ফেব্রুয়ারিতে আবুধাবি যাবে মালালা

নারী শিক্ষার পক্ষে সোচ্চার পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাই আগামী বছর ফেব্রুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতে যাবে। তালেবানের হামলায় আহত হওয়ার পর যারা তাকে সমর্থন দিয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতেই এ সফর।


আবুধাবিতে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত জামিল খান গত বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন।
গত ৯ অক্টোবর পাকিস্তানের সোয়াত উপত্যকার মিংগোরা এলাকায় মালালার ওপর হামলা চালায় তালেবান জঙ্গিরা। আহত মালালাকে প্রথমে পাকিস্তানে চিকিৎসা দেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ব্রিটেনের কুইন এলিজাবেথ হাসপাতালে নেওয়া হয়। এখনো সেখানেই তার চিকিৎসা চলছে। গত কয়েকদিনে তার অবস্থারও অনেক উন্নতি হয়েছে।
মালালাসহ পাকিস্তানের সাহসী নারীদের প্রতি শ্রদ্ধা জানাতে আবুধাবিতে বুধবার এক অনুষ্ঠানের আয়োজন করে পাকিস্তানি দূতাবাস। ওই অনুষ্ঠানে রাষ্ট্রদূত জামিল খান বলেন, পাকিস্তানে নারীর ক্ষমতায়ন করা খুবই জরুরি। 'মালালার মতো ব্যক্তিত্বসম্পন্ন মানুষের কাছ থেকে শান্তির বাণী অনুরণিত হয়।' তিনি মালালাকে 'নক্ষত্র' এবং 'অনুপ্রেরণার উৎস' বলে অভিহিত করেন। সংযুক্ত আরব আমিরাত থেকে মালালা ওমরা পালন করতে মক্কা যাবে বলেও তিনি জানান।
ওই অনুষ্ঠানে আবুধাবিতে বসবাসরত অনেক পাকিস্তানি নারীও উপস্থিত ছিল। অনুষ্ঠানে আরেক পাকিস্তানি নারী নামিরা সালিমকে সম্মাননা দেওয়া হয়েছে। নামিরা প্রথম পাকিস্তানি নারী হিসেবে উত্তর মেরু ও দক্ষিণ মেরু অভিযানে যাবেন। এ ছাড়া এশিয়ার প্রথম নারী হিসেবে মাউন্ট এভারেস্ট থেকে স্কাইডাইভ করবেন। সূত্র : গালফনিউজ।

No comments

Powered by Blogger.