পর্যায়ক্রমে সব যুদ্ধাপরাধীর বিচার হবে

ওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি বলেছেন, যুদ্ধাপরাধীদের বিচার ও শাস্তি নিশ্চিত করা হবে। এই বিচার আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ীই হবে। ইতিমধ্যেই দেলাওয়ার হোসাইন সাঈদী ও সাকা চৌধুরীর মতো যুদ্ধাপরাধীর অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়েছে। পর্যায়ক্রমে সব যুদ্ধাপরাধীর বিচার সম্পন্ন হবে। গতকাল বুধবার এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে 'যুদ্ধাপরাধীদের বিচার ত্বরান্বিত কর' শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে 'আমরা করব জয়' নামের একটি সংগঠন।
মহীউদ্দীন খান আলমগীর বলেন, 'যাঁরা আশঙ্কা করেছিলেন যুদ্ধাপরাধীদের বিচার এ সরকার সম্পন্ন করবে না, তাঁদের সামনে প্রমাণ হিসেবে রইল সাঈদী ও সাকা চৌধুরী। আমরা যুদ্ধাপরাধের তথ্য ও প্রমাণ সূক্ষ্মাতিসূক্ষ্মভাবে বিশ্লেষণ করে যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া সম্পন্ন করব, যাতে কেউ বলতে না পারে এ বিচার সুষ্ঠু হয়নি।'
মহীউদ্দীন খান আলমগীর বলেন, 'এ দেশে যুদ্ধাপরাধীদের বাস করার কোনো নৈতিক অধিকার নেই। আর যারা যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়ায় বাধা দিতে নানা ষড়যন্ত্র করছে তাদের মুখোশও উন্মোচন করা হবে। আমরা দুর্নীতিকে, মিথ্যাকে, স্বৈরতন্ত্রকে জয় করব।' প্রধান আলোচক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, 'যুদ্ধাপরাধীদের বিচার অনেক আগেই সম্পন্ন করা উচিত ছিল। তবে আমরা আশান্বিত যে এ সরকার তাদের বিচার শুরু করেছে। আশা করি, এ বিচার অতি দ্রুত সম্পন্ন করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হবে।' সংগঠনের চেয়ারম্যান আবুল কালাম আজাদের সভাপতিত্বে এ সভায় আরো বক্তব্য দেন অতিরিক্ত ডিআইজি (সিআইডি) আনোয়ার হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আশরাফুল ইসলাম খান, ইঞ্জিনিয়ার আলহাজ লুৎফর রহমান, নারী উদ্যোক্তা কানিজ ফাতিমা রিমা, ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা আলহাজ নাজির মিয়া প্রমুখ।

No comments

Powered by Blogger.