পাঁচ দফা দাবিতে ঈশ্বরদীতে রেশম শ্রমিকদের বিক্ষোভ

মজুরিবৈষম্য দূর, ন্যায্য পারিশ্রমিক ও ছুটি দেওয়াসহ পাঁচ দফা দাবিতে গতকাল রোববার পাবনার ঈশ্বরদীর রেশম বীজাগারে বাংলাদেশ রেশম বোর্ডের শ্রমিকেরা বিক্ষোভ সমাবেশ করেছেন। একই দাবিতে রেশম বীজাগার শ্রমিক ইউনিয়ন ঈশ্বরদী শাখার উদ্যোগে এখানে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।


রেশম বীজাগারের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ঈশ্বরদী, মিরগঞ্জ, নবাবগঞ্জ, বগুড়া ও রাজশাহীর শতাধিক রেশমশ্রমিক অভিযোগ করেন, রেশম বীজাগারগুলোতে প্রায় ৩০০ শ্রমিক নিয়মিত কাজ করছিলেন। কিন্তু ছয় মাস আগে ১৪০ জন শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। আরও ছাঁটাই করার প্রক্রিয়া চলছে। শ্রমিকেরা জানান, তাঁদের দৈনিক (হাজিরা) পারিশ্রমিক যে হারে দেওয়ার কথা, সেভাবে দেওয়া হচ্ছে না। সরকারি ও সাপ্তাহিক ছুটির দিনে কাজ না দেওয়ায় তাঁরা মাসে সর্্বোচ্চ ২০ দিন কাজ পাচ্ছেন। এ কারণে তাঁদের হাজিরা কমে যাচ্ছে।
রেশম বীজাগার শ্রমিক ইউনিয়ন ঈশ্বরদী শাখার সভাপতি আফজাল হোসেন দাবি করেন, মজুরি বৈষম্য দূর করে বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ের অধীনে শ্রমিকেরা যেসব সুবিধা পেয়ে আসছেন, তাঁদের সেসব সুবিধা দিতে হবে। অন্যথায় তাঁরা বৃহৎ কর্মসূচি গ্রহণ করবেন। এর আগে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন রেশম বীজাগার শ্রমিক ইউনিয়ন ঈশ্বরদী শাখার সভাপতি আফজাল হোসেন, সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার প্রমুখ।

No comments

Powered by Blogger.