আল-কায়েদার হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সতর্কাবস্থা

কাল রোববার যুক্তরাষ্ট্রে নাইন-ইলেভেন সন্ত্রাসবাদী হামলার ১০ বছর পূর্তি। দিনটির প্রাক্কালে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার সম্ভাব্য হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সতর্কাবস্থা জারি করা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, সম্ভাব্য হামলার ব্যাপারে ‘গ্রহণযোগ্য ও সুনির্দিষ্ট’ তথ্য পাওয়া গেছে। মার্কিন তদন্তকারীরা আল-কায়েদাকেই নিউইয়র্কের ‘টুইন টাওয়ার’সহ কয়েকটি লক্ষ্যবস্তুতে ২০০১ সালের হামলার জন্য দায়ী করেছেন।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে’ সর্বোচ্চ সতর্কতামূলক প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন। রাজধানী ওয়াশিংটন ডিসি ও নিউইয়র্ক নগরের বিভিন্ন স্থানে অস্ত্রসজ্জিত অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ওবামা বলেছেন, সন্ত্রাসী সংগঠন আল-কায়েদা ‘পরাজয়ের দ্বারপ্রান্তে’।
সরকারি সূত্রে বলা হয়েছে, সম্ভাব্য জঙ্গি হামলা সম্পর্কে তাদের কাছে গ্রহণযোগ্য তথ্য রয়েছে। হামলার পরিকল্পনায় জড়িত অন্তত তিন ব্যক্তিকে খুঁজছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাদের মধ্যে অন্তত একজন মার্কিন নাগরিক। পাকিস্তান বা আফগানিস্তান থেকে এ হামলার পরিকল্পনার উদ্যোগ নেওয়া হয়েছে।
মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এবিসি নিউজ বলেছে, নাইন-ইলেভেনের ১০ বছর পূর্তির দিনে বা তার আগে-পরে কোনো একদিন বোমা হামলার উদ্দেশ্যে ওই তিন ব্যক্তি গত মাসে বিমানযোগে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। খবরে বলা হয়েছে, আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের হত্যার প্রতিশোধ নিতে জঙ্গি সংগঠনটির বর্তমান শীর্ষনেতা আইমান আল-জাওয়াহিরি এ হামলার পরিকল্পনা করেছেন।
হামলার আশঙ্কার ব্যাপারে পাওয়া ‘সুনির্দিষ্ট তথ্য’ গত বৃহস্পতিবার সকালে প্রেসিডেন্ট ওবামাকে অবহিত করা হয়। হোয়াইট হাউসের একজন কর্মকর্তা এ খবর নিশ্চিত করে বলেছেন, প্রেসিডেন্ট ওবামা সন্ত্রাসবাদবিরোধী কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্টদের ত ৎ পরতা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। টুইন টাওয়ার হামলার ১০ বছর পূর্তি উপলক্ষে ফ্রান্সের দৈনিক লো ফিগারোকে দেওয়া এক সাক্ষা ৎ কারে প্রেসিডেন্ট ওবামা সন্ত্রাসী সংগঠন আল-কায়েদা ‘পরাজয়ের দ্বারপ্রান্তে’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের অনন্য নেতৃত্ব ধ্বংসের ষড়যন্ত্রে ব্যর্থ হয়ে তারা এখন নিজেরাই শেষ হতে চলেছে।’ ওবামা সন্ত্রাসবিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রের পাশে থেকে সহায়তা করা মিত্রদেশগুলোকে ধন্যবাদ জানান।
ওয়াশিংটনে কেন্দ্রীয় সরকারের কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ওয়াশিংটন অথবা নিউইয়র্ক নগরে গাড়িবোমা হামলার আশঙ্কা করা হচ্ছে। দেশজুড়ে সতর্কতা জারির পর বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল থেকেই মার্কিন সংবাদমাধ্যম প্রতিষ্ঠানগুলো সম্ভাব্য জঙ্গি হামলার ব্যাপারে ব্রেকিং নিউজ প্রচার শুরু করে।
নিউইয়র্কের বিভিন্ন স্থানে গাড়িতে তল্লাশি জোরদার করা হয়েছে। নগরের মেয়র মাইকেল ব্লুমবার্গ ও পুলিশ কমিশনার গত বৃহস্পতিবার রাতে জরুরি সংবাদ সম্মেলন করে আতঙ্কিত না হয়ে স্বাভাবিক জীবনযাত্রা চালিয়ে যেতে জনগণকে আহ্বান জানান।
উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসীরা কয়েকটি যাত্রীবাহী বিমান ছিনতাই করে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বহুতল বিশ্ব বাণিজ্য কেন্দ্র ও পেন্টাগন নামে পরিচিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ভয়াবহ হামলা চালায়। যাত্রীরা ছিনতাইকারীদের প্রতি প্রতিরোধ গড়ে তুললে একটি বিমান ওয়াশিংটনের অদূরে পেনসিলভানিয়ার মাঠে বিধ্বস্ত হয়। এতে সব মিলে প্রায় তিন হাজার লোক নিহত হয়। এ বছর নানা আয়োজনে দিনটিকে স্মরণ করবে মার্কিনিরা।
নাইন-ইলেভেন হামলার জন্য দায়ী বলে চিহ্নিত জঙ্গি সংগঠন আল-কায়েদার শীর্ষনেতা আত্মগোপনরত ওসামা বিন লাদেনকে গত মে মাসে পাকিস্তানে এক অভিযান চালিয়ে হত্যা করে মার্কিন কমান্ডোরা।

No comments

Powered by Blogger.