পেট্রায়াসের বেতন এক ডলার!

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক পরিচালক এবং ইরাক ও আফগানিস্তান যুদ্ধে মার্কিন বাহিনীর কমান্ডার ডেভিড পেট্রায়াস এক ডলার বেতনে নতুন চাকরিতে যোগ দিচ্ছেন। নিউ ইয়র্কের ম্যাকাউলি অনার্স কলেজে আগামী ১ আগস্ট থেকে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দিচ্ছেন তিনি।
নিউ ইয়র্ক টাইমস পত্রিকা গত সোমবার এই খবর জানায়।
জীবনী লেখক পলা ব্রডওয়েলের সঙ্গে প্রেমের সম্পর্ক ফাঁস হয়ে যাওয়ায় গত নভেম্বরে সিআইএ থেকে পদত্যাগ করেন পেট্রায়াস। ইরাক ও আফগানিস্তান যুদ্ধে অবদানের জন্য সমসাময়িকদের মধ্যে সেরা সেনা কর্মকর্তা হিসেবে পরিচিত ছিলেন চার তারকা এ জেনারেল। প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি নিয়েছেন পেট্রায়াস। আন্তর্জাতিক সম্পর্ক, সামরিক কৌশল, জাতীয় নিরাপত্তার বিভিন্ন বিষয়ে তিনি প্রচুর লেখালেখিও করেন। আগামী ১ আগস্ট থেকে নিউ ইয়র্কের ম্যাকাউলি অনার্স কলেজে জননীতি বিষয়ে তাঁর খণ্ডকালীন শিক্ষক হিসেবে কাজ শুরু করার কথা রয়েছে।
ম্যাকাউলি কলেজ কর্তৃপক্ষ গত এপ্রিলে পেট্রায়াসের যোগদানের খবর প্রকাশ করে। তাঁর বার্ষিক বেতন ধরা হয় দুই লাখ ডলার। কিন্তু কলেজের স্থায়ী শিক্ষকদের সবার বেতনই ৯০ হাজার ডলারের নিচে। খণ্ডকালীন শিক্ষক হিসেবে পেট্রায়াসের এত বড় অঙ্কের সম্মানী নিয়ে সমালোচনা তৈরি হয়। এর পরই পেট্রায়াস বেতন না দেওয়ার অনুরোধ জানান কর্তৃপক্ষের কাছে। পেট্রায়াসের আইনজীবী রবার্ট বারনেট বলেন, 'পেট্রায়াস কখনোই অর্থের জন্য শিক্ষকতা করতে চাননি। বেতন নিয়ে সমালোচনা তৈরি হওয়ার পরপরই পেট্রায়াস সিদ্ধান্ত নেন, অর্থের চেয়ে শিক্ষার্থী, কলেজ ও শিক্ষাদানের বিষয়গুলোই বেশি গুরুত্ব পাওয়া উচিত।' প্রতীকী সম্মানী হিসেবে এক ডলার পাবেন পেট্রায়াস। সূত্র : জিনিউজ।

No comments

Powered by Blogger.