সরকারের সমর্থনেই লতিফ সিদ্দিকী দেশে

সরকারের ইন্ধন ও সমর্থন আছে বলেই আবদুল লতিফ সিদ্দিকী গ্রেফতার এড়িয়ে দেশে ফিরতে পেরেছেন। এ অভিযোগ বিএনপির। দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিমানবন্দর থেকে লতিফ সিদ্দিকীর নিরাপদে বের হয়ে যাওয়াই প্রমাণ করে সরকারের সমর্থনে তিনি দেশে এসেছেন। এটা পরিষ্কার যে, লতিফ সিদ্দিকীর সঙ্গে সরকারের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। তা না হলে এতগুলো মামলায় গ্রেফতারি পরোয়ানা থাকারও পরও তিনি কিভাবে বিমানবন্দর থেকে বের হয়ে গেলেন।
সোমবার বাংলাদেশ সফররত সুইডেনের উন্নয়নবিষয়কমন্ত্রী ইসাবেল্লা লোপিনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সকাল সাড়ে ১০টা থেকে বাংলাদেশে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূতের গুলশান-২ নম্বরের ৬১ নম্বর রোডের ২৬ নম্বর বাড়িতে দেড় ঘণ্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী, রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদও উপস্থিত ছিলেন। বৈঠক প্রসঙ্গে ফখরুল বলেন, মিস ইসাবেল্লা সুইডিস সরকারের উন্নয়নবিষয়কমন্ত্রী। তিনি বাংলাদেশের গণতন্ত্র, রাজনীতি, মানবাধিকার, মিডিয়ার স্বাধীনতার বিষয়ে তাদের কাছে জানতে চেয়েছেন। তারা এ ব্যাপারে একমত হয়েছেন, যে কোনো দেশেই উন্নয়নের প্রথম শর্ত হচ্ছে গণতন্ত্র ও মানবাধিকার। গণতন্ত্র ও মানবাধিকার না থাকলে কোনো সুষ্ঠু উন্নয়ন হতে পারে না।
তিনি জানান, সুইডিস মন্ত্রী ইসাবেল্লা লোপিন বলেছেন, যে কোনো উন্নয়নের প্রধান শর্তই হচ্ছে গণতন্ত্র। বাংলাদেশের উন্নয়নেও গণতন্ত্র অপরিহার্য। এদেশে যে কোনো উন্নয়নে সুইডেন পাশে থাকবে। এছাড়া জলবায়ু পরিবর্তন বিষয়ে একসঙ্গে কাজ করারও অঙ্গীকার করেন তিনি।
বিমানের চেয়ারম্যানের প্রতি প্রধানমন্ত্রীর এত দুর্বলতা কেন-রিজভী : বিমানের পরিচালনা পরিষদের চেয়ারম্যান জামালউদ্দিনের প্রতি প্রধানমন্ত্রীর এত দুর্বলতা কেন, দেশবাসী তা জানতে চায় বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত ঘনিষ্ঠজন হচ্ছেন বিমানের বর্তমান চেয়ারম্যান ও স্বর্ণ চোরাচালানের আলোচিত ব্যক্তি জামালউদ্দিন। তিনি ছিলেন মিগ-২৯ ক্রয়ে দুর্নীতির অন্যতম হোতা। তার পুরস্কারস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছেন। তার দুর্নীতির বিরুদ্ধে বিভিন্ন সময়ে বিমানের কর্মকর্তা ও কর্মচারীরা সোচ্চার হলেও প্রধানমন্ত্রীর আশীর্বাদপুষ্ট হওয়ায় তিনি বহাল তবিয়তেই রয়ে গেছেন। উল্টো তিন তিনজন মন্ত্রী পরিবর্তন হয়েছে। সোমবার নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় বিএনপির স্বনির্ভরবিষয়ক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, অর্থনৈতিক সম্পাদক আবদুস সালাম, শিক্ষা সম্পাদক খায়রুল কবীর খোকন, মহানগর বিএনপির সদস্য সচিব হাবিব-উন-নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।
এক প্রশ্নের জবাবে রিজভী আহমেদ বলেন, ওয়ারেন্ট থাকা সত্ত্বেও বিমানবন্দরে লতিফ সিদ্দিকীকে গ্রেফতার না করে সরকারের গোয়েন্দা বিভাগ নাটক সাজিয়ে ছিল। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা বিষয়ে লিভ টু আপিল খারিজ হওয়া সম্পর্কে রিজভী বলেন, সরকার সব জায়গায় নিজের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায়। বিচার বিভাগের ওপরও তারা হস্তক্ষেপ করছে।
সরকার নতুন খেলা শুরু করেছে-রফিকুল ইসলাম মিয়া : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেছেন, সরকারের কনসান্স ছাড়া লতিফ সিদ্দিকী দেশে আসেনি। লতিফ সিদ্দিকী বিমানবন্দরে অবতরণ করার পর পুলিশ তাকে গাড়িতে উঠিয়ে দিয়েছে। তিনি বলেন, আল্লাহর আইনকে আঘাত করা লতিফ সিদ্দিকীকে নিয়ে সরকার নতুন খেলা শুরু করেছে। এ খেলার মাসুল তাদেরই (সরকার) দিতে হবে। সোমবার বিকালে প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫০তম জন্মদিন উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে জাসাস ঢাকা মহানগর দক্ষিণ। জাসাস দক্ষিণের সভাপতি জাহাঙ্গীর শিকদারের সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন বিএনপির যুগ্ম সহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, জাসাস সভাপতি এমএ মালেক, সহসভাপতি বাবুল আহাম্মেদ, রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক মনির খান, ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক খালেদ এনাম মুন্না প্রমুখ।

No comments

Powered by Blogger.