বেইজিং বিয়েনালে কয়েকটি দিন by মো. জালালউদ্দিন

এবারের বেইজিংয়ে অনুষ্ঠিত পঞ্চম দ্বিবার্ষিক আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনীতে আমার অংশগ্রহণের সুযোগ হয়েছিল। প্রদর্শনী শুরু হয় ২৮ সেপ্টেম্বর এবং তা চলেছে এক মাসজুড়ে বেইজিংয়ের ন্যাশনাল আর্ট মিউজিয়ামে।


এ আয়োজনে পৃথিবীর ৯০টি দেশের পাঁচ শতাধিক শিল্পীর শিল্পকর্ম প্রদর্শিত হয়েছে। এর মধ্যে দুই শতাধিক শিল্পী স্বাগতিক চীনের, অন্যরা নানা দেশের। চমৎকার ও বিশাল এই শিল্পী মিলনমেলায় যোগ দিতে পারাটা আমার জন্য এক অভূতপূর্ব অভিজ্ঞতা।
এবারের বেইজিং বিয়েনালে বাংলাদেশ থেকে আমরা অংশ নিই নয়জন শিল্পী। আমি ছাড়া অন্যরা হলেন: খালিদ মাহমুদ, কাজী সালাউদ্দিন আহমেদ, রফী হক, আলপ্তগীন তুষার, সরকার নাইদ নিয়াজী, মোস্তফা আকবর জামাল, ফারজানা আহমেদ ও বিশ্বজিৎ গোস্বামী।
ন্যাশনাল মিউজিয়াম ভবনটি চীনের ঐতিহ্যবাহী প্যাগোডা ধরনের নকশাকৃত স্থাপনা। ভবনের চত্বরে দেয়ালের বাইরে রয়েছে নানা রঙের ফুলের বাগান। সবুজ পাতার মাঝে লালচে রঙের পাতার গাছ দিয়ে চীনা অক্ষরে ভবনটির নামোল্লেখ করা হয়েছে। এরপর চার ফুট উঁচু দেয়াল ও একই উচ্চতার লোহার গেট। গেটের ভেতরে আবার খোলা চত্বর, এরপর তিন ফুট উঁচু বেজের বারান্দার ওপর দাঁড়িয়ে আছে মূল ভবনটি। সিঁড়ি বারান্দায় উঠতেই ১০ বাই ছয় ফুট প্রশস্ত ডিম্বাকৃতি একটি স্থাপনা স্টেইনলেস স্টিলের তৈরি।
চারতলা এই ভবনের বিভিন্ন ফ্লোরে ৯০টি দেশের চারুশিল্পীদের পেইন্টিং, প্রিন্ট, ভাস্কর্য ও স্থাপনায় সাজানো হয়েছে। আমাদের চিত্রকর্মগুলো ছিল পাশাপাশি কক্ষে।
২৯ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যায় আয়োজক কর্তৃপক্ষ অংশগ্রহণকারী বিদেশি শিল্পীদের সম্মানে নৈশভোজের আয়োজন করে। চীনের নানান ঐতিহ্যবাহী খাবার ও পানীয় দিয়ে এই ভোজসভা।
ভোজসভায় নানা ভাগে নয়জন শিল্পীকে পুরস্কৃত করা হয়। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পুরস্কার অর্জন করেন ইতালির শিল্পী আলেসান্দ্রো কার্ডিনালে, যিনি প্রধানত একজন আলোকচিত্রী। আর অন্যজন হলেন মেক্সিকোর শিল্পী আবেল হিমেনেথ। তাঁদের দুজনের পুরস্কৃত শিল্পকর্মের শিরোনাম যথাক্রমে রিওয়ার্ডিং ফিউচার ও অস্ট্রাল জার্নি। আলেসান্দ্রোর কাজটি বেশ অভিনব। সাধারণ একটি কাঠের টেবিলের ভেতর একটি লেন্স ও আলোর সাহায্যে দেয়ালে প্রক্ষেপণ করা হয়েছে একটি ছায়ামূর্তি। যেটি দেখে মনে হচ্ছে কেউ একজন টেবিলে হাত রেখে কিছু লিখছেন টেবিলে কনুই ঠেকানো যার আরেকটি হাত ছায়ামূর্তির গালের ওপর ভর নিয়েছে। যেন চিন্তামগ্ন একজন লেখকের প্রতিচ্ছবি তাতে। আবেলের চিত্রকর্মটিতে দুটি মানব-মানবীর অর্ধনগ্ন ও নগ্ন হয়ে শুয়ে থাকার দৃশ্য চিত্রপটের নিচের দিকে। ওপরের দিকে অতিপ্রাকৃত এক দৃশ্যপটের দিকে অগ্রসরমান দুটি তরুণ-তরুণীর সাদাটে ছায়ামূর্তি। রিয়ালিস্টিক ধরনের কাজ হলেও কম্পোজিশন ও উপস্থাপনায় অভিনব!
৩০ সেপ্টেম্বর রোববার শিল্পের ভবিষ্যৎ ও বাস্তবতা এই বিষয় নিয়ে দুই বেলায় দুটি আলোচনা সভা ছিল। বিকেলের পালায় বাংলাদেশের চিত্রশিল্পী, চিত্রগ্রাহক ও চিত্র পরিচালক খালিদ মাহমুদ একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন বাংলাদেশের চারুশিল্পের অতীত-বর্তমান নিয়ে। তাঁর আলোচনায় তিনি আশাবাদ ব্যক্ত করেন, ভবিষ্যতে বাংলাদেশের শিল্পীদের অংশগ্রহণে বৃহত্তর একটি আয়োজন চীনের জনগণের জন্য উপস্থাপন করবেন।
৭৯৮ আর্ট ডিস্ট্রিক্ট নামের অভিনব এক শহরে বিয়েনালের ঠাসা অনুষ্ঠানসূচির ফাঁকে ঘুরে আসি। মুগ্ধ হওয়ার মতো একটি শহর। পরিত্যক্ত এক শিল্পনগরকে চীনের চার শিল্পী মিলে পরিণত করেছেন চারুশিল্পের এক শহরে। আমাদের শিল্পাচার্য জয়নুল আবেদিনেরও স্বপ্ন ছিল ঢাকার অদূরে সোনারগাঁয় এমন আর্ট সিটি গড়ে তোলার। চীনের এই আর্ট সিটিতে রয়েছে প্রচুর গাছপালা, বাড়িঘরে মানুষের বসবাস আছে, তবে কম। শহরজুড়েই ছড়িয়ে-ছিটিয়ে ছোট-বড় অসংখ্য আর্ট গ্যালারি, হস্তশিল্পের দোকান, পুরোনো দিনের অলংকার, তৈজসপত্র, হাতে নকশা করা পোশাক, শিল্পকলাবিষয়ক বই ও পত্রপত্রিকার দোকান, শিল্প সরঞ্জামের দোকান, খাবারের দোকানও আছে দর্শকদের ক্ষুণ্নিবৃত্তির কথা মাথায় রেখে।
এক হূদয় জয় করা সফর শেষে ১ অক্টোবর দেশে ফেরার বিমান ধরলাম আমরা।

No comments

Powered by Blogger.