২৪ ঘণ্টায় গ্রেপ্তার সাত শতাধিক

দিন যত গড়াচ্ছে ততই বাড়ছে উদ্বেগ-আতঙ্ক। বাড়ছে যানবাহনে আগুন-ভাঙচুরের ঘটনা। বাড়ছে দমন-পীড়ন ও গণগ্রেপ্তার। টানা অবরোধের সঙ্গে যোগ হওয়া হরতালে বিপর্যস্ত জনজীবন। একদিকে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান, অন্যদিকে অবরোধ সমর্থকদের  ভাঙচুর-অগ্নিসংযোগ। এ দুয়ের মাঝে দিশাহারা সাধারণ মানুষ। টানা অবরোধের ১৬তম দিন গতকাল যোগ হয় দেশের বেশ কয়েকটি বিভাগে ২০ দলের ডাকা হরতাল। দু’দিনের এ হরতালের প্রথমদিনে কার্যত অচল ছিল ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেটসহ দেশের সকল মহানগরী। ঢাকায় অল্প কিছু যাত্রীবাহী বাস চললেও যাত্রীর সংখ্যা ছিল খুবই কম। রাজধানীর বাইরে সারা দেশে গতকাল ৪০টি গাড়িতে ভাঙচুর, অগ্নিসংযোগ ও পেট্রলবোমা নিক্ষেপের ঘটনা ঘটেছে। দুর্বৃত্তদের হামলা থেকে রেহাই পায়নি আইনশৃঙ্খলা বাহিনীর পাহারায় চলাচল করা যানবাহনও। রাজশাহীতে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা পাহারায় ঢাকাগামী যাত্রীবাহী গাড়ি বহরে পেট্রলবোমা ও ককটেল হামলা হয়েছে। বরিশালে পেট্রলবোমায় দগ্ধ হয়েছে ৫ জন। সুনামগঞ্জে ব্যাংকসহ ২০টি যানবাহনে ভাঙচুরের ঘটনা ঘটেছে। খাগড়াছড়ির কলাপাড়ায় বুধবার রাতভর আইনশৃঙ্খলা বাহিনী তা-ব চালিয়েছে বলে অভিযোগ বিএনপির। গ্রেপ্তার ও নির্যাতনের ভয়ে অনেক এলাকা ছেড়ে পালিয়েছে সাধারণ মানুষ। বুধবার রাত থেকে গতকাল পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে গ্রেপ্তার হয়েছেন ২০ দলের প্রায় ৭ শ’ নেতাকর্মী। তবে অনেক এলাকায় নিরীহ সাধারণ মানুষও গ্রেপ্তার এড়াতে পারেননি।
রাজধানীতে যানবাহনে অগ্নিসংযোগ-ভাঙচুর, ককটেল বিস্ফোরণ
বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধে রাজধানীতে পৃথক তিনটি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এছাড়া যাত্রাবাড়ী  এলাকায় আওয়ামী লীগ ও ২০ দলের নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ১০ জন আহত হয়েছে। এ সময় একটি মিনি ট্রাকে আগুন ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। পুলিশ, ফায়ার ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গতকাল রাত ৮টায় মিরপুরের সনি সিনেমা হলের সামনে দুর্বৃত্তরা একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়। প্রায় একই সময়ে রাজধানীর মোহাম্মদপুরে মৈত্রী পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়। দুর্বৃত্তরা ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে গাড়িটিতে আগুন দেয় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে। এ সময় সেখানে কয়েকটি ককটেলও বিস্ফোরিত হয়। গতকাল সন্ধ্যা ৭টার দিকে যাত্রাবাড়ীর শহীদ ফারুক সড়কে অবরোধের সমর্থনে একটি বিক্ষোভ মিছিল বের করে ২০ দলের নেতাকর্মীরা। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে অবরোধ সমর্থনকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। বিক্ষুব্ধ নেতাকর্মীরা সেখানে একটি মিনি ট্রাকে আগুন দেয় ও কয়েকটি গাড়ি ভাঙচুর করে। একই  সঙ্গে সেখানে একাধিক ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটে। যাত্রাবাড়ীর থানার ওসি অবনী শংকর রায় জানান, ঘটনাস্থলে পুলিশ মোতায়েন আছে। পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আছে।  তবে কাউকে আটক করা সম্ভব হয়নি।
এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে দুর্বৃত্তরা ককটেল বিস্ফোরণ ঘটালে চারজন আহত হয়েছেন। আহতরা হলেন- রাসেল আহমেদ (৩৫), ওয়াসিম (৩৪), জাকির হোসেন (৩৫) ও ফারুক হোসেন (৩৫)। বিস্ফোরিত ককটেলের স্প্লিন্টার তাদের হাত ও পায়ে বিদ্ধ হয়। রক্তাক্ত অবস্থায় ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেন। আহত রাসেল শেওড়াপাড়া শাখার অগ্রণী ব্যাংকের ও জাকির একই ব্যাংকের মতিঝিল শাখার কর্মকর্তা। ওয়াসিম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং ফারুক পিঠা বিক্রেতা। তাদের অবস্থা আশঙ্কামুক্ত। একই সময়ে পাশের মিলন চত্বর ও টিএসসি এলাকাতেও একাধিক ককটেল বিস্ফোরিত হয়। এর আগে বিকাল ৪টার দিকে রামপুরায় বাংলাদেশ টেলিভিশন ভবনের ভেতরে