৃত্তের ছোড়া গুলিতে আহত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন। ছবি: সংগৃহীত বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান দুর্বৃত্তের ছোড়া গুলিতে আহত অবস্থায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন। ছবি: সাজিদ হোসেন) বিএনপি চেয়ারপরসন খালেদা জিয়ার উপদেষ্টা ও সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমানকে গুলি করেছে দুর্বৃত্তরা। পরে তার ব্যক্তিগত গাড়িতে আগুনও দেয়া হয়। ঘটনার পরপরই গুলিবিদ্ধ রিয়াজ রহমানকে উদ্ধার করে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। কর্তব্যরত চিকিৎসকরা জানিয়েছেন, রিয়াজ রহমানের শরীরে চারটি গুলিবিদ্ধ হয়েছে। এর মধ্যে দুটি তার পিঠে ও দুটি তার বাম পায়ে লেগেছে। গতকাল রাত সাড়ে পৌনে ৯টার দিকে রাজধানীর গুলশান-২ নম্বর চত্বরের ডরিন টাওয়ারের পাশে এ ঘটনা ঘটে। পুলিশের গুলশান জোনের সহকারী কমিশনার (এসি) নূর আলম জানান, ঘটনার পরপরই দুর্বৃত্তদের ধরতে পুলিশ অভিযান শুরু করেছে। পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, গতকাল রাতে রিয়াজ রহমান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে তার কার্যালয়ে যান। রাত সাড়ে ৮টায় চেয়ারপারসনের কার্যালয় থেকে বেরিয়ে তিনি নিজ বাসায় ফিরছিলেন। গুলশান-২ নম্বর চত্বর থেকে বনানীর দিকে যাওয়ার রাস্তায় ডরিন টাওয়ারের পাশে তার প্রাইভেট কারটি (ঢাকা মেট্রো গ-১৯-৩৬৭৮) যাওয়ামাত্রই তিনটি মোটরসাইকেলযোগে ছয় যুবক তার পথরোধ করে। এসময় দু’যুবক মোটরসাইকেল থেকে নেমে রিয়াজ রহমানের গাড়ির পেছনের দিকের গ্লাস ভেঙে ভেতরে এলোপাতাড়ি গুলি করতে থাকে। রিয়াজ রহমান দ্রুত গাড়ি থেকে নামার সময় তার পিঠের নিচের দিকে দুটি ও বাম পায়ে দুটি গুলিবিদ্ধ হয়। গুলিবিদ্ধ রিয়াজ রহমান গাড়ি থেকে নেমে আসলে দুর্বৃত্তরা তার গাড়িতে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয়। দুর্বৃত্তরা পালিয়ে গেলে পথচারী ও পুলিশ তাকে উদ্ধার করে দ্রুত ইউনাইটেড হাসপাতালে নিয়ে যান। টিটু নামে প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি জানান, জ্বালিয়ে দেয়া গাড়িটির পেছনে পেছনে মোটরসাইকেল তিনটি যাচ্ছিল। প্রতিটি মোটরসাইকেলে দু’জন করে যুবক বসা ছিল। গাড়িটি গুলশান দুই নম্বর গোল চত্বর পার হয়ে বনানীর দিকে একটু আগানোর সঙ্গে সঙ্গে মোটরসাইকেল আরোহীরা গাড়িটির পথরোধ করে গুলি ও আগুন লাগিয়ে দেয়। অন্য একজন প্রত্যক্ষদর্শী জানান, দুর্বৃত্তরা গাড়ি আটকে হাতুড়ি দিয়ে গাড়ির পিছনের কাচ ভাঙে। এরপর পরপর কয়েকটি গুলি করে। গুলিবিদ্ধ হওয়ার পর রিয়াজ রহমান হামাগুঁড়ি দিয়ে গাড়ি থেকে বের হয়ে পাশের সেবা হাউজের দিকে যান। সেখানে উপস্থিত ব্যবসায়ীরা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। ইউনাইটেড হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ফাউয়াজ শুভ জানান, রিয়াজ রহমানের পায়ে দুটি এবং কোমরের নিচে দুটি গুলি লেগেছে। তার প্রচণ্ড রক্তক্ষরণ হয়েছে। রাতে এ রিপোর্ট লেখার সময় তার অস্ত্রোপচার চলছিল। এদিকে এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এদিকে কূটনৈতিক পাড়া বলে পরিচিত গুলশান ও বনানী এলাকায় একের পর এক গুলি ও বোমা বিস্ফোরণের ঘটনায় ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। একের পর এক এ ধরনের ঘটনায় ওই এলাকায় দায়িত্বপালনকারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে।
বৃহস্পতিবার সারা দেশে হরতাল
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা রিয়াজ রহমানকে গুলি করে গুরুতর আহত করার প্রতিবাদে বৃহস্পতিবার সারা দেশে সকাল থেকে ২৪ ঘন্টার হরতাল দিয়েছে ২০ দলীয় জোট। আজ মঙ্গলবার রাতে বিএনপির যুগ্মমহাসচিব রুহুল ক​বির রিজভীর বরাত দিয়ে দলটির সহ দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনির পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। পরে রুহুল কবির রিজভী প্রথম আলোকে বলেন, অবরোধের পাশাপাশি হরতালও চলবে। এর আগে রাত সাড়ে আটটার দিকে খালেদা জিয়ার সঙ্গে দেখা করে ফেরার সময় গুলশানের হোটেল ওয়েস্টিনের পাশে রিয়াজ রহমানের গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়ে তারা। চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদার প্রথম আলোকে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। হাসপাতালের চিকিৎসক ফাউয়াজ শুভ তাৎক্ষণিক প্রথম আলোকে জানান, রিয়াজ রহমানের পায়ে দুটি এবং কোমরের নিচে দুটি গুলি লেগেছে। তাঁর প্রচণ্ড রক্তক্ষরণ হয়েছে। