বাজেটের সুফল পা আমজনতা

জাতীয় সংসদে ৬ জুন পেশ য় ২০১৩-১৪ অর্থবছরের ২,২২,৪৯১ ােটি টাার বিশাল বাজেট। উচ্চাভিলাী লেও এর বাস্টস্নবায়নের থাই বলেছেন পাঠরা।
গ্রন্থনা : এরামুল শামীম ও মাফুজুর রমান মানি
ফারু ােসেন
সাংবাদি, রাজশাী
জনল্যাণে ও দেশের উল্পম্নয়নে এই বাজেট বাস্টস্নবায়ন রা জরুরি। অর্থমন্পী যত বড় বাজেটই পেশ রুন না নে তা অবশ্যই বাস্টস্নবায়নযোগ্য। এই বাজেট বাস্টস্নবায়ন রা সল্ফ্ভব লে বাংলাদেশের উল্পম্নয়ন ত্দতরাল্পিতত বে।

মোাল্ফ্মদ আলী
চারিজীবী, াজারীবাগ রোড, ঢাা
২০১৩-১৪ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে অর্থমন্পী পেশ রেছেন। এ বাজেট েনির্বাচনী বাজেট বলা যায়। এটি অনে ছিুর ওপর প্রভাব ফেলবে। পদ্মা সেতুর জন্য এখানে বিশে বরাদ্দ দেওয়া য়েছে। নিউজপ্রিন্টের র সুবিধা প্রত্যাার রা য়েছে, যা সংবাদপত্রের ওপর প্রভাব ফেলবে; এটা ঠি য়নি। গাড়ি, ফ্ল্যাটের ওপর র বাড়ানো উচিত ছিল। বাজেটের ারণে যেন নিত্যপণ্যের দাম না বাড়ে। সাধারণ মানু েযেন এই বোঝা বইতে না য়।

