২১ রানে পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজ

প্রথম ইনিংসে বাংলাদেশের চেয়ে ২৯ রানে পিছিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সেই ব্যবধান কমিয়ে এগিয়ে চলেছে ক্যারিবীয় দল। মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ছিল কোনো উইকেট না হারিয়ে ৮ রান।


বাংলাদেশের প্রথম ইনিংসের চেয়ে এখনো ২১ রানে পিছিয়ে ড্যারেন স্যামির দল। ক্রিস গেইল ব্যক্তিগত ৭ ও কাইরন পাওয়েল ১ রানে অপরাজিত আছেন।
৪ উইকেটে ৫২৭ রান নিয়ে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছিল ওয়েস্ট ইন্ডিজ। তবে ব্যাটিংয়ে নেমে ক্যারিবীয়দের চমকে দেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। টেস্টের চতুর্থ দিনে এসে আজ ৫৫৬ রানে ইনিংস শেষ হয় বাংলাদেশের।
আগের দিন ৩৩ রানে অপরাজিত থাকা নাসির হোসেন অল্পের জন্য সেঞ্চুরির দেখা পাননি। আউট হন টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ ৯৬ রানে। আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান মাহমুদউল্লাহ ফেরেন ৬২ রানে।
৪ উইকেটে ৪৫৫ রান নিয়ে আজ দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। দলীয় ৪৮৯ রানে মাহমুদউল্লাহ-নাসিরের ১২১ রানের জুটি ভাঙেন সুনীল নারাইন। একই ওভারে নারাইনের বলে বোল্ড হন অভিষেক টেস্ট খেলা সোহাগ গাজী (৪)। দলের এ অবস্থায় এক প্রান্ত আগলে রেখে খেলতে থাকেন নাসির, সফলও হয়েছেন। তবে শেষ পর্যন্ত একটা আক্ষেপ নিয়ে ফিরতে হয় তাঁকে—মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ।
আজ থেকে সাত বছর আগে গড়া টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙেছে বাংলাদেশ। এত দিন বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ছিল ৪৮৮ রান। ২০০৫ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে গড়েছিল রেকর্ডটি।
এর আগে ৪ উইকেটে ৫২৭ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয় ব্যাটসম্যানদের মধ্যে তিনজন সেঞ্চুরি করেন। দলের হয়ে সর্বোচ্চ ২০৩ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন শিবনারায়ণ চন্দরপল। ১২৬ রানে অপরাজিত থাকেন দিনেশ রামদিন। এ ছাড়া কাইরন পাওয়েল করেন ১১৭ রান।

No comments

Powered by Blogger.