স্বল্প আয়ের মানুষের জন্য মোহাম্মদপুরে ১০২০ ফ্ল্যাট হবে

সীমিত আয়ের মানুষের জন্য ঢাকার মোহাম্মদপুরে ১০২০টি ফ্ল্যাট নির্মাণ করবে সরকার। এজন্য মোহাম্মদপুরের এফ ব্লকে ১৬ তলাবিশিষ্ট ১২টি ভবন নির্মাণ করা হবে। ফ্ল্যাটের আয়তন হবে ৮০০ বর্গফুট থেকে সর্বোচ্চ এক হাজার বর্গফুট পর্যন্ত।
গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, 'মোহাম্মদপুর এফ ব্লকে সীমিত আয়ের লোকদের কাছে বিক্রির জন্য ১০২০টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের আওতায় ১৬ তলাবিশিষ্ট আবাসিক ভবন নং-৪, ৫, ৬, ৭, ৮ ও ৯ নামে ছয়টি ভবন নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।
 প্রতিটি ভবনে এক হাজার বর্গফুট আয়তনের ৬০টি ফ্ল্যাট থাকবে। এ ছাড়া ভবন নং ১০, ১১, ১২, ১৩, ১৪ ও ১৫ নম্বর ভবনের প্রতিটিতে ৮০০ বর্গফুটের ৬০টি করে ফ্ল্যাট থাকবে।
ভবনগুলো নির্মাণকাজের বিভিন্ন দিক অনুমোদনের জন্য আগামী রবিবার মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উঠবে।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, এ প্রস্তাব ছাড়াও ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আরো ১৪টি প্রস্তাব অনুমোদনের জন্য উঠবে।
মন্ত্রিপরিষদ বিভাগ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের চলমান 'বাংলাদেশে নদী ড্রেজিংয়ের জন্য ড্রেজার ও আনুষঙ্গিক যন্ত্রপাতি ক্রয়' প্রকল্পের আওতায় ড্রেজার কেনার জন্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব, বাংলাদেশ জরিপ অধিদপ্তরের ডিজিটাল ম্যাপিং পদ্ধতি ও জরিপ (প্রথম সংশোধিত) প্রকল্পের আওতায় স্যাটেলাইট ইমেজ সেবা গ্রহণের কার্যাদেশ দেওয়ার প্রস্তাবও উঠছে ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।
এ ছাড়া রেলপথ বিভাগের ভারতীয় এক বিলিয়ন ডলার ঋণের আওতায় 'বাংলাদেশ রেলওয়ের সংযোগ সড়কসহ দ্বিতীয় ভৈরব ব্রিজ ও দ্বিতীয় তিতাস ব্রিজ নির্মাণ' শীর্ষক প্রকল্পের আওতায় প্রাথমিক সম্ভাব্যতা যাচাই, নকশা প্রণয়ন ও দরপত্র আহ্বানের প্রস্তাব, সড়ক বিভাগের এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় 'সড়ক নেটওয়ার্ক উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ প্রকল্প-২ (২য় সংশোধিত)' শীর্ষক অনুমোদিত প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান অনুমোদনের প্রস্তাবও উঠছে।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, স্থানীয় সরকার বিভাগের উপজেলা ও ইউনিয়ন সড়কে দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্পের আওতায় নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া ফেরিঘাট সড়কে শীতলক্ষ্যা নদীর ওপর ৫৭৬ দশমিক ২১ মিটার পিসি গার্ডার ব্রিজ নির্মাণ কাজ বাস্তবায়নের দরপ্রস্তাব ও অনুমোদনের জন্য উঠছে ক্রয়সংক্রান্ত কমিটিতে।
আন্তর্জাতিক পুনঃদরপত্রের মাধ্যমে ২৫ হাজার টন চিনি আমদানি, মরক্কো ও বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় এক লাখ ২৫ হাজার টন টিএসপি আমদানি ও এক লাখ টন ডিএপি সার আমদানির প্রস্তাবও উঠছে মন্ত্রিসভা কমিটিতে।
এ ছাড়া ঢাকা ওয়াসার ঢাকা ওয়াটার সাপ্লাই সেক্টর ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় মড্স জোন-৮ এলাকায় সমগ্র বাড্ডা, বারিধারা, শাহজাদপুর ও পাশের এলাকা এবং মড্স-৫ এলাকার আওতায় গুলশান, তেজগাঁও, নাখালপাড়া, তেজকুনীপাড়া, কাওরানবাজার, তেজতুরী বাজার ও পাশের এলাকার কাজে ঠিকাদার নিয়োগের প্রস্তাব যাচ্ছে মন্ত্রিসভায়।
দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণ করতে মহেশখালী-আনোয়ারা, জালালাবাদ-বিবিয়ানা-ধনুয়া ও আশুগঞ্জ-বাখরাবাদ গ্যাস নির্মাণ প্রকল্প বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০-এর আওতায় লাইনপাইপ সংগ্রহ করতে সর্বনিম্ন দরদাতার আর্থিক প্রস্তাব বিবেচনা ও বাংলাদেশ জরিপ অধিদপ্তরের ডিজিটাল ম্যাপিং সিস্টেম এবং জরিপ ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের আওতায় স্যাটেলাইট ইমেজ সেবা গ্রহণের কার্যাদেশ দেওয়ার প্রস্তাবও উঠবে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।




No comments

Powered by Blogger.