রপ্তানির লক্ষ্যে অস্ত্রমেলার দিকে নজর যুক্তরাজ্যের

লন্ডনে আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে সামরিক অস্ত্রের বাণিজ্য মেলা। এ মেলার মধ্য দিয়ে যুক্তরাজ্যের মন্ত্রী ও প্রতিরক্ষাবিষয়ক ঠিকাদারেরা বিশ্বের অন্যান্য দেশে অস্ত্র রপ্তানির লক্ষ্যে চুক্তির চেষ্টা করবে। অস্ত্র রপ্তানি বৃদ্ধির মাধ্যমে ব্রিটেনের অর্থনীতি চাঙা করার উদ্যোগ নেওয়া হবে।
দ্য ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ইকুয়েপমেন্ট ইন্টারন্যাশনালের (ডিএসইআই) উদ্যোগে এই সামরিক অস্ত্র প্রদর্শনীর মাধ্যমে সারা বিশ্বের ২০ হাজারেরও বেশি অস্ত্র ব্যবসায়ীকে আকৃষ্ট করার আশা করছে যুক্তরাজ্য।
বিশ্বের সবচেয়ে বড় অস্ত্রের বাজার যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ সম্প্রতি প্রতিরক্ষা খাতে ব্যয় সংকোচন করেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর আগের তুলনায় প্রতিরক্ষা ব্যয় প্রায় ৩৫০ বিলিয়ন ডলার সংকোচন করেছে। দেশটির কংগ্রেস বাজেট ঘাটতি হ্রাস করতে ব্যর্থ হলে এ বছরের শেষের দিকে এই খাতে আরেক দফা ব্যয় সংকোচন করবে বলে ধারণা করা হচ্ছে।
যুক্তরাজ্য বাজেট ঘাটতি হ্রাসের লক্ষ্যে প্রতিরক্ষা বাজেট ৮ শতাংশ কমানোর এক বছর পর এবার প্রতিরক্ষা অস্ত্র রপ্তানি বাড়ানোর চেষ্টা করছে। গত বছর যুক্তরাজ্যের প্রতিরক্ষা রপ্তানি ছিল ৯ দশমিক ৬ বিলিয়ন ডলার। দেশটি ভারত ও ওমানে ইউরোফাইটার টাইফুন জেট রপ্তানির চুক্তি করে।
যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা অস্ত্র বাণিজ্যের জন্য নতুন নতুন বাজার দখলের প্রতিযোগিতা করে আসছে। প্রতিরক্ষা সরঞ্জামাদি রপ্তানি বাড়াতে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র নিজ নিজ দেশের ঠিকাদারদের চাপ দিয়ে আসছে।
এবার লন্ডনের এই অস্ত্র বাণিজ্য মেলায় অত্যাধুনিক অস্ত্র প্রদর্শন করে ব্যবসায়ীদের মন জয় করার দিকে নজর রাখছে যুক্তরাজ্য।

No comments

Powered by Blogger.