ধৈর্যশীলতার পুরস্কার by শিরিন বেলায়েত

ধৈর্যশীলতা এমন একটি গুণ, যা মানুষের জীবনকে সুন্দর করে। জীবনে প্রতিটি সম্পর্কের ক্ষেত্রে এ গুণ যার মধ্যে যত বেশি প্রতিফলিত হবে, অন্যের সঙ্গে তার সম্পর্ক তত বেশি টেকসই ও দৃঢ় হবে। মহান আল্লাহ অত্যন্ত সহনশীল।


আমাদের অপরাধের শাস্তি আল্লাহ যদি সঙ্গে সঙ্গে দিতেন তবে কেউ বেঁচে থাকতে পারতাম না। তিনি আমাদের অনুতপ্ত হওয়ার সুযোগ দেন। আল্লাহ মানুষের সাধ্যের বাইরে কোনো কিছু চাপিয়ে দেন না। আল্লাহ তাঁর প্রিয় বান্দাকে বিপদ-আপদ, রোগ-শোক দিয়ে পরীক্ষা করেন। এ পরিস্থিতিতে ধৈর্য ধরা অত্যন্ত জরুরি। যে কোনো বিপদ-আপদ হলেই ধৈর্য ধরে নামাজের মাধ্যমে বিনীতভাবে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করতে হবে। এ সম্পর্কে মহান আল্লাহ বলেন_ এবং ধৈর্য ও আরাধনার সহিত সাহায্য প্রার্থনা করো এবং অবশ্যই ইহা কঠিন, কিন্তু বিনীতগণের পক্ষে নহে। যাহারা ধৈর্যধারণ করে যে, তাহারা তাহাদের প্রতিপালকের সহিত সম্মিলিত হইবে এবং তাহারা তাঁহারই দিকে প্রতিগমন করিবে। (সূরা বাকারা, আয়াত ৪৫-৪৬)। সূরা হুদ-এ বলা হয়েছে_ ধৈর্যধারণ করো, নিশ্চয়ই ধর্মভীরুগণের জন্য শুভ পরিণাম। সূরা বাকারার আয়াত ১৫৩-এ আল্লাহ বলেন_ হে ইমানদারগণ, যাহারা ইমান আনিয়াছ তোমরা সাহায্য প্রার্থনা করো ধৈর্য ও সালাতের মাধ্যমে, নিশ্চয়ই আল্লাহ রহিয়াছেন ধৈর্যশীলদের সহিত। প্রকৃতপক্ষে মানবমন বড়ই অস্থির। যিনি নিজকে জয় করতে পারেন অর্থাৎ ধৈর্য ধরে অপেক্ষা করেন তিনিই সফল হন। রাসূল (সা.) বলেন, আল্লাহকে স্মরণ রেখো. আল্লাহ তোমার রক্ষক হইবেন। আল্লাহর (দীনের) হিফাজত করো, আল্লাহকে বা আল্লাহর রহমতকে তোমার সম্মুখে দেখিতে পাইবে। যখন কোনো কিছু প্রার্থনা করিবার প্রয়োজন বোধ কর। আল্লাহর নিকটই প্রার্থনা করো যখন কোনো সাহায্য পাইতে চাও, আল্লাহর নিকট চাও। মনে রেখো, সমগ্র মানুষ যদি তোমার উপকার করিবার জন্য মিলিত হইয়া চেষ্টা করে তথাপি যতটুকু তোমার জন্য আল্লাহ নির্দিষ্ট করিয়া দিয়াছেন উহার বেশি উপকার কেহ করিতে পারিবে না। পক্ষান্তরে সকল লোক যদি তোমার ক্ষতি করিবার জন্য উঠিয়া-পড়িয়া লাগিয়া যায় তাহা হইলেও ততটুকু ক্ষতিই করিতে পারিবে যতটুকু আল্লাহর নিকট নির্দিষ্ট রহিয়াছে, তাহার বেশি নহে। মহান আল্লাহ বলেন_ আর আমি অবশ্যই তোমাদিগকে পরীক্ষা করিব কিছুটা ভয়, ক্ষুধা এবং ধনসম্পদ, জীবন ও ফল-ফসলের ক্ষয়ক্ষতির মাধ্যমে। তবে সুসংবাদ দাও ধৈর্যশীলদের। যাহারা তাহাদের ওপর যখন কোনো বিপদ আপতিত হয় তখন বলে, আমরা তো আল্লাহর জন্য এবং আমরা সকলে অবশ্যই তাঁহারই নিকট ফিরিয়া যাইব। ইহারাই তাহারা যাহাদের প্রতি রহিয়াছে তাহাদের পালনকর্তার তরফ হইতে অশেষ অনুগ্রহ ও করুণা আর ইহারাই হইল হেদায়েতপ্রাপ্ত (সূরা বাকারা, আয়াত ১৫৫-১৫৭)।
প্রকৃতপক্ষে ধৈর্য এত বড় একটি গুণ, যা পরস্পরের প্রতি পরস্পরের সুহৃদ বন্ধন সৃষ্টি করে। সহনশীল ব্যক্তিকে সবাই ভালোবাসে। এর ফলে পরিবার, সমাজ তথা রাষ্ট্র সর্বস্তরেই শান্তি বিরাজ করে। এর সুফল দুনিয়া ও আখিরাতেও পাওয়া যায়।
 

No comments

Powered by Blogger.