নাইজেরিয়া থেকে পালালেন বশির

আফ্রিকান ইউনিয়নের (এইউ) স্বাস্থ্যবিষয়ক সম্মেলন যোগ দিতে নাইজেরিয়া গিয়েছিলেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির। গত মঙ্গলবার পর্যন্ত রাজধানী আবুজায় থাকার কথা ছিল তাঁর। গত সোমবার সম্মেলনে বক্তব্য দেওয়ারও কথা ছিল বশিরের।
কিন্তু বক্তব্যের আগে আবুজার কোথাও তাঁর হদিস পাওয়া যায়নি। আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) নাইজেরিয়ার প্রতি তাঁকে গ্রেপ্তারের আহ্বান জানানোর পরপরই তড়িঘড়ি করে পালিয়ে যান তিনি। তবে সুদানি কর্মকর্তারা দাবি করেন, ব্যস্ততার কারণে বশির এইউ সম্মেলন ত্যাগ করেছেন।
দারফুরে জাতিগত দাঙ্গার সময় গণহত্যার অভিযোগে ২০০৯ সালে বশিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আইসিসি। গত মঙ্গলবার আইসিসি এক বিবৃতিতে জানায়, এইউয়ের সম্মেলন শেষে চলে যাওয়ার আগেই বশিরকে গ্রেপ্তার করতে নাইজেরিয়ার সরকারকে আহ্বান জানিয়েছিল তারা। গত সোমবার একটি মানবাধিকার সংগঠনও বশিরকে গ্রেপ্তারে নাইজেরিয়া সরকারকে বাধ্য করতে নাইজেরিয়ার এক আদালতে মামলা করে। তবে নাইজেরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র রিউবেন আবাতি জানান, বশির আবুজা এসেছিলেন এইউয়ের আমন্ত্রণে। নাইজেরিয়ার গার্ডিয়ান পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, সম্মেলনে বশিরের বক্তৃতা দেওয়ার কথা থাকলেও যখন তাঁকে আহ্বান করা হয়, তখন তাঁকে কোথাও খুঁজে পাওয়া যাচ্ছিল না। তবে বশির গ্রেপ্তার এড়াতে সম্মেলন ত্যাগ করেননি বলে দাবি করেছেন এইউতে নিযুক্ত সুদানি কূটনীতিক আবদেল রহমান। তিনি বলেন, 'গ্রেপ্তারে ভয় পেলে বশির এখানে আসতেনই না।' সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.