ককটেল ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। বিকাল ৫টার দিকে বংশালের সুরিটোলায় ককটেল বিস্ফোরণে সানোয়ার হোসেন নামে এক গার্মেন্ট মালিক আহত হন। সন্ধ্যায় শাজাহানপুরের শহীদ এলাকাতেও পরপর তিনটি ককটেল বিস্ফোরিত হয়। রাত সোয়া ৮টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে ককটেল বিস্ফোরণে সালাউদ্দিন (৩০) নামে এক রিকশাচালক আহত হয়েছেন। রাত সাড়ে ৮টার দিকে পলাশী মোড়ে ককটেল বিস্ফোরণে আবদুল কুদ্দুস নামে এক ব্যক্তি আহত হন। একই সময়ে শাহবাগ মোড়েও একটি ককটেল বিস্ফোরিত হয়েছে বলে জানা গেছে। ককটেল বিস্ফোরণে আহতদের সবাইকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
মামলা-গ্রেপ্তার-হরতাল
অবরোধ ও হরতালকে কেন্দ্র করে মঙ্গলবার সংঘটিত বিভিন্ন ঘটনায় একাধিক মামলা দায়ের করেছে পুলিশ। এর মধ্যে ময়মনসিংহের ত্রিশালে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ককটেল বিস্ফোরণ ও ময়মনসিংহ-ঢাকা মহাসড়কে সংবাদপত্রের বাসে অগ্নিসংযোগের ঘটনায় ২টি মামলা দায়ের করেছে পুলিশ। দাগনভূঞায় পেট্রল বোমা নিক্ষেপের ঘটনায় ১টি ও ঝালকাঠির রাজাপুরে পিকআপ ভ্যান ভাঙচুরের ঘটনায় বিএনপির ১৫ জনের নাম উল্লেখসহ ৪০ নেতাকর্মীর নামে একটি, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ২০০ জনের বিরুদ্ধে একটি মামলা, ধামরাইয়ে ৫০ জনের নামে একটি মামলা, রায়পুরায় ২টি ও কুলিয়ারচরে ৩টি মামলা করেছে পুলিশ। এদিকে মঙ্গলবার রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত সারা দেশে ২০ দলীয় জোটের অন্তত ৭০০ নেতাকর্মী ও সমর্থককে আটক করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনী। এর মধ্যে- সিলেটের দরগা মহল্লায় হরতালের সমর্থনে মিছিলের সময় বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নিখোঁজ এম ইলিয়াস আলীর ব্যক্তিগত সহকারী ময়নুল হককে আটক করেছে পুলিশ। হরতালের সমর্থনে মিছিলের সময় নগরীর হাজিগঞ্জ সাকার্স মোড় থেকে গ্রেপ্তার করা হয় নারায়ণগঞ্জ নগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামালকে। এছাড়া রাজধানীতে ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক ফেরদৌস আহমেদ মুন্না, বিএনপিপন্থি সংগঠন স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের রহমতউল্লাহ, চাঁদপুর জেলা জামায়াতের আমির আবদুর রহিম পাটোয়ারি ও মানিকগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি আরিফ হোসেন লিটনসহ রাজধানীতে ২৫, যশোরে ৮০, খুলনায় ৫৬, সাতক্ষীরায় ৪৮, বগুড়ায় ৪০, কুষ্টিয়ায় ৩৩, লক্ষ্মীপুরে ৩২, মেহেরপুরে ৩০, গাইবান্ধায় ২৫, নড়াইলে ২৫, রংপুরে ২৪, চাঁদপুরে ২৩, বাগেরহাটে ১৯, মাগুরায় ১৭, ময়মনসিংহে ১৫, ব্রাহ্মণবাড়িয়ায় ১৪, চুয়াডাঙ্গায় ১৩, ফেনী ১৭, নোয়াখালীতে ১১, ঝালকাঠি ১১, ঝিনাইদহে ১১, মানিকগঞ্জ ৮, দিনাজপুরে ৮, হবিগঞ্জে ৫, গাজীপুর, নীলফামারী ৩ জন করে, কক্সবাজার, কুড়িগ্রাম ও জামালপুরে ২ জন করেসহ সারা দেশে অন্তত ৭০০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এদিকে বিরোধী নেতাকর্মীদের ক্রসফায়ারে হত্যার প্রতিবাদ ও গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবিতে বগুড়া, ফেনী, নওগাঁও পত্নীতলা ও রাজশাহীর দূর্গাপুরে আজ হরতাল ডেকেছে স্থানীয় ২০ দল। এছাড়া আগামী রোববার চাঁদপুরে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জামায়াত।
ঢাবির বিভিন্ন স্থাপনায় ছাত্রদলের তালা
বিশ্ববিদ্যালয় রিপোর্টার জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাস রুম ও স্থাপনায় তালা দিয়েছে ছাত্রদল। ছাত্রলীগের নৈরাজ্য ও চাঁদাবাজির প্রতিবাদে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রদলের ডাকা দুই দিনের ধর্মঘটের প্রথম দিন গতকাল এই তালা দেয়া হয়। