ইসরায়েলের বিমান হামলায় গাজায় নিহত ১৫-মধ্যপ্রাচ্যে নতুন করে অস্থিরতা

গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় ফের অশান্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। গত বুধবার ইসরায়েলের চালানো ওই হামলায় গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ১৫ ফিলিস্তিনি মারা গেছে। তাদের মধ্যে হামাসের সশস্ত্র শাখা আল-কাসেম ব্রিগেডসের প্রধান আহমেদ সায়েদ খলিল আল-জাবারিও আছেন।


হামলার ঘটনায় মিসর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। জাতিসংঘ মহাসচিব উভয় পক্ষকেই শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বরাবরের মতো ইসরায়েলের পক্ষেই অবস্থান নিয়েছে।
এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাসকে সতর্ক করে দিয়ে বলেছেন, 'গাজায় হামাসের বিরুদ্ধে ব্যাপক ভিত্তিতে অভিযান চালাতে আমাদের বাহিনী প্রস্তুত।' পাল্টা জবাবে হামাস বলেছে, 'হামলার মাধ্যমে নরকের দরজা খুলে দিয়েছে ইসরায়েল।'
ইসরায়েলের দাবি, গত শনিবারের পর গাজা থেকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ২৫০টি রকেট ছোড়া হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে তারা মঙ্গলবার থেকে গাজায় বিমান হামলা শুরু করে। প্রথম দিন ছয়জন মারা যায়। বুধবার সারা রাত গাজায় হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এদিন আল-জাবারি ও তাঁর দেহরক্ষীসহ আটজন নিহত হয়। গতকাল সকালের হামলায় আরো সাতজন নিহত হয়। আহত হয়েছে শতাধিক ফিলিস্তিনি। ইসরায়েলি কর্মকর্তারা জানান, গতকাল হামাসের হামলায় তিন ইসরায়েলি নিহত হয়েছে।
নেতানিয়াহু বুধবার এক বিবৃতিতে বলেন, 'প্রয়োজনে বড় ধরনের অভিযান চালাতে প্রস্তুত আছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। হামাস ও অন্যান্য জঙ্গিগোষ্ঠীকে এ বিষয়টি স্পষ্ট করে দিতে চাই আমি। আমরা আমাদের নাগরিকদের রক্ষায় প্রয়োজনীয় সব ব্যবস্থা নেব।'
ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগের সাইট টুইটারে লেখা বার্তায়ও আইডিএফ একই কথা বলেছে। ইসরায়েলি মন্ত্রিসভা এক ইশতেহারে জানায়, গাজায় হামাসের ঘাঁটি লক্ষ্য করে আইডিএফ হামলা অব্যাহত রাখবে। তবে বেসামরকি নাগরিকদের যাতে ক্ষতি না হয়, সেই দিকটি তারা লক্ষ্য রাখছে। এ প্রসঙ্গে হামাসের মুখপাত্র আবু জুহরি বলেন, 'ইসরায়েল তাদের কাজের জন্য অনুশোচনায় ভুগবে। ভবিষ্যতে তারা এ ধরনের কাজ করার চিন্তাও করবে না।'
নতুন করে ছড়িয়ে পড়া সহিংসতা নিয়ে মিসরের অনুরোধে বুধবার রাতেই জরুরি বৈঠকে বসে জাতিসংঘ নিরাপত্তা পরষিদ। জাতিসংঘ মহাসচিব বান কি মুন এক বিবৃতিতে উভয় পক্ষকেই সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন। তবে সমন্বিত কোনো সিদ্ধান্ত ছাড়াই বৈঠকটি মুলতবি হয়ে যায়। গাজা বিষয়ে আজ শুক্রবার আলোচনায় বসবেন আরব লীগভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।
গাজায় হামলা নিয়ে প্রতিবেশী দেশ মিসরের সঙ্গে ইসরায়েলের সম্পর্কের অবনতি ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। মিসরের প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসি হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, 'গাজায় ইসরায়েলি আগ্রাসন আমরা মেনে নেব না_এ বিষয়টি তাদের বুঝতে হবে। কারণ এ ধরনের ঘটনা আঞ্চলিক স্থিতিশীলতা ও শান্তি নষ্ট করে।' এ ঘটনার পর ইসরায়েলে থাকা মিসরের রাষ্ট্রদূতকে দেশে ফিরে আসতে বলা হয়েছে। অন্যদিকে কায়রোতে নিযুক্ত ইসরায়েলি দূতও দেশে ফিরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।
তবে বরাবরের মতোই ইসরায়েলকে সমর্থন করেছে যুক্তরাষ্ট্র। চলমান পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মার্ক টোনার এক বিবৃতিতে বলেন, 'ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের প্রতি আমাদের সমর্থন রয়েছে। বেসামরিক নাগরিকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে ইসরায়েলকে লক্ষ্য রাখতে হবে।' যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ গতকাল এক বিবৃতিতে জানান, গাজায় সর্বশেষ সহিংসতা শুরুর জন্য সব দায়ভার হামাসকেই নিতে হবে। যত শিগগির সম্ভব ইসরায়েলের বিরুদ্ধে হামলা বন্ধ করা উচিত তাদের। সূত্র : বিবিসি, এএফপি, টেলিগ্রাফ, গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.