মুখ খুললেন রমনি

পরাজয়ের সপ্তাহখানেক পর প্রথম মুখ খুললেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী মিট রমনি।
নিজের নির্বাচনী প্রচারের প্রধান অর্থবিষয়ক কর্মকর্তার সঙ্গে আলোচনায় তিনি বলেন, জন্মসূত্রে আমেরিকান নন, এমন ভোটারদের কাছে পরাজিত হয়েছে তাঁদের নির্বাচনী কৌশল।


জনসমর্থনের ৪৮ শতাংশ ভোট পাওয়ার পরও কেন রিপাবলিকানরা হোয়াইট হাউসে যেতে পারেনি, এর চুলচেরা বিশ্লেষণ এখনো চলছে বলে জানিয়েছেন তিনি।
২০ মিনিটের এক টেলিফোন কথোপকথনে রমনি বলেন, আমেরিকার নারী, তরুণ, আফ্রিকান-আমেরিকান আর হিস্পানিকরা একচেটিয়া ওবামাকে সমর্থন করায় বিজয়ের এত কাছে থেকেও পরাজয় বরণ করতে হয়েছে রিপাবলিকানদের। তবে তিনি ওবামার সমালোচনা করে বলেন, নিরঙ্কুশ সমর্থন লাভের জন্য প্রেসিডেন্ট তাদের এমন কিছু সুবিধা দিয়েছেন, যা মার্কিন জনগণের প্রত্যাশার সঙ্গে যায় না। নির্বাচনের আগে অনেক অঙ্গরাজ্যে ওবামা শিক্ষার্থীদের 'শিক্ষাঋণ' মওকুফ করে দিয়েছিলেন। গর্ভপাতের পক্ষে তাঁর শক্ত সমর্থন তরুণীদের মধ্যেও তাঁকে জনপ্রিয় করে তোলে। পাশাপাশি স্বাস্থ্যবীমা নিম্নবিত্তের কাছে নিয়ে যাওয়া ও করের পরিসীমা বৃদ্ধির কারণে দরিদ্র জনগণের ভোটের পাল্লা ওবামার দিকে ঘুরেছে বলে রমনি জানিয়েছেন।
এ ছাড়া অভিবাসন আইন সহজ করা, তাদের সন্তানদের দ্রুত আমেরিকার নাগরিক করার সুযোগ প্রদানকে 'নির্বাচনে বিজয়ী হওয়ার পুরনো ও সস্তা কৌশল' আখ্যা দিয়ে রমনি বলেন, 'আমরা জিততে পারিনি, কিন্তু সর্বোচ্চ চেষ্টা করেছি। পরাজয় ভুলে থাকা সহজ নয়। ভুলগুলো চিহ্নিত করে আমরা আবারও ফিরে আসব।' সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.