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন তালা ভেঙে ফেলে। এদিকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধ-হরতালে কার্যত অচল হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সর্বত্র উদ্বেগ আতঙ্ক বিরাজ করছে। অনেক শিক্ষার্থী নিরাপত্তার কারণে ক্যাম্পাস ত্যাগ করে বাড়ি চলে গেছে। প্রক্টর সূত্রে জানা গেছে, মঙ্গলবার রাত থেকেই বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের বেশ কয়েকটি ক্লাস ও পরীক্ষার রুমের তালায় সুপার গ্লু লাগিয়ে দেয় ছাত্রদলের নেতাকর্মীরা। পরে গতকাল সকাল পর্যন্ত বিভিন্ন স্থাপনায় মোট ১৭টি তালা লাগানো হয়। কলা ভবনের মূল ফটক, মোতাহার হোসেন ভবন, টিএসসি (জনতা ব্যাংকের ফটক), কার্জন হলের (অগ্রণী ব্যাংকের ফটক) সহ বেশ কয়েকটি রুমে তালা ঝুলিয়ে দেয়া হয়। পরে খবর পেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন তালাগুলো ভেঙে ফেলে। এদিকে অবরোধ ও ধর্মঘটের কারণে ক্যাম্পাসে নিরাপত্তা বাড়ানো হলেও শিক্ষার্থীদের উপস্থিতি অনেক কম ছিল। বিভিন্ন বিভাগের ক্লাস অনুষ্ঠিত হয়নি। তবে নির্ধারিত পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়েছে।
জবি শিক্ষক বাসে আগুন, ছাত্রদল-পুলিশ সংঘর্ষ, আহত ৪
জবি প্রতিনিধি জানান, সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রদলের ডাকা ছাত্র ধর্মঘটের সমর্থনে মিছিল বের করলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ছাত্রদলের ৪ নেতাকর্মী আহত হন। আহতরা হলেন, ছাত্রদল নেতা সালাহউদ্দিন, মিজানুর রহমান শরিফ, ইব্রাহীম খলিল মিঠু এবং মিজানুর রহমান। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন শাঁখারী বাজার মোড় থেকে বের হওয়া ওই মিছিলটি জজকোর্ট এলাকা হয়ে সিএমএম কোর্ট এলাকায় পৌঁছলে কোতোয়ালি থানা পুলিশ তা লক্ষ্য করে রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। শুরু হয় উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া। এ সময় পুলিশের ছোড়া ইটের আঘাতে ও রাবার বুলেটে ছাত্রদলের ৪ নেতাকর্মী আহত হন। এ সময় বিক্ষুব্ধ ছাত্রদল কর্মীরা ৭ থেকে ৮টি গাড়ি ভাঙচুর করে এবং ৬টি ককটেল বিস্ফোরণ ঘটায়। তবে এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ। এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের সামনে এই ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয়ের পরিবহন অফিস সূত্রে জানা গেছে, বুধবার সকাল  পৌনে ১২টার দিকে ক্যাম্পাসের নতুন ভবনের সামনে (বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটক) মিরপুরগামী শিক্ষকদের একটি বাস পার্কিং করে রাখা অবস্থায় আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা আগুন নেভায়। এতে কোন হতাহতের ঘটনা না ঘটলেও বাসটির ৮ থেকে ১০টি সিট পুড়ে গেছে।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, রাজশাহীতে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা পাহারায় ঢাকাগামী যাত্রীবাহী গাড়ি বহরে পেট্রলবোমা ও ককটেল হামলা চালিয়েছে অবরোধ সমর্থকরা। এ সময় পেট্রলবোমায় আগুন না ধরলেও হাতবোমাটি বিকট শব্দে বিস্ফোরিত হয়। এতে একটি ট্রাকের সামনের কাচ ভেঙে যায়।
গতকাল বুধবার বিকাল ৪টার দিকে মহানগরীর রাজপাড়া থানার কাশিয়াডাঙ্গা মোড়ে সড়কের ওপর এ হামলা চালানো হয়। রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী হাসান জানান, পুলিশ, র‌্যাব ও বিজিবির পাহারায় চাঁপাই নবাবগঞ্জ থেকে প্রায় অর্ধশত গাড়ি ঢাকার উদ্দেশে যাচ্ছিল। বিকালে মহানগরীর কাশিয়াডাঙ্গা মোড় অতিক্রমের সময় বহরের মাঝখানের একটি ট্রাকে হামলা চালায় অবরোধ সমর্থকরা। এ সময় তারা একটি পেট্রলবোমা ও একটি ককটেল ছোড়ে। তবে ককটেলটি বিকট শব্দে বিস্ফোরিত হলেও পেট্রলবোমাটি বিস্ফোরিত হয়নি। এসময় বোমার আঘাতে ট্রাকের সামনের কাচ ভেঙে যায়। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। পরে খবর পেয়ে দ্রুত অতিরিক্ত পুলিশ ও বিজিবি ঘটনাস্থলে যায়। অতিরিক্ত পুলিশ মোতায়েন করে গাড়িগুলো ওই এলাকা পার করে দেওয়া হয়েছে বলে জানান ওসি।
হাওর অঞ্চল প্রতিনিধি জানান, বানিয়াচংয়ে পুলিশ গ্রেপ্তার অভিযান অব্যাহত রেখেছে। গতকাল ২ জনসহ দুই দিনে ৫ জনকে গ্রেপ্তার করেছে। মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে হবিগঞ্জগামী মালামাল বোঝাই ট্রাকে ১৫/২০ জনের একটি দল ভাংচুর ও পেট্রোল বোমা নিক্ষেপ করে। এ ব্যাপারে পুলিশ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে মামলা করেছে বলে থানা সূত্রে জানা গেছে।
