অস্ট্রেলিয়ায় হিলারি-প্যাসিফিক অঞ্চল 'সবার জন্যই যথেষ্ট বড়'

প্রশান্ত মহাসাগরীয় এলাকায় সামরিক উপস্থিতি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে মিত্রদের মধ্য সৃষ্ট উদ্বেগ দূর করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল 'আমাদের সবার জন্যই যথেষ্ট বড়'।


অ্যাডিলেডে ওই অঞ্চলের মেরিন প্রতিরক্ষার কেন্দ্রবিন্দু বলে পরিচিত টেকপোর্ট অস্ট্রেলিয়ায় গতকাল বৃহস্পতিবার এক ভাষণে তিনি এ কথা বলেন।
হিলারি অস্ট্রেলিয়াকে যুক্তরাষ্ট্রের 'অপরিহার্য' বন্ধু হিসেবে অভিহিত করে বলেন, চীন এবং ওই অঞ্চলের অন্য দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র। পার্থ নগরীতে তিন দিনের বার্ষিক নিরাপত্তা ও কৌশলগত আলোচনায় যোগ দিতে এ সপ্তাহের শুরুর দিকে অস্ট্রেলিয়ায় যান হিলারি। তিনি বলেন, 'জাহাজ নির্মাণ, বাণিজ্য থেকে শুরু করে আফগানিস্তান ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার অ্যাটল (উপহ্রদের চারদিকে বলয়াকার প্রবাল প্রাচীর), এশিয়ার সমৃদ্ধ নগরী_সব ক্ষেত্রেই সহযোগিতাপূর্ণ সম্পর্ক রয়েছে আমাদের। তবে কেউ কেউ বিষয়টিকে ভুলভাবে ব্যাখ্যা করছেন। তাঁদের মতে, অস্ট্রেলিয়াকে তাদের দীর্ঘদিনের সহযোগী যুক্তরাষ্ট্র ও সাম্প্রতিক সময়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা চীনের সঙ্গে সম্পর্কের মধ্যে যেকোনো একটিকে বেছে নিতে হবে। এ ধরনের ভাবনা থেকে কোনো ইতিবাচক ফল পাওয়া যাবে না।'
পার্থের আলোচনায় উত্তর অস্ট্রেলিয়ার বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্রের প্রবেশাধিকার নিয়ে আলোচনা হয়। এ ছাড়া পার্থের দক্ষিণাঞ্চলে ভারত মহাসাগরের নৌঘাঁটিসহ অন্য ঘাঁটিগুলো ব্যবহারের আগ্রহ দেখায় যুক্তরাষ্ট্র। এশিয়ার আকাশসীমা নজরদারিতে অস্ট্রেলিয়ায় একটি শক্তিশালী রাডার ও স্পেস টেলিস্কোপ স্থাপন করবে বলেও ঘোষণা দেয় তারা। এর আগে এ বছরই অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে মেরিন সেনা মোতায়েন করে যুক্তরাষ্ট্র। তাদের এ পদক্ষেপ চীন ও অস্ট্রেলিয়ার প্রতিবেশী ইন্দোনেশিয়াকে তীব্রভাবে ক্ষুব্ধ করে। প্রসঙ্গত, চীন হলো অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় বাণিজ্য-সহযোগী। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কোন্নয়ন নিয়ে অস্ট্রেলিয়ার ভেতরেই প্রবল সমালোচনা তৈরি হয়েছে। সাবেক প্রধানমন্ত্রী পল কিটিং বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে এশিয়ার দেশগুলোকে অবহেলা করছে অস্ট্রেলিয়া। এর জবাবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বব কার বলেন, যুক্তরাষ্ট্রের কাছে আত্মসমর্পণ অস্ট্রেলিয়ার পররাষ্ট্রনীতির লক্ষ্য নয়।
এদিকে চার দিনের অস্ট্রেলিয়া সফর শেষে আজ শুক্রবার সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হবেন হিলারি। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.