কার্ডে ঈদ শুভেচ্ছা by নাদিয়া মাহমুদ

প্রিয়জনের কাছ থেকে পাওয়া একটি ঈদ কার্ড স্মৃতি হিসেবে থেকে যেতে পারে বছরের পর বছর। কাছে বা দূরে, আত্মীয় বা বন্ধুকে ঈদ কার্ড পাঠিয়ে জানাতে পারেন শুভেচ্ছা। ঈদ উপলক্ষে নানা রকম ঈদ কার্ডের পসরা সাজিয়েছে হলমার্ক। আর্চিজের ঈদ কার্ডের মধ্যে সবার ঝোঁক এবার সুরেলা বা মিউজিক্যাল কার্ডের দিকে।


জানালেন তাদের বিক্রয়কর্মী। এখানে পাবেন
ছোটদের জন্য বিশেষ ঈদ কার্ড। এসব কার্ডে ঈদের শুভেচ্ছাবার্তার সঙ্গে থাকছে বিভিন্ন কার্টুন চরিত্রের ছবি। আরও পাবেন হাতের তৈরি কার্ড।
হাতে তৈরি আরও সুন্দর সুন্দর কার্ড কিনতে চাইলে চলে যেতে পারেন শাহবাগের আজিজ সুপার মার্কেটের শেইপ অ্যান্ড ফর্ম নামের দোকানটিতে। এ ছাড়া আজাদ প্রোডাক্টস এবং আইডিয়াল প্রোডাক্টসও প্রতিবছর তাদের ঈদ সংগ্রহে রাখে নানা ধরনের ঈদ কার্ড।
কার্ড যদি নিজেই তৈরি করতে পারেন, তাহলে তো আর কোনো কথাই নেই। কাগজ কিনে রংতুলি নিয়ে তাহলে বসে পড়ুন প্রিয়জনের জন্য কার্ড তৈরির কাজে। আজিজ সুপার মার্কেটের ভার্টিক্যালের প্রতিষ্ঠাতা শিল্পী মাসুদুর রহমান জানালেন, বাজারে একধরনের হাতে তৈরি কাগজ কিনতে পাওয়া যায়, যা কার্ড তৈরির জন্য খুব উপযোগী। এটি বিভিন্ন রঙের হয়ে থাকে। রংতুলির আঁচড়ে পছন্দমতো দৃশ্য আঁকতে পারেন কার্ডের ওপর অথবা আঁকতে পারেন মনের মতো কোনো আলপনা। জলরং ছাড়াও রং পেনসিল ও সাইনপেনের ব্যবহার করতে পারেন এতে। রং-বেরঙের কাগজ বিভিন্ন আকৃতিতে কেটে কার্ডের ওপর নকশা করতে পারেন, টিস্যু পেপার অথবা তুলার তৈরি ফুল কার্ডের ওপর বসিয়ে সেটাকে করে তুলতে পারেন আরও আকর্ষণীয়। চাইলে গ্লিটার, চুমকি, শুকনো ফুল ও পাতা ব্যবহার করতে পারেন।
আর্ট পেপার দিয়েও কার্ড তৈরি করা যেতে পারে। কার্ড তৈরিতে আইকা ও কাগজে ব্যবহার করার আঠাই বেশি উপযোগী হবে বলে তিনি জানালেন। কার্ড তৈরির এসব উপকরণ পাবেন আজিজ সুপার মার্কেটসহ যেকোনো স্টেশনারি দোকানে।
বেশির ভাগ ঈদ কার্ডে শুভেচ্ছাবার্তা
লেখাই থাকে। এর সঙ্গে লিখতে পারেন ঈদ-সম্পর্কিত কোনো গান বা কবিতার দুই লাইন। সাধারণ কলম ব্যবহার না করে কার্ডে শুভেচ্ছাবার্তা ও নাম লেখার জন্য রঙিন কালির কলম এবং গ্লিটার পেন ব্যবহার করলেই সুন্দর দেখাবে।

No comments

Powered by Blogger.