সোনারগাঁ প্রতিনিধি জানান, গতকাল সকালে উপজেলার কাঁচপুর শিল্পাঞ্চলের কলাপট্টি এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় ৫টি শক্তিশালী তাজা ককটেল উদ্ধার করা করেছে। নারায়ণগঞ্জের আদমজীতে অবস্থিত র‌্যাব-১১ এর এএসপি নূর মো. আলী চিশতী জানান, বুধবার সকালে কাঁচপুরের কলাপট্টি এলাকা থেকে এসব ককটেল উদ্ধার করা হয়। উদ্ধার করা ককটেলগুলো লাল স্কচটেপ দিয়ে মোড়ানো ছিল।
স্টাফ রিপোর্টিার, বগুড়া থেকে: বগুড়ায় আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত হরতাল ডেকেছে বগুড়া’র ২০ দলীয় জোট। বগুড়া জেলা বিএনপি’র দপ্তর সম্পাদক মাহফুজুর রহমান রাজু জানান, সারা দেশে যৌথ বাহিনী অভিযানের নামে দলের নেতাকর্মীদের ওপর নির্মম অত্যাচার-নির্যাতন ও হত্যার প্রতিবাদে এবং গ্রেপ্তারকৃত দলীয় নেতাকর্মীদের মুক্তির দাবিতে বৃহস্পতিবার সকাল ৬টা হতে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত বগুড়ায় এ হরতাল আহ্বান করা হয়েছে।
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি জানান, খুলনার পাইকগাছায় বিএনপি-জামায়াতের ৪ নেতাকর্মীকে আটক করা হয়েছে। এদিকে যানবাহনে অগ্নিসংযোগকারী নাশকতা সৃষ্টিকারীকে ধরিয়ে দিতে পারলে পুলিশের পক্ষ থেকে ১ লাখ টাকা পুরস্কার প্রদান করা হবে বলে এলাকায় মাইকিং করা হয়েছে। বুধবার সকালে অভিযান চালিয়ে উপজেলার ওয়ার্ড ছাত্রদল সভাপতি ইব্রাহিম মোড়ল (৩০), শ্রীকণ্ঠপুর গ্রামের ওয়ার্ড শিবিরের সভাপতি হাফিজুর রহমান (২২), কপিলমুনি ইউনিয়নের নোয়াকাটি গ্রামের জামায়াত কর্মী আবদুুল আহাদ (৪০) ও একই এলাকার শিবিরকর্মী নাদিম মাহমুদ (২২)কে আটক করে।
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রামে নিজের ছোড়া ককটেলে গুরুতর দগ্ধ হয়েছেন সাকিবুল ইসলাম (১৬) নামে শিবিরের এক কর্মী। মঙ্গলবার কোতোয়ালি থানার কদমতলী মোড়ে গভীর রাত ১২টার দিকে এ ককটেল বিস্ফোরণ ঘটে। আহত অবস্থায় তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম মহিউদ্দিন সেলিম জানান, কদমতলী এলাকায় রাতে দুজন যুবক এসে রাস্তায় ককটেল ছুড়ে মারছিল। একটি ককটেল রাস্তায় বিস্ফোরিত হওয়ার পর আরেকটি পেছন দিকে ছুড়তে গিয়ে নিজের গায়ে পড়ে বিস্ফোরিত হয়। এতে সাকিবুল গুরুতর দগ্ধ হয়। এ সময় আরেকজন পালিয়ে যায়।
স্টাফ রিপোর্টার, কক্সবাজার থেকে জানান, কক্সবাজার শহরের বাজারঘাটা এলাকা থেকে ৪টি পেট্রলবোমাসহ শিবিরের ২ কর্মীকে আটক করেছে পুলিশ। বুধবার বেলা আড়াইটার দিকে এ অভিযান চালানো হয়। এতে আটক আবদুল্লাহ (২৫) ও মোহাম্মদ ইউসুফ (২৬) ছাত্রশিবিরের সক্রিয় কর্মী।
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে জানান, চট্টগ্রামে অবরোধকারীদের ছোড়া বোমায় তিন পুলিশ সদস্য গুরুতর আহত হয়েছেন। বুধবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে নগরীর পুরাতন চান্দগাঁও থানার পাশে রোজ গার্ডেন কমিউনিটি সেন্টারের সামনে দায়িত্বরত পুলিশ সদস্যদের লক্ষ্য করে বোমা  ছোড়ে মারে অবরোধকারীরা। আহত তিন পুলিশ সদস্য চান্দগাঁও থানার কনস্টেবল হিসাবে কর্মরত আছেন। এরা হলেন- মো. রমিজ (৩০), রিপন বড়ুয়া (৩৫) ও মো. ফরিদ (৩৫)। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির এসআই জহির উদ্দিন বলেন, অবরোধকারীদের অতর্কিত বোমার আঘাতে তিন পুলিশ সদস্য আহত হয়েছে। আহতদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, মাওয়া মহাসড়কের শ্রীনগরে একটি মালবাহী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় ট্রাকের পেছনের অংশে আগুন ধরে গেলে স্থানীয়রা তা দ্রুত নিভিয়ে ফেলেন। তবে, ট্রাকের পেছনে ত্রিপলসহ কিছু অংশ পুড়ে গেছে বলে জানা গেছে। গতকাল রাত সাড়ে ৭টার দিকে মহাসড়কের শ্রীনগর উপজেলার ছনবাড়ী এলাকায় এ ঘটনা ঘটে।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, রায়পুরের পাটওয়ারী রাস্তার মাথায় কয়লাভর্তি ট্রাক ও নুুুড়ির গাছ তলায় দু’টি সিএনজি অটোরিকশা ভাঙচুর করেছে অবরোধকারীরা। বুধবার ভোররাতে এ ঘটনা ঘটে। এছাড়া, লক্ষ্মীপুর সদর উপজেলার দক্ষিণ হামছাদী ইউনিয়ন যুবলীগের সদস্য ফারুক হোসেন টিপুকে নন্দনপুর এলাকায় রাতে কুপিয়ে আহত করেছে দুর্বৃত্তরা। অপরদিকে জেলার বিভিন্ন স্থানে ভোররাতে অভিযান চালিয়ে শিবির নেতা নাজিম উদ্দিনসহ জামায়াত-শিবির ও বিএনপির নেতাকর্মীসহ ৩২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
