মানবতাবিরোধী অপরাধের বিচার-সাকা বিচারকাজ বাধাগ্রস্ত করতে চান: রাষ্ট্রপক্ষ

সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী শুরু থেকেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে হেয়প্রতিপন্ন করে কথা বলছেন এবং তিনি বিচারকাজ বাধাগ্রস্ত করতে চান বলে অভিযোগ করেছে রাষ্ট্রপক্ষ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এ গতকাল সোমবার রাষ্ট্রপক্ষ এই অভিযোগ করে। তবে তাঁর আইনজীবী বলেছেন, সালাউদ্দিন কাদের চৌধুরী ছয়বার নির্বাচিত সাংসদ। তিনি এখানেও সংসদের মতো কথা বলেছেন।


এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাকা চৌধুরীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় গতকাল রাষ্ট্রপক্ষের তৃতীয় সাক্ষী সিরাজুল ইসলাম ওরফে সিরু বাঙালিকে জেরা করেন আসামিপক্ষের প্রধান আইনজীবী আহসানুল হক।
বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে গতকাল কার্যক্রমের শুরুতে রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জেয়াদ-আল-মালুম ট্রাইব্যুনালকে বলেন, সাকা চৌধুরী নানাভাবে এ ট্রাইব্যুনালকে হেয়প্রতিপন্ন করেছেন। তাঁর কিছু বলার থাকলে তিনি আইনজীবীর মাধ্যমে বলবেন। কিন্তু তিনি সেটা না করে যা তা বলেন। শুরু থেকেই তিনি বিচারকাজ বাধাগ্রস্ত করতে চাইছেন। ট্রাইব্যুনালের এ বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত।
এর পরিপ্রেক্ষিতে আহসানুল হক ট্রাইব্যুনালকে বলেন, ‘এ ব্যাপারে ট্রাইব্যুনাল গণমাধ্যমকে নির্দেশনা দিতে পারেন। তাঁর সব কথা কেন প্রকাশিত হবে?’
এ সময় ট্রাইব্যুনাল বলেন, ‘আমরা চাইলে লেখা বন্ধ করার নির্দেশ দিতে পারি। কিন্তু সেটি করা যায় না। কারণ, গণমাধ্যম স্বাধীন।’ আসামির কাঠগড়ায় উপস্থিত সাকা চৌধুরীকে উদ্দেশ করে ট্রাইব্যুনাল বলেন, তিনি যা বলছেন তাতে ট্রাইব্যুনালের সামনে এখন একটিই নির্দেশ দেওয়ার উপায় আছে। আর সেটি হলো, তাঁকে ট্রাইব্যুনালে না এনেই বিচারকাজ করা। কিন্তু ট্রাইব্যুনাল তা করতে চান না।
পরে সাকা চৌধুরীর উপস্থিতিতে সিরাজুল ইসলামকে জেরা শুরু করেন আহসানুল হক। তিনি একাত্তরে সাক্ষীর অবস্থানসহ নানা বিষয়ে প্রশ্ন করেন। বিকেলে জেরা আজ মঙ্গলবার পর্যন্ত মুলতবি করা হয়।
সাঈদীর মামলার তদন্ত কর্মকর্তাকে জেরা অব্যাহত: জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার তদন্ত কর্মকর্তা মো. হেলালউদ্দিনকে গতকাল ১৩তম দিনের মতো জেরা করেন আসামিপক্ষের আইনজীবী মিজানুল ইসলাম। আজ তাঁকে আবার জেরা করা হবে।

No comments

Powered by Blogger.