ুমারেশ চন্দ্র
বাস শ্রমি, ঝিনাইদ টার্মিনাল
এটি সরারের পঞ্চম ও শে বাজেট। গরিব-মেনতি, খেটে খাওয়া মানুরে ভাগ্যের উল্পম্নয়ন ঘটার মধ্যেই বাজেটের সফলতা আর ব্যর্থতা নির্ভর রে। বাজেট সঠিভাবে বাস্টস্নবায়ন রে, এটি সুম বণ্টন য়ে সবার দোরগোড়ায় পেঁৗছানো গেলেই দেশের যেমন উল্পম্নয়ন বে, তেমনি মানুরেও উল্পম্নয়ন বে। বিরোধী দল সযোগিতামহৃল আচরণ রলে, রাজনৈতি স্টি্থতিশীলতা থালে, সবাই যদি সততা, নিষ্ঠা ও এাগ্রতা নিয়ে াজ রে, তালে বাজেট বাস্টস্নবায়ন সল্ফ্ভব। এটি বাস্টস্নবায়ন াে তাই আমাদের প্রত্যাশা।
খোন আমেদ
ব্যবসায়ী, বেলাব, নরসিংদী
এটি উচ্চাভিলাী বাজেট। সরারের নির্বাচনী বাজেট। চ্যালেঞ্জ গ্রণ রে সরার েএ বাজেট বাস্টস্নবায়ন রতে বে।
আরিফুর রমান আরিফ
শিক্ষার্থী, সেনবাগ, নোয়াখালী
২০১৩-১৪ অর্থবছরের বাজেট সঙ্ষদ্ব নির্বাচনমুখী বাজেট। বিশাল এ বাজেট বাস্টস্নবায়ন নিয়ে শগ্ধা অনে। এ অতি উচ্চাভিলাী বাজেটের ইতিবাচ-নেতিবাচ উভয় দিই রয়েছে। ব্যবসা এবং শেয়ারবাজারের জন্য ইতিবাচ। ন্তুি নিউজপ্রিন্টের ওপর শুল্ক্ক এবং ালো টাা সাদা রা তাশাজন। বিশাল আারের এ বাজেট বাস্টস্নবায়নে জনগণের ওপর রের বোঝা চাপবে। দেশের আর্থ-সামাজি অবস্ট্থার পরিপ্রেক্ষিতে যে ধরনের বাজেট উচিত ছিল, সেটা বর্তমান রাজনৈতি প্রেক্ষাপটে এড়িয়ে যেতে য়েছে।
ওয়াদি মুরাদ
বি, স্টতরূপাঠি, পিরোজপুর
এবারের বাজেট ২,২২,৪৯১ ােটি টাার বিশাল বাজেট। এটি উচ্চাভিলাী বাজেটও বটে। তবে গুরুত্দতপহৃর্ণ দি লো, ৬,৮৫২ ােটি টাা পদ্মা সেতু নির্মাণে বরাদ্দ রাখা। পদ্মা সেতু দক্ষিণাঞ্চলের মানুরে প্রাণের দাবি। বাজেটের ভালো দি দেশীয় শিল্কপ্পায়নে বরাদ্দ রাখা। ৃ িখাতে ভর্তু িমানো ঠি য়নি। ৃ জাতীয় বীর, তাদের প্রতি খেয়াল রাখা উচিত। নতুন রে জিড়া এবং দলিতদের জন্য থো বরাদ্দ চমৎার উদ্যোগ। গোটা বাজেট বাস্টস্নবায়ন রা ঠিনই বটে। তিনটি সরার এ বাজেট বাস্টস্নবায়ন রবে। সে জন্যই য়তো বাস্টস্নবায়ন ঠিন বে। তবুও মন্দের ভালো, এটি উচ্চাাগ্ধক্ষা বাজেট আমরা পেয়েছি। জনতুষদ্বির বিয় এখানে রয়েছে।
মো. ামরুল ইসলাম
াোধ্যক্ষ, উল্ক্নাপাড়া, প্রেস ্লাব
৪৮ াজার ৩৬২ ােটি টাা ঘাটতি রেখে মাজোট সরারের পঞ্চম এবং শে বাজেট। বহুল আলোচিত পদ্মা সেতু অর্থায়নে দাতা দেশগুলো থে েঅর্থ আনতে ব্যর্থ য়ে জনগণ েখুশি রতে আলাদাভাবে ৬,৮৫২ ােটি টাা বরাদ্দ রাখা য়েছে। এছাড়া আইএমএফের চাপের মুখে অর্থমন্পী ভর্তু িমিয়েছেন। সরারি র্মচারীদের খুশি রাখতে নতুন বেতন াঠামো রার প্রস্টস্নাব দিয়েছেন। ২১,১০০ ােটি টাা বৈদেশি ঋণ পাওয়ার আশায় তাদের নির্ভরশীল রাখা য়েছে। সে সঙ্গে ২৬ াজার ােটি টাা ব্যাং ঋণের প্রস্টস্নাব ও ননব্যাংংি খাত থে ে৮ াজার ােটি টাা ঋণ রাখা য়েছে। এই অপ্রত্যাশিত ঋণ না পাওয়া গেলে ব্যাং েতারল্য সংট দেখা দিতে পারে। এ ারণে বেসরারি ঋণ খাত এবং ব্যবসায়ি প্রতিষ্ঠানগুলো েঋণ পেতে মিশিম খেতে বে। এডিপি বাস্টস্নবায়ন অতীতে য়নি, ভব্যিতেও বে না বলে জনগণ মনে রছে। এ বাজেট তিনটি সরারের াতে পড়বে বলে এ বিশাল বাজেট বাস্টস্নবায়ন বিয়ে যথেষদ্ব সন্দে রয়েছে। অর্থমন্পী ালো টাা সাদা রার সুযোগ অব্যাত রাখায় সুযোগ-সল্পব্দানীরা আরও টাা ালো রবে। আর সাদা টাার মালিরা তাদের াগ্ধিক্ষত আশা পহৃর্ণ রতে পারবে না।
আবদুর রমান
শিক্ষ (অব.), গাঙ্গেরােট, ুমিল্ক্না
বোরমুক্ত স্টতনির্ভর বাংলাদেশের জন্য প্রয়োজন ারিগরি জ্ঞানে শিক্ষিত সুস্টতাস্ট্থ্যের অধিারী এটি জনগোষ্ঠী। তারা আতর্মসংস্ট্থানের মাধ্যমে নিজেরাই প্রতিষ্ঠিত তে পারে অথবা দক্ষ শ্রমি েিসবে দেশের ও বিদেশের শ্রমবাজারে নিয়োগ পেতে পারে। সেই বিবেচনায় এবারের বাজেটের লক্ষ্যমাত্রা যথেষদ্ব ইতিবাচ। তবে শিক্ষা, ৃ িও স্টতাস্ট্থ্য খাতের বরাদ্দ আরও ছিুটা বাড়ানো উচিত। প্রতিরক্ষা খাতে বরাদ্দ মানো উচিত। পরিবেশবাল্পব্দব ও সাশ্রয়ী বিবেচনায় রেল ও নৌপরিবন খাতে আরও গুরুত্দত দেওয়া উচিত।
