সমর্থকদের এরদোয়ান-ব্যালটের মাধ্যমে বিক্ষোভকারীদের শিক্ষা দিন

তুরস্কে ২০১৪ সালে অনুষ্ঠেয় স্থানীয় সরকার নির্বাচনে বিক্ষোভকারীদের 'শিক্ষা দিতে' সমর্থকদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী রিসেপ তাইয়িপ এরদোয়ান। গতকাল রবিবার দক্ষিণাঞ্চলীয় আদানা শহরের বিমানবন্দরে উপস্থিত দলীয় সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেন,
'আমি চাই, গণতান্ত্রিক উপায়ে ব্যালট বাক্সের মাধ্যমে আপনারা বিক্ষোভকারীদের শিক্ষা দেবেন।' গতকাল দশম দিনের মতো বিক্ষোভ হয়েছে।
গত শনিবার আগাম নির্বাচনের সম্ভাবনা নাচক করে দেন এরদোয়ান। এ দিন ইসলামপন্থী ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) শীর্ষ নেতৃত্বের বেঠকে শেষে দলীয় মুখপাত্র হুসেইন সেলিক দাবি করেন, 'পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।' সংকট নিরসনে আগাম নির্বাচনের সম্ভাবনা উড়িয়ে দিয়ে তিনি বলেন, 'রাস্তাঘাটে লোকজন দাপিয়ে বেড়াচ্ছে। এ অবস্থায় আগাম নির্বাচনের সিদ্ধান্ত হতে পারে না।' চলমান বিক্ষোভের জেরে একটি বিরোধী দল আগাম নির্বাচন দিয়ে জনপ্রিয়তা যাচাইয়ের আহবান জানিয়েছিল। আগামী বছর স্থানীয় ও প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। সে হিসেবে, স্থানীয় নির্বাচনের সাত মাস বাকি। ২০১৫ সালে হবে সাধারণ নির্বাচন। শনিবারের দলীয় ওই বৈঠকে এরদোয়ানও ছিলেন। এ সময় তিনি বলেন, বিক্ষোভ অবশ্যই অচিরেই বন্ধ হতে হবে। 'গুটি কয়েক লুটেরা যা করেছে আমরা তা করতে পারি না। তারা (বিক্ষোভকারীরা) সব জ্বালিয়ে দিচ্ছে, ধ্বংস করছে।' বিক্ষোভকারীদের 'নৈরাজ্য সৃষ্টিকারী' ও 'সন্ত্রাসী' অভিহিত করে তিনি বলেন, 'দেশের প্রধানমন্ত্রীকে অসম্মান করতে তাদের গর্হিত কর্মকাণ্ড যথেষ্ট।' সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.