স্টাফ রিপোর্টার, বরিশাল থেকে জানান, বরিশাল মহাসড়কের পর এবার বরিশাল-পটুয়াখালী মহাসড়কে যাত্রীবাহী বাসে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। মঙ্গলবার মধ্যরাতে মহাসড়কে কুয়াকাটাগামী আবদুল্লাহ পরিবহনে হামলা চালায়। এতে এক নারীসহ পাঁচ যাত্রী দগ্ধ হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানায়, রাত পৌনে ১টায় আবদুল্লাহ পরিবহনের বাসটি বরিশালে পৌঁছে। এখানে যাত্রী নামিয়ে ১০ মিনিটের মধ্যে কুয়াকাটার উদ্দেশে রওনা দেয়। ২ কিলোমিটার যাওয়ার পরই খয়রাবাদ সেতুর ঢালে তূর্য ফিলিং স্টেশনের সামনে যাত্রীবাহী বাসে পেট্রলবোমা ছুড়ে দুর্বৃত্তরা। দুই প্রান্ত থেকেই একাধিক বোমা হামলায় মুহূর্তের মধ্যেই বাসে আগুন ধরে যায়। এ সময় বাসে প্রায় ৩০ জন যাত্রী ছিল। বাসযাত্রী রেশমা বেগম (৩০) ও পটুয়াখালী কলাপাড়ার বাসিন্দা হাফিজুর রহমান (২৯)সহ তিনজনকে উদ্ধার করে বরিশাল মেডিক্যাল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম থেকে জানান, কুড়িগ্রাম পুলিশ বিশেষ অভিযান চালিয়ে বুধবার ভোর রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত জামায়াত ও বিএনপি’র ২ জনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতরা হলেন- নাগেশ্বরী উপজেলার সন্তোষপুর ইউনিয়ন জামায়াত সভাপতি রুহুল আমিন ও একই উপজেলার কচাকাটা ইউপি এলাকার বিএনপি সমর্থক জিয়াউর রহমান।
মেহেরপুর প্রতিনিধি জানান,  জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের ৩০ কর্মী- সমর্থককে আটক করেছে পুলিশ। এদের মধ্যে সদর থানা ৭ জন, মুজিবনগর থানা ১০ জন, গাংনী থানা পুলিশের অভিযানে ১৩ জনকে আটক করা হয়।
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, বুধবার সকালে গাজীপুরের হাড়িনাল এলাকায় একটি প্রাইভেট কারে আগুন ধরিয়ে দেয়া হয়। এর আগে নগরের কৃষি গবেষণা গেইট এলাকায় গাজীপুর-ঢাকা সড়কে শিবির নেতাকর্মীরা হরতালের সমর্থনে ঝটিকা মিছিল বের করে। এ সময় একটি পিকআপ ভ্যানে আগুন ধরিয়ে দেয়া হয়।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, বুধবার দুপুরে উপজেলার মগটুলা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদকসহ দু’জনকে আটক করে ময়মনসিংহ জেল হাজতে পাঠিয়েছে থানা পুলিশ। ৩রা জানুয়ারি বিস্ফোরক আইনে ২শ’ অজ্ঞাতনামাকে আসামি করে পুলিশ বাদী হয়ে ওই মামলায় ৫ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।
বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটে পুলিশ জেলার ৯টি থানায় অভিযান চালিয়ে শরণখোলা উপজেলা জামায়াতের সেক্রেটারি ছরোয়ার হোসেন, মোড়েলগঞ্জের নিশানবাড়ীয়া ইউনিয়ন বিএনপির প্রচার সম্পাদক ফরহাদ তালুকদার ও বাগেরহাটের বেমরতা ইউনিয়ন ছাত্রদলের সভাপতি তহিদুল ইসলাম, যুবদল নেতা ইলিয়াস হোসেন মাসুমসহ বিএনপি ও জামায়াতের ১৯ জন কর্মীকে গ্রেপ্তার করেছে। আটককৃতদের মধ্যে ১৩ জন  বিএনপি ও ৬ জন জামায়াতের অঙ্গ সংগঠনের নেতাকর্মী বলে পুলিশ জানায়।
সুনামগঞ্জ প্রতিনিধি জানান, সুনামগঞ্জে অবরোধের সমর্থনে শহরের বিভিন্নস্থানে ২০টি গাড়ি ভাঙচুর ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে বিএনপি নেতাকর্মীরা। এ সময় বিএনপি ও ছাত্রদলের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে পুলিশ, র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে। সুনামগঞ্জ-সিলেট মহাসড়কে পুলিশের পাশাপাশি বিজিবি-র‌্যাবের টহল জোরদার করা হয়েছে। এদিকে, ২৪ ঘণ্টায় পুলিশ নাশকতার অভিযোগে বিএনপি-জামায়াতের ৯ নেতাকর্মীকে আটক করেছে। পরে বেলা ২টায় পুলিশ জেলা বিএনপির আহ্বায়কের বাসায় তল্লাশি চালায়।
