জাতির উদ্দেশে চিনপিং-জনগণের সঙ্গে দলের দূরত্ব ঘোচানো হবে

চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর গতকাল বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেন শি চিনপিং। এতে জনগণের উন্নত জীবনের নিশ্চয়তা বিধানসহ দেশের সার্বিক উন্নতির ক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার ওপর গুরুত্বারোপ করেন তিনি।


বিশেষ করে দুর্নীতি দূর করে সাধারণ মানুষের সঙ্গে দলের সম্পর্ক নিবিড় করার ওপর জোর দেন তিনি।
চিনপিং তাঁর ওপর সিপিসির সাত সদস্যদের পলিটব্যুরোর প্রধানের দায়িত্ব অর্পণের বিশ্বস্ততা দেখানোয় দলীয় সহকর্মীদের ধন্যবাদ জানান। এ বিশ্বাসের মর্যাদা রাখারও প্রতিশ্রুতি দেন তিনি।
চিনপিং বলেন, 'মানুষ আরো ভালো শিক্ষা চায়। চায় কাজের নিশ্চয়তা। আরো বেশি সামাজিক নিরাপত্তা চায়। উন্নত চিকিৎসাসেবা চায়। সব মিলিয়ে সুন্দর পরিবেশে সুন্দর জীবনের স্বপ্ন দেখে মানুষ।' এ লক্ষ্যেই তাদের কাজ করতে হবে উল্লেখ করে তিনি জানান, বর্তমান পরিস্থিতিতে দলের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। দলের মধ্যেও রয়েছে নানা সমস্যা। এগুলোর অন্যতম হলো_দুর্নীতি, দলীয় নেতা-কর্মীদের অনেকের অসদুপায় অবলম্বন। এসব কারণে জনগণের সঙ্গে দলের দূরত্বও তৈরি হয়েছে বলে মনে করেন সিপিসির নবনির্বাচিত এই সাধারণ সম্পাদক। এ পরিস্থিতি থেকে উত্তরণে দলের কর্মপদ্ধতিতে পরিবর্তন আনার পক্ষে মত দেন তিনি। আনুষ্ঠানিকতার বাহুল্য দূর করা এবং আমলাতন্ত্রের জটিলতা নিরসনও জরুরি বলে মানেন চিনপিং। এ জন্য পুরো সিপিসিকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকার পরামর্শ দেন তিনি। বিভিন্ন দেশের সঙ্গে চীনের পারস্পরিক যোগাযোগ বৃদ্ধিসহ সম্পর্কোন্নয়ন ঘটানোরও প্রতিশ্রুতি দেন চিনপিং। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.