ম্যান্ডেলার জন্য প্রার্থনা

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা আরেকটি রাত কাটালেন হাসপাতালে। তবে তাঁর অবস্থা সম্পর্কে হাসপাতাল কর্তৃপক্ষ গতকাল রবিবার নতুন কোনো তথ্য দেয়নি। প্রেসিডেন্ট জ্যাকব জুমার মুখপাত্র জানান, কোনো সাহায্য ছাড়াই ম্যান্ডেলা (৯৪) শ্বাস নিতে পারছেন।
তাঁর আরোগ্য কামনায় গতকাল দক্ষিণ আফ্রিকার সর্বস্তরের মানুষ প্রার্থনা করেছে।
নিউমোনিয়া থেকে ফুসফুসে পুনরায় সংক্রমণ দেখা দেওয়ায় গত শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে ম্যান্ডেলাকে প্রিটোরিয়ার একটি হাসপাতালে ভর্তি করা হয়। জনসমাগম এড়াতে হাসপাতালের নাম গোপন রাখা হয়েছে। হাসপাতালে ভর্তির পর থেকে ম্যান্ডেলার অবস্থা সম্পর্কে তেমন কোনো তথ্যই জানায়নি কর্তৃপক্ষ। শুধু বলা হয়েছে, তাঁর অবস্থা গুরুতর হলেও স্থিতিশীল। এ নিয়ে গত সাত মাসে চতুর্থ দফায় ম্যান্ডেলাকে হাসপাতালে ভর্তি করা হলো।
ম্যান্ডেলার অসুস্থতার খবরে দক্ষিণ আফ্রিকার জনগণের পাশাপাশি বিশ্বাবাসীও উদ্বিগ্ন। সবাইকে আশ্বস্ত করতে প্রেসিডেন্টের মুখপাত্র ম্যাক মহারাজ গতকাল সকালে বলেন, মাদিবা (ম্যান্ডেলার ডাক নাম) একজন যোদ্ধা। যত দিন লড়াই করবেন, তত দিনই ভালো থাকবেন তিনি। আশার কথা হলো, এখন তিনি নিজে নিজেই শ্বাস নিতে পারছেন।
আগামী মাসে ৯৫-তে পা দেবেন ম্যান্ডেলা। কিংবদন্তি এ নেতার অসুস্থতার কারণে পূর্বনির্ধারিত লন্ডন সফর বাতিল করেছেন তাঁর স্ত্রী গ্রাসা ম্যাচেল। হাসপাতালে তিনি ম্যান্ডেলার সঙ্গে আছেন।
ম্যান্ডেলার আরোগ্য কামনায় প্রার্থনা করতে দক্ষিণ আফ্রিকার জনগণের প্রতি আহবান জানিয়েছেন তাঁর ঘনিষ্ঠ বন্ধু ডেসমন্ড টুটু। প্রেসিডেন্ট জুমাও একই আহবান জানিয়েছেন। গতকাল সর্বস্তরের মানুষ প্রিয় নেতার রোগমুক্তি কামনায় প্রার্থনা করেছে।
এদিকে ম্যান্ডেলার বন্ধু অ্যান্ড্রু ম্লানগেনিকে উদ্ধৃত করে দক্ষিণ আফ্রিকার সানডে টাইমস পত্রিকা 'ম্যান্ডেলার যাওয়ার সময় হয়েছে' এমন শিরোনাম দিয়ে একটি প্রতিবেদন ছেপেছে। সেখানে ম্লানগেনি বলেছেন, 'আমরা তাঁর দ্রুত আরোগ্য কামনা করছি। তবে তাঁর পরিবারের উচিত তাঁকে এখন ঈশ্বরের হাতে সপে দেওয়া। পরিবারের সদস্যরা তাঁকে ঈশ্বরের হাতে ছেড়ে দিলে দেশবাসীও তাই করবে।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.