নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত স্নোডেন!

ইন্টারনেট ও টেলিফোনে নজরদারিসংক্রান্ত যুক্তরাষ্ট্রের গোপন কর্মসূচি প্রিজমের কথা ফাঁস করে দেওয়া এডওয়ার্ড স্নোডেনকে (৩০) নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। সুইডেনের উমিয়া বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের অধ্যাপক স্তেফান স্যাভালফরস এ মনোনয়ন দিয়েছেন।
এদিকে রাশিয়ায় স্নোডেনের সাময়িক আশ্রয় দেওয়ার বিষয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল বুধবার বলেছেন, তাঁকে (স্নোডেন) নিয়ে নিরাপত্তা সংস্থার কর্মকাণ্ডের মতো মামুলি বিষয়ে বিরোধের চেয়ে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক অনেক বেশি গুরুত্বপূর্ণ। ব্রিটেনের ডেইলি মেইল পত্রিকা গত শুক্রবার জানায়, নোবেল কমিটির কাছে স্নোডেনের নাম সুপারিশ করে লেখা স্যাভালফরসের চিঠিটি স্থানীয় সুইডিস একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে। নিজের ক্ষতি স্বীকার করে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সাইবার-গুপ্তচরবৃত্তির কথা সামনে নিয়ে আসার মতো 'বীরত্বপূর্ণ' কাজের জন্য স্নোডেনের নাম সুপারিশ করেন স্যাভালফরস। চিঠিতে তিনি বলেন, বিশ্বকে কিছুটা হলেও মঙ্গলজনক এবং নিরাপদ করতে সাহায্য করেছেন স্নোডেন। সাম্প্রতিক সময়ে নোবেল পুরস্কারের 'দুর্নাম' ঘোচাতেও স্নোডেনের মনোনয়ন ভূমিকা রাখবে বলে চিঠিতে উল্লেখ করেন তিনি। ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে নোবেল দেওয়ার সিদ্ধান্তে সমালোচনার মুখে পড়েছিল নোবেল কমিটি।
গতকাল সাইবেরিয়ার পূর্বাঞ্চলীয় চিতা এলাকায় সামরিক মহড়া দেখেন পুতিন। পরে সাংবাদিকদের তিনি বলেন, 'রাশিয়ার একটি স্বাধীন পররাষ্ট্রনীতি আছে। এবং আমরা তা অনুসরণ করব।' মঙ্গলবার হোয়াইট হাউসের মুখপাত্র জে কার্নি বলেন, যুক্তরাষ্ট্রে স্নোডেনের বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ আছে। এ বিষয়ে মস্কোর সঙ্গে তাদের আলোচনা অব্যাহত থাকবে। উল্লেখ্য, আগামী সেপ্টেম্বরে মস্কোয় অনুষ্ঠেয় দ্বিপক্ষীয় বৈঠকে ওবামাকে আমন্ত্রণ জানিয়েছেন পুতিন।
স্নোডেন মঙ্গলবার রুশ আইনজীবী আনাতোলি কুচেরেনার সহযোগিতায় রাশিয়ার কাছে সাময়িক আশ্রয় চেয়ে আবেদন করেছেন। যুক্তরাষ্ট্র স্নোডেনের পাসপোর্ট বাতিল করায় তিনি রাশিয়ার নাগরিকত্ব চাইতে পারেন বলে ধারণা করা হচ্ছিল। গত ২৩ জুন থেকে মস্কোর শেরেমেতোভা বিমানবন্দরের ট্রানজিট এলাকায় অবস্থান করছেন স্নোডেন।
এনএসএর বিরুদ্ধে ১৯ সংগঠনের মামলা : গ্রিন পিস ও হিউম্যান রাইটস ওয়াচসহ যুক্তরাষ্ট্রের ১৯টি মানবাধিকার ও সমাজসেবী সংগঠন মঙ্গলবার এনএসএর বিরুদ্ধে আদালতে মামলা করেছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.