মার্কিন নাগরিক আমান্ডাকে খালাস

ব্রিটিশ ছাত্রী মেরেডিথ কারচারকে (২১) খুনের দায়ে দণ্ডিত মার্কিন নাগরিক আমান্ডা নক্সকে গত সোমবার খালাস দিয়েছেন ইতালির একটি আদালত। চার বছর আগে ইতালিতে খুন হয়েছিলেন মেরেডিথ। এ ঘটনায় মেরেডিথের পরিবারের সদস্যরা হতাশা ব্যক্ত করেছেন।
ঘটনার সময় মেরেডিথকে তাঁর নিজের শোবার ঘরের বিছানায় মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল। তাঁর দেহ ছিল রক্তাক্ত। ঘটনাস্থল থেকে একটি ছুরি উদ্ধার করেছিল পুলিশ। হত্যার আগে মেরেডিথ যৌন নির্যাতনের শিকার হন বলে প্রমাণ মেলে। ওই সময় তাঁর সঙ্গে একই কক্ষে আমান্ডা নক্সও থাকতেন।
ওই হত্যাকাণ্ডের দায়ে আদালত ২০০৯ সালে নক্সকে ২৬ বছরের এবং মেরেডিথের সাবেক প্রেমিক রাফায়েল সোলেসিতোকে ২৫ বছরের কারাদণ্ড দেন। এ ছাড়া রুদি গুয়েদ নামের অন্য এক ব্যক্তিকে ১৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়।
কৌঁসুলিরা তখন দাবি করেন, নক্স, সোলেসিতো ও গুয়েদ ব্রিটিশ ছাত্রী মেরেডিথের ওপর যৌন নির্যাতন চালান। এরপর তাঁকে হত্যা করা হয়। কিন্তু ওই রায়ের বিরুদ্ধে নক্স ও সোলেসিতোর আবেদনের পরিপ্রেক্ষিতে তাঁদের বিরুদ্ধে সাক্ষ্য-প্রমাণ বিশ্বাসযোগ্য নয় উল্লেখ করে গত সোমবার ইতালির আদালত তাঁদের খালাস দেন। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে ইতালি ছাড়ার কথা ছিল নক্সের।

No comments

Powered by Blogger.