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, যশোরে বিএনপি-জামায়াতের ৩৬ নেতাকর্মীসহ ৭৮ জনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাতভর জেলার আট উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। যশোর  জেলা পুলিশের মুখপাত্র এএসপি রেশমা শারমীন বিষয়টি নিশ্চিত করে জানান, আটক ব্যক্তিদের মধ্যে বিএনপির ২৩ ও জামায়াতের ১৩ কর্মী রয়েছেন। বাকিরা বিভিন্ন মামলার আসামি। তাদের সবাইকে বুধবার দুপুরের পর যশোর আদালতে পাঠানো হয়।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জ নগর বিএনপির সেক্রেটারি এটিএম কামালকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার সকাল ৮টায় শহরের হাজীগঞ্জ এম সার্কাস এলাকাতে অবরোধ সমর্থনে মিছিল বের করার সময়ে পুলিশ তাকে গ্রেপ্তার করে। নারায়ণগঞ্জে বিএনপির আলোচিত এ নেতার বিরুদ্ধে সাম্প্রতিক অবরোধে পুলিশের ওপর হামলা, যানবাহন ভাঙচুরসহ বিভিন্ন অভিযোগে দ্রুত বিচার আইন সহ বিভিন্ন আইনে হাফ ডজন মামলা রয়েছে। সম্প্রতি নারায়ণগঞ্জ সদর মডেল থানার একজন এসআই কামালকে গ্রেপ্তারের জন্য অভিযান চালাতে গিয়ে কামালকে প্রয়োজনে পায়ে গুলি করার হুমকি দেন বলে অভিযোগ করেছে তার পরিবার।
নীলফামারী প্রতিনিধি জানান, যৌথবাহিনীর অভিযানে জলঢাকায় ৩ জামায়াত কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার রাতে উপজেলার দক্ষিণ কাজীরহাট গ্রাম থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এরা হলেন- ওই এলাকার এজাল উদ্দিনের ছেলে আফছার উদ্দিন (৪৫), আফজালের ছেলে শফিকুল ইসলাম (২০) ও অফিয়ারের ছেলে মামেদুল হক (২৩)। বুধবার দুপুরে আদালতের মাধ্যমে তাদের জেলা কারাগারে পাঠানো হয়।
খাগড়াছড়ি প্রতিনিধি জানান, খাগড়াছড়ির কলাবাগানে রাতভর তা-ব চালিয়েছে পুলিশ। বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তার করতে ঘরে ঘরে তল্লাশি চালিয়েছে। এতে এলাকা পুরুষশূন্য কলাবাগান। পরে জেলা সদরের শালবন এলাকা থেকে নাসির নামের এক যুবদল নেতাকে আটক করা হয়। খাগড়াছড়ি সদর থানার অফিসার্স ইনচার্জ মিজানুর রহমানের নেতৃত্বে এই তা-ব চালানো হয় বলে অভিযোগ পাওয়া গেছে। সূত্র জানায়, রাত আনুমানিক ১২টার দিকে হঠাৎ করে দু’দিক থেকে কলাবাগানে তা-ব চালায় পুলিশ। এ সময় তারা জেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান মিল্লাত, সহ-সাংগঠনিক সম্পাদক এমএন আবছার ও মো. বেলায়েত হোসেন (বই বেলাল) সহ একাধিক সিনিয়র নেতাকর্মীর বাসা বাড়িতে তল্লাশির নামে বাড়ির আসবাবপত্র তছনছ করে বলে অভিযোগ করা হয়েছে। অন্যদিকে জেলা সদরের শালবন এলাকা থেকে যুবদল নেতা মো. নাছির উদ্দিন শিকদারকে গ্রেপ্তার করা হয়।
ধামরাই (ঢাকা) প্রতিনিধি জানান, ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের সুতিপাড়ায় অবরোধ চলাকালে শ্রমিকবাহী বাসে অগ্নিসংযোগ করার ঘটনায় গতকাল কেন্দ্রীয় ছাত্রদলের সহ-সভাপতি ও ঢাকা জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ইয়াছিন ফেরদৌস মুরাদ, সুতিপাড়া ইউপি চেয়ারম্যান বিএনপি নেতা রমিজুর রহমান চৌধুরী রোমা, ছাত্রনেতা সুমন, ফাইজুল্লাহ, শামীম, আলতাফ, মনির, রবিন, ইবাদুল হক জাহিদসহ বিএনপি-ছাত্রদলের অর্ধশতাধিক নেতাকর্মীর নামে ধামরাই থানায় মামলা হয়েছে। এ মামলায় সূতিপাড়া ইউপি ছাত্রদলের সভাপতি আনিস ও ধামরাই থানা ছাত্রদলের সাবেক সভাপতি জাহিদ হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে।
দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি জানান, দামুড়হুদায় বিএনপি-জামায়াতের ৪ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এরা হলেন- উপজেলার রামনগর গ্রামের বিএনপি কর্মী আবুল কাশেম (৩০), জয়রামপুর গ্রামের ছাত্রদল কর্মী লেবু মল্লিক (২৫), রুদ্রনগর গ্রামের জামায়াত কর্মী হোসেন আলী (২৭) ও পরানপুর গ্রামের বিএনপি কর্মী জাকির হোসেন (৩৫)।
ভৈরব প্রতিনিধি জানান, মঙ্গলবার রাতে ভৈরব থানার সামনে একটি যাত্রীবাহী বাস পুড়ানোর অভিযোগে বুধবার বিএনপির কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য কুলিয়ারচর উপজেলা বিএনপির সভাপতি শরীফুল আলমকে প্রধান আসামি করে ৪৫ জনের বিরুদ্ধে থানায় মামলা হয়। এ মামলায় দুপুরে হাজী আসমত কলেজের ছাত্রদল সাংগঠনিক সম্পাদক জহিরকে আটক করে।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জ ডিবি পুলিশ গাজী মজিবুর রহমান (৬৫) নামে এক বিএনপি নেতাকে আটক করেছে। তিনি রায়গঞ্জ উপজেলার পাঙ্গাসী ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক। বুধবার দুপুরে হাটপাঙ্গাসী এলাকা থেকে তাকে আটক করা হয়।
