ব্যক্তিত্ব-জেন অস্টেন

জেন অস্টেন উনিশ শতকের একজন প্রভাবশালী ইংরেজ ঔপন্যাসিক। তিনি জন্মগ্রহণ করেন ১৭৭৫ সালের ১৬ ফেব্রুয়ারি। তিনি প্রধানত রোমান্টিক কথাসাহিত্যিক। সে সময়ের ভদ্রসমাজের পটভূমিতে কাহিনী নির্মিত হলেও সমাজের স্বরূপ সূক্ষ্মভাবে উদ্ঘাটন করেছেন।
অস্টেনের জীবন কেটেছে নিম্নমধ্যবিত্ত একটি একান্নবর্তী পরিবারে। তাঁর পড়াশোনা ও লেখার অনুপ্রেরণা ছিল তাঁর পরিবার। বাবার সমৃদ্ধ লাইব্রেরি তাঁর জন্য ছিল অবারিত। মা ও ভাইয়ের প্রত্যক্ষ সহযোগিতা ছিল। এদিক দিয়ে তিনি ছিলেন সে সময়ের পরিপ্রেক্ষিতে ভাগ্যবতী।
কৈশোর থেকে ৩৫ বছর বয়স পর্যন্ত তিনি শিক্ষানবিসির মতো সাহিত্যশিল্পের নিরীক্ষামূলক চর্চায় কাটিয়েছেন। প্রথমদিকে তিনি পত্রোপন্যাস রচনা করেন। কিন্তু পরে তা পরিত্যাগ করেন।
ভিন্নরূপে অবশেষে তিনি তিনটি উপন্যাস রচনা এবং সেগুলোই বারবার প্রত্যাশিত শিল্পের স্বার্থে কাঁটছাঁট বা পরিমার্জনা করেন। 'সেন্স অ্যান্ড সেনসিবিলিটি', 'প্রাইড অ্যান্ড প্রিজুডিস', 'ম্যান্সফিল্ড পার্ক' হলো উপন্যাস তিনটির নাম। পরে আরো কিছু লেখা তাঁর মৃত্যুর পর প্রকাশিত হয় ১৮১৮ সালে। অস্টেনের উপন্যাসগুলো অষ্টাদশ শতাব্দীর দ্বিতীয়ার্ধের ভাবোপন্যাস বা ভাবালুতার ধারাকে অগ্রাহ্য করে ঊনবিংশ শতাব্দীর বাস্তবতাবাদের পথ দেখিয়েছিল। তাঁর উপন্যাসের প্লট দৃশ্যত হাস্যরসাত্মক, কিন্তু তাতে সমাজের বিশ্লেষণ ও বিশেষ করে সেকালের নারীরা সামাজিক ও অর্থনৈতিকভাবে যে নিদারুণ রকম বিয়ের ওপর নির্ভরশীল ছিল তারও প্রতিফলন ছিল। জীবদ্দশায় অস্টেনের খ্যাতি খুব ছিল না। পরবর্তীকালে তাঁর লেখা নিয়ে গবেষণা শুরু হয়। তিনি মৃত্যুবরণ করেন ১৮১৭ সালের ১৮ জুলাই।

No comments

Powered by Blogger.