প্রস্তুতির বিসিবি কাপ আজ শুরু

বিসিবি কাপ নামেই টুর্নামেন্ট। আসলে এটা একটা গবেষণাগার! অধিনায়কত্বের পরীক্ষা হবে, হবে ক্রিকেটীয় সামর্থ্যের যাচাই-বাছাই। এবং আরও হবে ওয়ানডে ক্রিকেটের জন্য আইসিসির দেওয়া নতুন নিয়মের সঙ্গে ধাতস্থ হওয়ার চেষ্টা।
আগামী ১১ অক্টোবর ঢাকায় শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। জাতীয় দল, ‘এ’ দল এবং একাডেমির ক্রিকেটারদের নিয়ে আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু বিসিবি কাপকে ওই সিরিজের প্রস্তুতির অন্যতম অংশ বলতে পারেন। যদিও প্রধান নির্বাচক আকরাম খান কাল বললেন, ‘আমি যত দূর জানি, এখন থেকে প্রতিবছরই এ রকম একটা টুর্নামেন্ট হবে।’
তাহলে বিসিবি কাপের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের কোনো সম্পর্ক নেই? আছে। প্রধান নির্বাচকেরই আভাস, বিসিবি কাপে ক্রিকেটারদের পারফরম্যান্সের প্রভাব পড়তে পারে আসন্ন সিরিজের দল গঠনে। ‘যেকোনো পর্যায়েই ভালো খেললে সেটার একটা প্রভাব থাকে। সেদিক দিয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরের দল নির্বাচনের ক্ষেত্রে এই টুর্নামেন্টের প্রভাব তো থাকবেই’—বলেছেন আকরাম। সম্পূরক তথ্য হিসেবে এও জানিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল নির্বাচনের কাজটা তাঁরা বিসিবি কাপ শেষেই করবেন।
আগামী ১ অক্টোবর থেকে ওয়ানডে ক্রিকেটে কিছু নতুন নিয়ম চালু করবে আইসিসি। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও থাকবে নিয়মগুলো। বিসিবি কাপে ওই নিয়ম অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে খেলোয়াড়েরা এসবের সঙ্গে অভ্যস্ত হয়ে ওঠেন।
প্রথম ম্যাচে আজ জাতীয় দলের মুখোমুখি হবে একাডেমি দল। আগামীকাল একাডেমি দল খেলবে ‘এ’ দলের বিপক্ষে। তিন দলের টুর্নামেন্ট হবে ডাবল লিগভিত্তিক। ২১ সেপ্টেম্বরের ফাইনালটি হতে পারে দিবারাত্রির। টুর্নামেন্ট কমিটি বোর্ডের কাছে চ্যাম্পিয়ন দলকে ২ লাখ টাকা পুরস্কার দেওয়ার প্রস্তাব দিলেও ২৬ লাখ টাকা বাজেটের বিসিবি কাপের প্রাইজমানি কাল পর্যন্তও চূড়ান্ত হয়নি। তবে লিগ পর্বের ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার ১০ হাজার টাকা, ফাইনালের ম্যান অব দ্য ম্যাচের ১৫ হাজার টাকা। খেলোয়াড়দের দৈনিক ভাতা ১ হাজার টাকা করে।
টুর্নামেন্টে জাতীয় দলের অধিনায়কত্ব করবেন মুশফিকুর রহিম, সহ-অধিনায়ক আবদুর রাজ্জাক। ‘এ’ দলের নেতৃত্বে মাহমুদউল্লাহ, সহ-অধিনায়ক জুনায়েদ সিদ্দিক। জাতীয় দল আর ‘এ’ দলের জন্য টুর্নামেন্টটা পরীক্ষার মতো হলেও একাডেমির উঠতি ক্রিকেটারদের জন্য এটা অভিজ্ঞতা অর্জনের উপলক্ষ। আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতাসম্পন্ন খেলোয়াড়দের বিপক্ষে খেলতে পারাটাকেই নিজেদের বড় পাওয়া হবে বলে করছেন একাডেমি অধিনায়ক মাহমুদুল হাসান, ‘এত এত আন্তর্জাতিক মানের খেলোয়াড়দের সঙ্গে খেলছি, এটাই আমাদের জন্য সবচেয়ে বড় অর্জন হবে। এই টুর্নামেন্টে খেলার পর আমাদের অভিজ্ঞতা আরও বাড়বে।’
‘বড় ভাইদের’ সম্মান দিলেও নিজেদের সামর্থ্যের প্রতি আস্থাবান একাডেমি অধিনায়ক, ‘আমাদের টার্গেট সেরা ক্রিকেট খেলা। আর সেটা খেললে ফলাফল আমাদের দিকে আসতেই পারে। দলের সবাই তরুণ। সবার ভেতরই জেতার আগ্রহ বেশি। সবাই নিজেদের সেরাটা খেলতে উদ্গ্রীব। এটাই আমাদের অনুপ্রেরণা।’
বাংলাদেশের ক্রিকেটে নতুন ধারণা বিসিবি কাপ। কিন্তু এটা তো সেই ওয়ানডে টুর্নামেন্টই! জিম্বাবুয়ে সিরিজের মতো তো ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগেও কি থেকে যাচ্ছে না বড় দৈর্ঘ্যের ম্যাচ প্রস্তুতির অভাব? যত দূর জানা গেছে, ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রস্তুতিতে এখনো অন্তর্ভূক্ত হয়নি কোনো দীর্ঘ পরিসরের অনুশীলন ম্যাচ।

No comments

Powered by Blogger.