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তাঁর উপদেষ্টা রিয়াজ রহমানের ওপর হামলার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, সরকারের উচ্চমহলের উসকানিমূলক বক্তব্যের কারণেই রিয়াজ রহমানের ওপর হামলা করা হয়েছে। মঙ্গলবার রাতে এক বিবৃতিতে খালেদা জিয়া এ কথা জানান। বিবৃতিতে খালেদা জিয়া বলেন, ‘আমাকে অবরুদ্ধ অবস্থায় দেখে বাড়ি ফেরার পথে পুলিশ বেষ্টনীর অদূরে রিয়াজ রহমানের ওপর কাপুরুষোচিত হামলা চালানো হয়। আমি তাঁর সুস্থতা কামনা করি।’ এভাবে নগ্ন হামলা চালিয়ে সরকারের শেষ রক্ষা হবে না বলেও মন্তব্য করেন খালেদা জিয়া। তিনি দাবি করেন, সরকারের উচ্চমহল থেকে উসকানিমূলক বক্তব্যের পরই রিয়াজ রহমান এ ধরনের সন্ত্রাসী হামলার শিকার হলেন। এর পরিণতি ‘ভালো হবে না’ বলেও তিনি ‘ক্ষমতাসীনদের সতর্ক’ করেন।
রাজধানীতে ছয় গাড়িতে আগুন: বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধে গতকালও রাজধানীতে অন্তত ছয় গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে আগুনে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকায় অন্যান্য দিনের মতো বিক্ষিপ্তভাবে ককটেল বিস্ফোরিত হয়েছে। পুরানো ঢাকার মিটফোর্ড হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রীর একটি সভার পাশেই একাধিক ককটেল বিস্ফোরিত হয়। পুলিশ, প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, গতকাল সন্ধ্যা পৌনে ৭টার দিকে ধানমণ্ডির ২৭ নম্বরের পাশে বিকল্প পরিবহনের একটি বাসে আগুন দেয়া দুর্বৃত্তরা। যাত্রী ওঠানামার করার সময় হঠাৎ কয়েক দুর্বৃত্ত বাসটির পেছনের দিকে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। রাত ৮টার দিকে বনানীর কামাল আতাতুর্ক সড়কে বৈশাখী পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। রাত ৯টার দিকে মালিবাগের আবুল হোটেলের সামনে তুরাগ ও অনাবিল পরিবহনের দুটি বাসে আগুন দেয়া দুর্বৃত্তরা। এসময় অবরোধের সমর্থনে বিক্ষোভও করা হয়। পুলিশ গিয়ে অবরোধকারীদের ধাওয়া দিলে উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এর আগে সকাল ৮টার দিকে একই এলাকায় একটি লেগুনাতে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। বিকাল ৫টার দিকে রাজধানীর মতিঝিলে জনতা ব্যাংকের সামনে একটি ট্যাক্সিক্যাব লক্ষ্য করে পেট্রলবোমা ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। এতে ট্যাক্সিক্যাবটি আগুনে পুড়ে যায়। তবে এতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। এ ঘটনায় পুলিশ ওই এলাকা থেকে রতন, আবদুল্লাহ আল মামুন ও ওমর ফারুক নামে তিন জনকে আটক করে পুলিশ।
স্বাস্থ্যমন্ত্রীর অনুষ্ঠানের পাশে ককটেল নিক্ষেপ: গতকাল বিকালে পুরানো ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে (মিটফোর্ড) স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের অনুষ্ঠান লক্ষ্য করে একটি ককটেল নিক্ষেপ করে দুর্বৃত্তরা। তবে ককটেলটি মঞ্চের পেছনের একটি ছাদে বিস্ফোরিত হয়। স্বেচ্ছসেবী সংগঠন সন্ধানী আয়োজিত ওই অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ছাড়াও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, স্থানীয় সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমসহ কলেজের শিক্ষকরা উপস্থিত ছিলেন। ককটেল বিস্ফোরণের পর অনুষ্ঠানের আগত লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে এতে কোন হতাহত হয়নি। পুলিশ জানায়, হাসপাতালের পাশের ব্রিজ থেকে ককটেলটি নিক্ষেপ করা হয়েছিল বলে তারা ধারণা করছেন। কোতোয়ালি থানার ওসি আবুল হাসান জানান, দুর্বৃত্তদের ধরতে অভিযান চলছে। এদিকে সন্ধ্যা সাতটার দিকে বেইলি রোড এলাকায় একাধিক ককটেল বিস্ফোরিত হয়।  প্রায় একই সময়ে একাধিক ককটেল বিস্ফোরিত হয় বাংলামোটরেও। রাত ৮টার দিকে গুলশান-১ নম্বরের ডিসিসি মার্কেটের সামনে একাধিক ককটেল বিস্ফোরিত হয়। রাত সাড়ে ৮টার দিকে শাহজাদপুরের কনফিডেন্স টাওয়ারের সামনে তিনটি ককটেল বিস্ফোরিত হয়। রাত পৌনে ৮টার দিকে রমনার হাজীপাড়ায় ককটেল বিস্ফোরণের পর চার জনকে আটক করেছে পুলিশ।

No comments

Powered by Blogger.