পলাশবাড়ী (গাইবান্ধা) প্রতিনিধি জানান, গাইবান্ধার পলাশবাড়ীতে টানা অবরোধ-হরতালে সকালে জামায়াত-শিবিরের পিকেটাররা ১টি ট্রাক ও ৪টি রিকশাভ্যান ভাঙচুর করেছে। বুধবার সকালে উপজেলা বরিশাল ইউনিয়নের নতুন বাজার এলাকায় এ ঘটনা ঘটে।
সিলেট অফিস জানায়, গণগ্রেপ্তার বন্ধ ও নেতাকর্মীদের মুক্তির দাবিতে ২০ দল আহূত হরতাল গতকাল সিলেটে শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। নগরীসহ জেলায় হালকা যানবাহন চলাচল করলেও ভারি যানবাহন চলাচল করেনি। নগরের দোকানপাট ছিল বন্ধ। সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনালসহ তিনটি বাসস্ট্যান্ড থেকে দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি কিংবা প্রবেশও করেনি। এদিকে, হরতালের শুরু থেকেই সিলেটের রাজপথ ছিল পুলিশের দখলে। পুলিশ বিভিন্ন মোড়ে মোড়ে চালিয়েছে তল্লাশি। হরতালের শুরুতে গতকাল সকালে নগরীর শাহী ঈদগাহে ছাত্রদল নেতাকর্মীরা মিছিল, পেট্রল ঢেলে রাস্তায় আগুন ও ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, পুলিশের গুলি, টিয়ার শেল নিক্ষেপ, লাঠিচার্জ, ককটেল বিস্ফোরণ, যানবাহন ভাঙচুর ও গ্রেপ্তারের মধ্য দিয়ে গতকাল খুলনায় ২০ দলীয় জোটের ডাকা ৪৮ ঘণ্টার হরতালের প্রথম দিন অতিবাহিত হয়েছে। কর্মসূচি চলাকালে খুলনা থেকে দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি। এদিকে বুধবার রাতে খুলনা থানা পুলিশ জেলা কৃষক দলের সভাপতি নূরুল হুদা খান, বিএনপি নেতা সিরাজুল ইসলাম মানিক, মামুন ও জামায়াত নেতা মাহবুবুর রহমানসহ বিভিন্ন মামলায় ২০ জনকে গ্রেপ্তার করেছে। বুধবার সকাল ৮টায় দৌলতপুর থানার মহসিন মোড় এলাকায় মিছিলে পুলিশ লাঠিচার্জ শুরু করে। একপর্যায়ে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। পুলিশ সেখান থেকে ছাত্রদল নেতা তরিকুল ইসলাম, এলিন হাওলাদার, শাহারুল এবং ছত্রশিবির নেতা ফারুক আকন ও মাসুম বিল্লাহকে আটক করে।
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ থেকে জানান, মঙ্গলবার রাত সাড়ে ১২টায় ত্রিশাল উপজেলার বগার বাজার এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে সংবাদপত্রবাহী গাড়ি ‘যোগাযোগ সংবাদপত্র পরিবহন’ ময়মনসিংহ ফেরার পথে দুর্বৃত্তদের নিক্ষিপ্ত আগুনে পুড়ে গেছে। এতে কয়েকজন আহত হন। জেলায় গতকাল রাত থেকে বিভিন্ন জায়গা থেকে পুলিশ ১৫ জনকে গ্রেপ্তার করেছে।
চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, চুয়াডাঙ্গার জীবননগর উপজেলা থেকে বিএনপি-জামায়াতের ৬ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া সদর থানা পুলিশ আটক করেছে আরও ৭ জনকে। বুধবার রাত সাড়ে ৮টায় শহরের কোর্টমোড় এলাকায় পুলিশের গাড়িতে বোমা হামলা করে হরতালকারীরা। এতে পুলিশ কনস্টেবল (গাড়িচালক) জিন্নাত আলী গুরুতর জখম হন।
হাটহাজারী প্রতিনিধি জানান, বুধবার সকাল ৭টায় চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের হাটহাজারী থানার ঈছাপুর এলাকায় একটি লাকড়িবোঝাই ট্রাকে আগুন দিয়েছে দুই মোটরসাইকেল আরোহী। হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ ইসমাইল জানান, দুই মোটরসাইকেল আরোহী ট্রাক ড্রাইভারকে নামিয়ে গাড়িতে পেট্রলবোমা মেরে পালিয়ে যায়।
রায়পুরা (নরসিংদী) প্রতিনিধি জানান, রায়পুরায় কেন্দ্রীয় বিএনপি নেতা ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন বকুলসহ বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের ৪৫ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৪৫ জনের বিরুদ্ধে সোমবার রাতে রায়পুরা থানায় একটি মামলা করেছে পুলিশ। মামলার তালিকাভুক্ত ৪ জনকে ওই রাতেই আটক করেছে পুলিশ। আটককৃতরা হলো রায়পুরা পৌর বিএনপির সাধারণ সম্পাদক ইদ্রিছ আলী মুন্সী, রায়পুরা পৌর মৎস্যজীবী দলের সাধারণ সম্পাদক আবুল হোসেন ও মির্জাপুর ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, আমিরগঞ্জ ইউনিয়ন তাঁতীদল সভাপতি আবদুস সাত্তার, মরজাল ইউনিয়ন ছাত্রদল নেতা মোবারক হোসেন।
