নাফিসকে অভিযুক্ত করলেন গ্র্যান্ড জুরি

যুক্তরাষ্ট্রে আটক বাংলাদেশি যুবক কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসান নাফিসকে (২১) অভিযুক্ত করেছেন গ্র্যান্ড জুরি। দেশটির নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংক ভবন বোমা মেরে উড়িয়ে দেওয়ার পরিকল্পনার সঙ্গে জড়িত সন্দেহে তাঁকে গ্রেপ্তার করা হয়।


বার্তা সংস্থা রয়টার্স গতকাল বৃহস্পতিবার এ খবর জানিয়েছে।
গণবিধ্বংসী অস্ত্র ব্যবহারের চেষ্টা এবং আল-কায়েদার মতো আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনকে হামলার প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের চেষ্টা—এই দুই অভিযোগে গ্র্যান্ড জুরি নাফিসকে অভিযুক্ত করেছেন। দোষী সাব্যস্ত হলে তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হবে।
যুক্তরাষ্ট্র বনাম নাফিস মামলাটি যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের ব্রুকলিনের আদালতে চলছে। সেখানকার মার্কিন অ্যাটর্নি কার্যালয়ের একজন মুখপাত্র জানান, নাফিসকে আদালতে হাজির করার ব্যাপারে কোনো তারিখ ধার্য করা হয়নি। তিনি এখনো হেফাজতে আছেন। তবে এ ব্যাপারে নাফিসের আইনজীবী কোনো মন্তব্য করতে চাননি।
গণমাধ্যমের খবর ও পুলিশের বর্ণনা অনুযায়ী, গোয়েন্দাদের পাতা ফাঁদে পা দেন নাফিস। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি এক হাজার পাউন্ড ওজনের বোমা দিয়ে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক ভবন উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিলেন। মার্কিন অর্থনীতিতে আঘাত হানা ছিল তাঁর লক্ষ্য।
নিউইয়র্ক পুলিশ জানায়, নাফিস গত জানুয়ারিতে ছাত্র ভিসায় যুক্তরাষ্ট্রে যান। পুলিশের দাবি, ‘খুব বড়’ হামলা চালানোর জন্য তিনি সমমনা লোক খুঁজছিলেন। হামলার জন্য তিনি যে সহযোগীদের জোগাড় করেন তাঁর একজন ছিল কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) ছদ্মবেশী ইনফরমার বা তথ্যদাতা। পুলিশ আরও দাবি করে, বাংলাদেশি এই যুবক যুক্তরাষ্ট্রের শীর্ষ কোনো সরকারি ব্যক্তিকে হত্যার পরিকল্পনাও করেছিলেন।
পুলিশ ও এফবিআই বলেছে, সহযোগী হিসেবে সখ্য গড়ে তোলা ছদ্মবেশী গোয়েন্দারা রেজওয়ানুলকে সাজানো ‘বিস্ফোরক’ ও নকল ডেটোনেটর সরবরাহ করে। সেগুলো নিয়ে হামলা চালাতে গেলে তাঁকে গত ১৭ অক্টোবর গ্রেপ্তার করা হয়।

No comments

Powered by Blogger.