এশিয়া সফরে লিওন প্যানেটা

এশিয়ার দেশগুলোর সঙ্গে নিরাপত্তা সম্পর্ক জোরদারের লক্ষ্যে এ অঞ্চল সফর শুরু করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেটা। এর অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার থাইল্যান্ডে পৌঁছেন তিনি। বিশ্লেষকদের ধারণা, চীনের উত্থান মোকাবিলায় এ অঞ্চলে নিজেদের আধিপত্য বাড়াতে চায় যুক্তরাষ্ট্র।


২০০৮ সালের পর এটাই প্যানেটার প্রথম থাইল্যান্ড সফর। তবে তাঁর এ সফরে ছায়া ফেলেছে মার্কিন কেন্দ্রীয় গোয়ন্দা সংস্থার (সিআএ) প্রধান ডেভিড পেট্রায়াসের যৌন কেলেঙ্কারির ঘটনা।
প্যানেটা থাই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে সামরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন। ধারণা করা হচ্ছে, এ আলোচনায় ১৯৮০ সালের পর প্রথমবারের মতো মিয়ানমারের সঙ্গে সামরিক যোগাযোগ স্থাপনের বিষয়টি উঠে আসবে। কোরিয়া যুদ্ধের সময় থেকে যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ডের মধ্যে জোরালো সামরিক সম্পর্ক রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তারা জানান, থাইল্যান্ডের সঙ্গে সামরিক সহযোগিতা বাড়ানোর ব্যাপারে কৌশলগত দিকে গুরুত্ব দিতে আগ্রহী যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্র ২০০৬ সালে থাইল্যান্ডে সামরিক অভ্যুত্থানের পর সব ধরনের সামরিক সহায়তা বন্ধ করে দেয়। ২০০৭ সালে দেশটির সাধারণ নির্বাচনের পর পুনরায় সহযোগিতা দেওয়া শুরু করে যুক্তরাষ্ট্র।
সূত্র : এএফপি

No comments

Powered by Blogger.