পিয়ংইয়ংয়ের আটক জাহাজের সামরিক সরঞ্জাম কিউবার

পানামায় আটক উত্তর কোরীয় জাহাজে পাওয়া সামরিক সরঞ্জাম নিজেদের বলে জানিয়েছে কিউবা। কমিউনিস্ট এ দেশটির দাবি, সাবেক সোভিয়েত আমলে তৈরি 'সেকেলে' এসব সরঞ্জাম মেরামতের জন্য উত্তর কোরিয়ায় পাঠানো হচ্ছিল।
পানামা কর্তৃপক্ষের জাহাজ আটকের কথা জানানোর পরদিন গত মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে কিউবা।
সোমবার পানামার প্রেসিডেন্ট রিকার্দো মার্তিনেলি জানান, সন্দেহজনক ক্ষেপণাস্ত্র তৈরির সরঞ্জামসহ পিয়ংইয়ংয়ের (উত্তর কোরিয়ার রাজধানী) চোং চোন গ্যাং নামের একটি জাহাজটি আটক করেছে তারা। এতে পাওয়া সরঞ্জাম ক্ষেপণাস্ত্র তৈরির উপাদান বলে সন্দেহ করা হচ্ছে। মাদকের চালান থাকতে পারে সন্দেহে সেটির গতিরোধ করা হয়েছিল।
কিউবার পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার তাদের প্রকাশিত একটি তালিকায় জাহাজটিতে ২৪০ মেট্রিক টন ওজনের 'সেকেলে প্রতিরক্ষা সরঞ্জাম' থাকার কথা জানিয়েছে। 'গত শতকের মাঝামাঝি সময়ে তৈরি' এসব সরঞ্জামের মধ্যে বিমান বিধ্বংসী দুটি ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও আছে। মেরামতের জন্য পিয়ংইয়ংয়ে পাঠানোর প্রয়োজনীয়তা সম্পর্কে মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, 'এ-সংক্রান্ত (সামরিক) যেসব চুক্তিতে কিউবা সই করেছে, সে অনুযায়ী জাতীয় সার্বভৌমত্ব সুরক্ষায় কিউবা তাদের প্রতিরক্ষামূলক ব্যবস্থা বহাল রাখতে পারে।'
পানামা কর্তৃপক্ষ অবশ্য মঙ্গলবারই নিশ্চিত করেছে, সামরিক সরঞ্জামগুলো সোভিয়েত আমলের তৈরি। এ দিন তারা এসব সরঞ্জাম পরীক্ষা করে দেখার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে। পানামার নিরাপত্তাবিষয়ক মন্ত্রী হোসে রাউল মুলিনো বলেন, বিষয়টির সুরাহা নির্ভর করছে এখন জাতিসংঘের তদন্তদলের ওপর।
ধারণা করা হচ্ছে, কিউবার অস্ত্রের এ চালান উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার লঙ্ঘন ঘটাতে পারে। যুক্তরাষ্ট্র অবশ্য এরই মধ্যে এ ঘটনায় নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবের বিধানের লঙ্ঘন ঘটতে পারে সতর্ক করেছে। জাহাজ আটকের ঘটনায় সন্তোষ প্রকাশ করে 'পানামার আমন্ত্রণে এ ব্যাপারে সাহায্য করতে প্রস্তুত' বলেও জানিয়েছে তারা। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.