ফেনী প্রতিনিধি জানান, ফেনীর দাগনভূঞায় বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। ওই মামলায় দাগনভূঞা পৌর জামায়াতের আমীর গাজী সালেহ উদ্দিনসহ ৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। দাগনভূঞা থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল ফয়সল জানান, মঙ্গলবার রাতে সিএনজি অটোরিকশায় পেট্রলবোমা হামলা ও তিনজন দগ্ধ হওয়ার ঘটনায় পুলিশ বুধবার দুপুরে বিএনপি-জামায়াতের ৭০ নেতাকর্মীর নাম উল্লেখ করে শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে দাগনভূঞা থানায় মামলা করা হয়। এদিকে যৌথবহিনীর অভিযানে জেলা সাইবার ইউজার দলের আহ্বায়ক শরিফুল ইসলাম রাসেলসহ বিএনপি-জামায়াতের ১২ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় আজ জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জেলা সাইবার ইউজার দল।
মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি জানান, মাগুরার মহম্মদপুর উপজেলার জামায়াত-বিএনপির ২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার গভীররাতে তাদের আটক করা হয়। এরা হলেন আকরামুজ্জামান (৪৫) ও হাফিজুর রহমান (৪৫)।
কুলিয়ারচর প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের কুলিয়ারচরে ভৈরব-কিশোরগঞ্জ মহাসড়কে ট্রাক, বাস ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার অভিযোগে পৃথক ঘটনায় ৩টি মামলা করা হয়েছে। মামলায় বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও কুলিয়ারচর উপজেলা বিএনপির সভাপতি শরীফুল আলমসহ বিএনপি ও এর অঙ্গসংগঠনের ৫৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা অনেককে আসামি করা হয়েছে। মামলায় এ পর্যন্ত পুলিশ ৫ জনকে গ্রেপ্তার করে কিশোরগঞ্জ কোর্টে প্রেরণ করছে।
কুষ্টিয়া প্রতিনিধি জানান, জেলার বিভিন্নস্থান থেকে বিএনপি-জামায়াতের ৩৩ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার মধ্যরাতে জেলাজুড়ে অভিযান চালিয়ে পুলিশ তাদের আটক করে। বুধবার সকাল সাড়ে ১০টায় কুষ্টিয়া শহরে অবস্থিত দলীয় কার্যালয় থেকে জেলা বিএনপি সভাপতি সৈয়দ মেহেদী আহমেদ রুমী’র নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হওয়ার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়।
নড়াইল প্রতিনিধি জানান, নড়াইলে বিএনপি-জামায়াতের ১০ নেতাকর্মীসহ ২৫ জনকে আটক করেছে পুলিশ। বুধবার সকাল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে নড়াইল সদর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মুজাহিদুর রহমান পলাশসহ বিএনপির ৯ নেতাকর্মী ও এক জামায়াতকর্মী রয়েছেন। পুলিশ কন্ট্রোলরুম সূত্রে জানা গেছে, নড়াইল সদর থানা থেকে ৮ জন, লোহাগড়া থেকে ছয়জন, কালিয়া থেকে ছয়জন এবং নড়াগাতি থেকে ৫ জনকে আটক করা হয়।
মাগুরা প্রতিনিধি জানান, মাগুরায় বিএনপি-জামায়াতের ১৭ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বুধবার সকালে হরতালের সমর্থনে শহরের পানি উন্নয়ন ভবনের সামনে টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধের চেষ্টা করে অবরোধকারীরা। মঙ্গলবার রাত ৯টার দিকে ডিসি অফিসের সামনে, ভায়না মোড় এবং পারনান্দুয়ালী ব্রিজ এলাকাসহ বিভিন্নস্থানে ৭-৮টি শক্তিশালী ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে জানান, বিএনপির বিশেষ সম্পাদক ও রাজশাহী জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট নাদিম মোস্তফাকে গ্রেপ্তারের প্রতিবাদে রাজশাহীর দুর্গাপুর উপজেলায় আজ অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে জেলা বিএনপি।
স্টাফ রিপোর্টিার, রংপুর থেকে জানান, রংপুরের মিঠাপুকুরে বাসে পেট্রলবোমা ছুড়ে শিশু নারীসহ ৬ জনকে পুড়িয়ে হত্যার ঘটনায় করা মামলায় আরও ৮ জামায়াত-শিবিরকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এরা হলো জামায়াতের নুরুজ্জামান, শহিদুল ইসলাম, হাফিজুর রহমান, এমদুদুল হক, আনছার আলী, শিবিরকর্মী বিপুল মিয়া, মনারুল মিয়া ও মমিন মিয়া। মঙ্গলবার রাতে মিঠাপুকুরের প্রত্যন্ত এলাকা ফতেপুর ও নিশ্চিতপুর এলাকায় ইটভাটায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ নিয়ে এ মামলায় মোট ২৯ জনকে গ্রেপ্তার করা হলো।

No comments

Powered by Blogger.