আর স্কুলে যেতে ইচ্ছে করছে না!

আনন্দ-আতংক, উচ্ছ্বাস-উৎকণ্ঠা নিয়ে দীর্ঘ ২৬ দিন পর সোমবার সেই স্কুলের আঙিনায় পা-রাখল শিক্ষার্থীরা। কারও চোখে ছিল ভয়, কারও চোখে জয় আর চাহনিতে ভাসছিল পুরনো দিনের স্মৃতি। ১৬ বছর বয়েসী শাহরুখ খানের জন্য বিদ্যালয়ে ফিরে যাওয়া ছিল এক ধরনের আতংক। বিদ্যালয় মিলনায়তনে হত্যাযজ্ঞ চলার সময় তার দুই পায়ে গুলি লাগে। বিদ্যালয়ে পুনরায় ক্লাস শুরুর আগে সে এএফপিকে বলে, ‘আমি তালেবান জঙ্গিদের ওই হামলার ঘটনায় আমার ৩০ জন বন্ধুকে হারিয়েছি। আমি এখন কীভাবে বন্ধুবিহীন ক্লাসে বসব।
আমি কীভাবে তাদের খালি বেঞ্চ দেখব।’ সে আরও বলে, ‘এসব কথা মনে হলে আমার মন ভেঙে পড়ছে। আমি যাদের সঙ্গে ছিলাম তাদের সবাই মারা গেছে। এসব কারণে আমার আর স্কুলে যেতে ইচ্ছে করছে না।’ উল্লেখ্য, পাকিস্তানের ওই বিদ্যালয়ে ভয়াবহ হামলায় নিহত ১৫০ জনের মধ্যে ১৩৪ জনই ছিল শিশু । ১৬ বছর বয়েসী জাহিদ আইয়ুব নামের এক শিক্ষার্থী বলে, ‘আমি ভয় পাই না। কোনো ধরনের হুমকি আমাকে স্কুলে যাওয়া থেকে বিরত রাখতে পারবে না।

No comments

Powered by Blogger.