ভারতে সুপ্রিম কোর্টের রায়-আঠারোর আগে প্রাপ্তবয়স্ক নয়

১৮ বছরের আগে সবাই অপ্রাপ্তবয়স্ক হিসেবেই বিবেচিত হবে। ভারতের সুপ্রিম কোর্ট গতকাল বুধবার এক আদেশে এ মন্তব্য করেছেন। বিচারকরা প্রাপ্তবয়স্কের নূ্যনতম বয়স ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করার আবেদন খারিজ করে দিয়ে জানান, এ-সংক্রান্ত আইনে হস্তক্ষেপের প্রয়োজন দেখছেন না তাঁরা।
গত ডিসেম্বরে দিলি্লতে চলন্ত বাসে মেডিক্যালছাত্রী গণধর্ষণের ঘটনার পর অপরাধীর বয়সের বিষয়টি নিয়ে তুমুল আলোচনার ঝড় ওঠে। ওই মামলায় ষষ্ঠ আসামির বয়স ঘটনার সময় ১৭ বছর ৬ মাস ১১ দিন ছিল। মামলার তদন্তে দেখা গেছে, নিহত ওই ছাত্রী সবচেয়ে বেশি নৃশংসতার শিকার হয়েছেন ওই আসামির হাতেই। অথচ কিশোর হওয়ার কারণে তার বিচার শুরু হয় কিশোর বিচার আদালতে। এক্ষেত্রে ওই আসামি দোষী সাব্যস্ত হলে তার শাস্তি সর্বোচ্চ তিন বছর কারাদণ্ড হওয়ার কথা। এমন পরিস্থিতিতে দাবি ওঠে কিশোর বয়সসীমা আইনের মাধ্যমে পরিবর্তন করা হোক। বর্তমান আইনে ১৮ বছর বয়সে প্রাপ্তবয়স্ক হওয়ার কথা।
প্রধান বিচারপতি আলতামাস কবিরের নেতৃত্বে গঠিত বেঞ্চ আদালতে গতকাল জানান, কিশোর বিচার আইন সংস্কারের প্রয়োজন নেই, 'যে আইন রয়েছে আমরা সেটাই বহাল রাখছি। আইনে হস্তক্ষেপের প্রয়োজন দেখছি না।'
আদালতে জনস্বার্থে দাখিল করা কিশোরের বয়স পরিবর্তন সংক্রান্ত আবেদনের বিরোধিতা করেন শিশু অধিকার রক্ষা আন্দোলনকর্মীরা।
গত ১১ জুলাই কিশোর আসামিটির বিচারের রায় হওয়ার কথা ছিল। কিন্তু এরই মধ্যে তার বয়স ১৮ পূর্ণ হয়েছে। তাই এখন তাকে 'কিশোর' নাকি 'প্রাপ্তবয়স্ক' হিসেবে ধরা হবে তা নির্ধারিত না হওয়ায় রায়ের তারিখ পেছানো হয়েছে। আগামী ২৫ জুলাই তার রায় হবে। সূত্র : পিটিআই।

No comments

Powered by Blogger.