মার্কিন নির্বাচন- মূল সুর স্পষ্ট হচ্ছে by আলী রীয়াজ

রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী মিট রমনি তাঁর রানিংমেট বা ভাইস প্রেসিডেন্ট হিসেবে পল রায়ানকে নির্বাচন করায় রিপাবলিকান ও ডেমোক্র্যাট দুই দলের সমর্থকদেরই খুশি হওয়ার কথা। রিপাবলিকান দলের জন্য, বিশেষ করে দলের দক্ষিণপন্থীদের জন্য রমনির পছন্দ স্বস্তির কারণ হিসেবে বিবেচিত হবে।


কেননা, পল রায়ান দলের সেই অংশের প্রতিনিধিত্ব করেন, যাঁদের কট্টর দক্ষিণপন্থী বলে বর্ণনা করাই যথাযথ। রিপাবলিকান দলের ভেতরে ‘টি-পার্টি’ বলে পরিচিত গোষ্ঠীর ঘনিষ্ঠ হলেন পল রায়ান। রায়ান উইসকন্সিন অঙ্গরাজ্য থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য। ১৪ বছর ধরে তিনি প্রতিনিধি পরিষদের নির্বাচিত সদস্য। মিট রমনি দলের মনোনয়ন নিশ্চিত করার সময় এবং তার পরও তাঁর অতীত উদারপন্থী অবস্থানের জন্য দলের একটা বড় অংশের কাছে আবেদন তৈরি করতে পারছিলেন না। মনোনয়ন-প্রক্রিয়ার পথে মিট রমনি যদিও তাঁর অবস্থান বারবার বদল করেছেন এবং নিজেকে কট্টর দক্ষিণপন্থী হিসেবে উপস্থাপিত করার চেষ্টা চালিয়েছেন। সেই চেষ্টায় খুব বেশি সাফল্য আসছিল না। রায়ানকে তাঁর ভাইস প্রেসিডেন্ট হিসেবে সঙ্গে রাখার ঘোষণা দিয়ে রমনি দলের এই দক্ষিণপন্থীদের কেবল আশ্বস্তই করলেন না, শেষ পর্যন্ত আদর্শিকভাবে কোন অবস্থান থেকে নির্বাচন করতে চান, তা জানিয়ে দিলেন।
পল রায়ানের মনোনয়নে ডেমোক্রেটিক পার্টির ঘোর সমর্থকদের খুশি হওয়ার জায়গাটি এখানেই। প্রতিনিধি পরিষদের সদস্য হিসেবে রায়ান ২০১০ সাল থেকে বাজেট কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। রায়ান সেই অবস্থানের কারণে প্রেসিডেন্ট ওবামার প্রস্তাবিত বাজেটের বিকল্প হিসেবে বাজেট উপস্থাপন করেন। এই বাজেটের প্রধান দিক হলো, ঘাটতি হ্রাসের জন্য দেশের সামাজকল্যাণ খাতে বড় ধরনের কাটছাঁট। রায়ান সরকারের আকার ছোট করার পক্ষে এবং এ জন্য তিনি আগামী তিন বছরে প্রায় দুই লাখ ফেডারেল কর্মচারী কমানোর প্রস্তাব করেছেন। তা ছাড়া সমাজকল্যাণ খাতের অন্যতম কর্মসূচি মেডিকেয়ার, যা বয়স্কদের চিকিৎসার সরকারি ব্যবস্থা, তা ব্যাপকভাবে সংকুচিত করার এবং কার্যত বেসরকারীকরণের পক্ষে। রায়ানের দেওয়া বাজেট পরিকল্পনার আরেকটি অন্যতম দিক হলো যে তা করপোরেট করের আয় ৩৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হবে। দেশের মোট ঘাটতি কমানোর জন্য আগামী বছরগুলোয় প্রতিরক্ষা খাত থেকে ২০১৩ সালে যে ৫৫ বিলিয়ন ডলার কমানোর কথা, রায়ান তাঁর বিরুদ্ধে। তিনি চান, সেই অর্থ অন্য খাত থেকে কাটা হোক। মোটকথা, রায়ানের অবস্থান তাঁকে দক্ষিণপন্থীদের প্রতিনিধি করে তুলেছে। ডেমোক্র্যাটরা চান, রিপাবলিকানদের এই অবস্থানগুলো তুলে ধরতে। তাঁদের প্রত্যাশা, এতে করে সাধারণ মানুষ বুঝতে পারবে যে প্রেসিডেন্ট ওবামা মধ্যবিত্ত ও দরিদ্রদের অনুকূলে আছেন। গত বছরগুলোয় উদারপন্থীরা প্রেসিডেন্ট ওবামার অনেক পদক্ষেপে অখুশি। তাঁরা প্রেসিডেন্টের কাছ থেকে আরও উদারনীতি আশা করেছিলেন। ফলে তাঁর প্রতি উদারপন্থীদের সমর্থন থাকলেও তাঁদের মধ্যে উদ্দীপনার অভাব লক্ষ করা যাচ্ছিল। এখন একজন কট্টর ডানপন্থীকে মোকাবিলা করার জন্য তাঁদের মধ্যে আবার উৎসাহ ফিরে আসবে বলে ডেমোক্র্যাটরা আশা করতে পারেন।
এ পর্যন্ত এবারের প্রেসিডেন্ট নির্বাচন অন্য যেকোনো নির্বাচনের তুলনায় কম উদ্দীপনা তৈরি করছিল। গোড়াতে মনে হচ্ছিল যে প্রেসিডেন্ট ওবামা হয়তো বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হবেন। গত কয়েক সপ্তাহে সে অবস্থার পরিবর্তন ঘটতে শুরু করেছে। সর্বশেষ জনমত জরিপগুলোয় ওবামা বেশ খানিকটা এগিয়ে আছেন। পল রায়ানকে পছন্দ করার ক্ষেত্রে মিট রমনি তাঁর বয়স বিবেচনায় নিয়েছিলেন বলে মনে করার কারণ রয়েছে। তরুণ হিসেবে পল রায়ান তরুণদের আকৃষ্ট করতে পারবেন বলে আশা করেই সম্ভবত তাঁকে রানিংমেট করা হয়েছে। তরুণদের মধ্যে ওবামার জনপ্রিয়তা ২০০৮ সালের তুলনায় কম হলেও তা রিপাবলিকানদের তুলনায় অনেক অনেক বেশি। এখন তাতে সামান্য চিড় ধরানোর মধ্য দিয়ে জনমত জরিপে ও নির্বাচনে এগোতে চান মিট রমনি। তাতে কতটা সফল হবেন, সেটা সামনের দিনগুলোয় বোঝা যাবে। তবে রায়ানের মনোনয়নের মধ্য দিয়ে নির্বাচনের মূল সুরটা তৈরি হয়ে গেছে।
আলী রীয়াজ: যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের অধ্যাপক।

No comments

Powered by Blogger.