ওয়াদেুল্পম্নবী মিলন
ক্ষেতমজুর নেতা, গাইবাল্পব্দা
বর্তমান বাজেটে শিক্ষা ও ৃ িখাতে সর্বোচ্চ বরাদ্দ না দিয়ে সরার ভালো রেনি। বরং উল্কেল্টা নিউজপ্রিন্টের দাম বাড়িয়ে দিয়ে প্রিন্ট মিডিয়ার জন্য সমস্যা তৈরি রল। এই বাজেটে বড়লো েআরও বড়লো ওয়ার সুযোগ দেওয়া য়েছে। বাজেট মাাল ফলের মতো, বাইরে চাচ্যি ন্তুি ভেতরে শহৃন্য।
মো. ফরাদ আমেদ
ব্যবসায়ী, ুলাউড়া, মৌলভীবাজার
এত বড় বাজেট য়েছে, ন্তুি এতে আমাদের ী লাভ য়েছে তা বুঝতে পারছি না। আমরা মধ্যবিত্ত শ্রেণীর মানু। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম তো মল না। ফলে স্টতাচ্ছন্দ্যে চলাফেলা রা ষদ্বর য়ে গেছে।
শামীম াসান
শিক্ষার্থী, ফরিদপুর
অর্থমন্পী বলেছেন, এবারের বাজেট উচ্চাভিলাী, তবে বাস্টস্নবায়নযোগ্য। সব দলই শে বাজেট উচ্চাভিলাী রে যায়, যার বাস্টস্নবায়ন নিয়ে প্রশম্ন দেখা দেয়। যদিও সরারের মেয়াদ আর মাত্র ৫ মাস। এখন এই বাজেট বাস্টস্নবায়নের সময় তিনটি সরার ক্ষমতায় থাবে। বর্তমান সরার, নির্বাচনালীন সরার, নির্বাচিত পরবর্তী সরার। এই বাজেট নতুন সরার এসে সঠি খাতে ব্যয় রতে পারবে বলে মনে য় না।
তোফাজ্জল ােসেন সুমন
শিক্ষার্থী, বিগঞ্জ পলিটেনি ইনসদ্বিটিউট
সর্বালের সর্ববৃৎ বাজেট েআমি স্টতাগত জানাই। জাতির এই ানস্নিালে এমন এটা বাজেট দরার ছিল। বর্তমান সরারের প্রত্যেটি বাজেটই উচ্চাভিলাী। আমি বিশতাস রি, সরারের মেয়াদের শেদি েজাতি েযে বাজেট উপার দেওয়া য়েছে তা বাস্টস্নবায়ন বে। চিৎিসা ও তথ্যপ্রযুক্তি খাতে বরাদ্দ আরও বাড়ানো উচিত ছিল। বাজেট অধিবেশনে বিএনপির না থাাটা দুঃখজন। জনগণের ভোটে নির্বাচিত বিরোধী দল জনগণের ােনো দায়িত্দত পালন রেনি।
মো. ফখরুল ইসলাম টিপু
শিক্ষার্থী, সেনবাগ, নোয়াখালী
শিক্ষা খাতে সর্বোচ্চ বরাদ্দের জন্য সরার েসাধুবাদ জানাই। বাজেটে পদ্মা সেতুতে অর্থায়ন অর্থনীতি েবিপর্যস্টস্ন রবে। ৃ িখাতে ভর্তু িমায় আমরা তাশ। ওয়েব্যাম ও ডিজিটাল ্যামের পাশাপাশি ই-মার্স ও ইন্টারনেটে শুল্ক্কার মালে ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা বেগবান তো। বাজেট বাস্টস্নবায়ন নিয়ে সংশয় আছে।
মুুল
রাজনীতি, নওগাঁ
এই বাজেট গরিব মানুরে ষদ্ব আরও বাড়াবে। টাাওয়ালা, বড় বড় ব্যবসায়ীর স্টতার্থ রক্ষা পাবে। আমি মনে রি, ৃ িখাতে ভর্তু িআরও বাড়ানো উচিত ছিল। তাতে ৃ সজেই ৃ িউপরণ য় রতে পারত। শিক্ষা খাতে বরাদ্দ বাড়ানো দরার ছিল। সাধারণ মানু ীভাবে স্টতাস্ট্থ্য সুবিধা পাবে তা নিয়ে এই বাজেটে বলা য়নি।
মো. ফোয়েতুল্ক্না
চারিজীবী, নোয়াখালী
ালো টাা েসাদা রার সুযোগ দেওয়া মানেই লো যারা সৎভাবে জীবনযাপন রে, তাদের উপাস এবং নিরুৎসাতি রা। যাদের াছে ালো টাা পাওয়া যাবে তাদের শাস্টিস্ন প্রদান রা উচিত, যাতে ভব্যিতে তারা ালো টাার মালি না তে পারে।
তানিয়া সুলতানা লা
িশিক্ষার্থী, বিগঞ্জ
ঘোতি বাজেট রাজনৈতি বিবেচনার বাজেট। উচ্চাভিলাী বাজেট ছাড়া াগ্ধিক্ষত উল্পম্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন রা সল্ফ্ভব বে না বলে আমি মনে রি। বাজেটে ালো টাা সাদা রার সুযোগ দেওয়া ঠি য়নি। এ উচ্চাভিলাী বাজেটের বাস্টস্নবায়ন িসল্ফ্ভব বে?
মো. ইমাম ােসাইন
চারিজীবী, বরগুনা
চার বছরে বাজেট প্রায় দতিগুণ য়েছে। ন্তুি র্মর্তা-র্মচারীদের বেতন স্ট্কেল না দেওয়ায় আমরা তাশ। স্টতাভাবিভাবেই আমাদের আশা ছিল, এই বাজেটে মার্ঘভাতা থাবে। সুতরাং এ বাজেট আমাদের তাশ রেছে।

No comments

Powered by Blogger.