সিসিমপুর- টুকটুকি রেগে আছে

টুকটুকি, শিকু, ইকরি ও হালুমকে নিয়ে সিসিমপুরের গল্প। সঙ্গে আছে আরও অনেকে। সবাই মিলে নানা কাণ্ড ঘটায় এখানে, যা জানতে হলেপড়তে হবে। মুকুল বটতলায় বসে। এমন সময় টুকটুকি কপাল চাপড়াতে চাপড়াতে এল। সে হাত-পা ছুড়ছে। তাকে দেখেই মনে হচ্ছে সে ভীষণ রেগে আছে।


মুকুল জানতে চাইল, কী হয়েছে টুকটুকি?
টুকটুকি বলল, আমার ভীষণ রাগ হচ্ছে। আমি রেগে আছি!
মুকুল বলল, ও। কিন্তু কেন?
টুকটুকি বলল, আমি এত রেগে আছি যে বলতেও ইচ্ছে করছে না। রাগে আমার মাথা গরম হয়ে আছে। আমার হাত-পা ছুড়তে ইচ্ছে করছে। আমার চুল ছিঁড়তে ইচ্ছে করছে! বুঝতে পারছি না আমি কী করব।
মুকুল বলল, ঠিক আছে, আমি তোমাকে সাহায্য করছি। তুমি প্রথমে শান্ত হও। তারপর জোরে জোরে শ্বাস নাও।
টুকটুকি বলল, তা হলে রাগ কমে যাবে?
মুকুল বলল, চেষ্টা করে দেখতে পারো!
টুকটুকি কয়েকবার জোরে জোরে শ্বাস নিল।
মুকুল বলল, রাগ কমেছে?
টুকটুকি বলল, একটু কমছে। কিন্তু মুকুল, আমি এখনো রেগে আছি।
মুকুল বলল, ঠিক আছে, তুমি ভেড়া গুনতে পারো।
টুকটুকি বলল, গুনলে রাগ কমবে?
মুকুল বলল, আমার যখন খুব রাগ হয়, আমিও তখন গুনি... রাগ একেবারে পানি হয়ে যায়।
টুকটুকি ভেড়া গুনতে থাকে। সে একটা একটা করে ভেড়া দেখতে লাগল আর গুনতে লাগল। সে গুনছে আর হাসছে। এভাবে সে এক থেকে বিশটা ভেড়া গুনল। তারপর হাসতে হাসতে বলল, মুকুল দেখো, আমার রাগ একদম কমে গেছে। আমার যে কী ভালো লাগছে!
মুকুল বলল, খুব ভালো কথা। এখন বলো তো টুকটুকি, তুমি কেন রেগে ছিলে?
টুকটুকি একটু ভেবে বলল, কী আশ্চর্য! আমি যে কেন রেগে ছিলাম! মনেই করতে পারছি না। মনে পড়লে বলব। ধন্যবাদ মুকুল।
টুকটুকি হাসতে হাসতে চলে গেল। মুকুল তো ভীষণ অবাক।

No comments

Powered by Blogger.